×

জাতীয়

ভাঙতে হবে রাজধানীর বসিলা সেতু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুলাই ২০২১, ০৫:৪৮ পিএম

ভাঙতে হবে রাজধানীর বসিলা সেতু

ফাইল ছবি

ভুল পরিকল্পনার কারণে বুড়িগঙ্গা নদীতে নির্মিত শহীদ বুদ্ধিজীবী সেতু (বছিলা সেতু) ভেঙে ফেলার চিন্তাভাবনা করা হচ্ছে। কারণ, ওই সেতুর নিচ দিয়ে নৌযান চলাচল বাধাগ্রস্ত হচ্ছে বলে জানিয়েছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম।

সারা দেশে উচ্চতা ঠিক রেখে সেতু বানাতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, যে কোনো জায়গায় সেতু বানানোর আগে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, সড়ক ও জনপথ (সওজ) বিভাগ ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষকে (বিআইডব্লিউটিএ) সমন্বয় করে কাজ করতে হবে।

বুধবার (২৮ জুলাই) সকালে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এসব কথা বলেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন।

প্রধানমন্ত্রী বলেন, সারা দেশে সড়ক নির্মাণের সময় ইউলুপ, ওভারপাস ও আন্ডারপাস নির্মাণ করতে হবে। এ জন্য সওজকে নির্দেশ দেন তিনি।

২০০৯ সালে শহীদ বুদ্ধিজীবী সেতুটি উদ্বোধন করা হয়েছিল। মাত্র ১১ বছরের ব্যবধানে সেতুটি ভেঙে নতুন করে নির্মাণের পরিকল্পনা করছে সরকার।

আজকের একনেক বৈঠকে ২ হাজার ৫৭৫ কোটি টাকা ব্যয়ে ১০টি প্রকল্প অনুমোদন করা হয়েছে। এর মধ্যে একটি প্রকল্প হলো- দেশের দক্ষিণাঞ্চলে আয়রন সেতু নির্মাণ। এ প্রকল্পের আওতায় মোট ২ হাজার ৪৯টি সেতু নির্মাণ করা হবে দক্ষিণাঞ্চলে।

প্রকল্পটি অনুমোদন করতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, সেতুগুলো উচ্চতা ঠিক রেখে নির্মাণ করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App