বিনিয়োগকারীদের নতুন এক বাংলাদেশ দেখার আমন্ত্রণ অর্থনীতির নীতিনির্ধারকদের

আগের সংবাদ

এডিস মশার ভয়ঙ্কর থাবা

পরের সংবাদ

একদিনে মডার্না ও সিনোফার্মের টিকা দেওয়া হয়েছে ২ লাখ

প্রকাশিত: জুলাই ২৯, ২০২১ , ৮:১৮ পূর্বাহ্ণ আপডেট: জুলাই ২৯, ২০২১ , ৮:১৮ পূর্বাহ্ণ

দেশে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি শুরুর পর থেকে এ পর্যন্ত মোট টিকা দেওয়া হয়েছে ১ কোটি ২৫ লাখ ৯২ হাজার ৭৪৯ ডোজ। এর মধ্যে এক ডোজ নিয়েছেন ৮২ লাখ ৭০ হাজার ৪২২ জন এবং টিকার দুই ডোজ নিয়েছেন ৪৩ লাখ ২২ হাজার ৩২৭ জন। এগুলো দেওয়া হয়েছে অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকার ফর্মুলায় ভারতের সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড, চীনের তৈরি সিনোফার্ম, ফাইজার এবং মডার্নার টিকা।

বুধবার (২৮ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো টিকাদান বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা যায়। বুধবার একদিনে মোট টিকা দেওয়া হয়েছে ১ লাখ ৯৪ হাজার ৫৩২ জনকে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, বুধবার কোভিশিল্ডের কোনও ডোজ দেওয়া হয়নি। এপর্যন্ত কোভিশিল্ড টিকার প্রথম ডোজ নিয়েছেন ৫৮ লাখ ২০ হাজার ৩৩ জন। আর দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪২ লাখ ৯৮ হাজার ৮৬ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো তথ্য থেকে আরও জানা যায়, প্রথম ডোজ নেওয়া ৫৮ লাখ ২০ হাজার ৩৩ জনের মধ্যে সাড়ে ১৪ লাখের মতো মানুষের দ্বিতীয় ডোজ নেওয়া নিয়ে তৈরি হয়েছ সংকট। এদের সবাইকেই অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকারই দ্বিতীয় ডোজ দিতে হবে। কেননা, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনও দুই কোম্পানির দুই ডোজের টিকা গ্রহণের কোনও সিদ্ধান্ত দেয়নি।

পাশাপাশি বুধবার ফাইজারেরও কোনও ডোজ দেওয়া হয়নি। এখনও পর্যন্ত ফাইজারের টিকা দেওয়া হয়েছে ৫০ হাজার ৫২৩ জনকে।

এছাড়া এ পর্যন্ত সিনোফার্মের টিকা দেওয়া হয়েছে মোট ১৮ লাখ ৭৮ হাজার ৬৫৪ ডোজ। এর মধ্যে প্রথম ডোজ দেওয়া হয়েছে ১৮ লাখ ৫৪ হাজার ৭০১ জনকে। আর দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ২৩ হাজার ৯৫৩ জনকে।

এ পর্যন্ত মডার্নার টিকা দেওয়া হয়েছে মোট ৫ লাখ ৪৫ হাজার ৪৫৩ ডোজ। এরমধ্যে বুধবার দেওয়া হয়েছে ৬৩ হাজার ৭৩৮ ডোজ।

প্রসঙ্গত, টিকার জন্য এখনও পর্যন্ত নিবন্ধন করেছেন ১ কোটি ৩৪ লাখ ৭১ হাজার ১২৭ জন।

ডি-এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়