×

জাতীয়

কঠোরতম লকডাউন ক্রমেই শিথিলের পথে (ভিডিও)

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুলাই ২০২১, ১০:৪৬ এএম

কঠোরতম লকডাউন ক্রমেই শিথিলের পথে (ভিডিও)

কঠোর লকডাউন হলেও রাস্তায় গাড়ি ও মানুষের আনাগোনা দেখা যায়। ছবি রামপুরা থেকে তোলা।

কঠোরতম লকডাউন ক্রমেই শিথিলের পথে (ভিডিও)

লকডাউনের সময় বাড়ার সঙ্গে সঙ্গে রাস্তায় যানবাহনও বাড়ছে। ছবিতে লকডাউনের কঠোরতার কোনো চিত্র নেই। মগবাজার ওয়ারলেসের সামনে থেকে ছবি তুলেছেন মাসুদ পারভেজ আনিস।

কঠোরতম লকডাউন ক্রমেই শিথিলের পথে (ভিডিও)

লকডাউনের ষষ্ঠদিনে রাস্তাঘাটের চিত্র। ছবি: মাসুদ পারভেজ আনিস।

কঠোরতম লকডাউন ক্রমেই শিথিলের পথে (ভিডিও)

লকডাউনের সময় বাড়ার সঙ্গে সঙ্গে রাস্তায় যানবাহনও বাড়ছে। রাজধানীর বিজয় স্মরণী থেকে ছবিটি তুলেছেন মামুন আবেদীন।

দিন যত যাচ্ছে কঠোর বিধিনিষেধ ততই শিথিল হচ্ছে। প্রতিদিনই সড়ক-মহাসড়কে বাড়ছে ঢাকামুখী মানুষ এবং যানবাহনের চাপ। গণপরিবহন না চললেও সিএনজি অটোরিকশাসহ ছোট ছোট সব ধরনের যানবাহনই আস্তে আস্তে রাস্তায় বের হয়ে আসছে। মানুষ ও যানবাহনের চাপ বেড়ে যাওয়ায় রাজধানীর ভেতরে পুলিশের চেকপোস্টগুলো এখন অনেকটাই ঢিলেঢালা।

[caption id="attachment_299358" align="alignnone" width="700"] কঠোর লকডাউন হলেও রাস্তায় গাড়ি ও মানুষের আনাগোনা দেখা যায়। ছবি রামপুরা থেকে তোলা।[/caption]

কঠোর বিধিনিষেধের ষষ্ঠ দিনে আজ বুধবার সকাল থেকে সব সড়কে যানবাহন এবং মানুষের চাপ বেড়েছে। নানা প্রয়োজনে মানুষ ঘর থেকে বেরিয়ে পড়েছেন। ব্যাংক, বীমা ও আর্থিক লগ্নিকারী প্রতিষ্ঠান, বেশকিছু সরকারি এবং স্বায়ত্ত শাসিত প্রতিষ্ঠানের অফিস খোলা থাকায় এসব প্রতিষ্ঠানের লোকজন অফিসে যাওয়ার জন্য রাস্তায় বের হয়েছেন। বনানীর একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা শাহাদাত হোসেন জানান, মহাখালী, বনানী এলাকার প্রায় ৯০ ভাগ বেসরকারি প্রতিষ্ঠানের অফিস খোলা রয়েছে। এসব প্রতিষ্ঠানের লোকজনকে বাধ্য হয়েই অফিসে যেতে হচ্ছে। বেসরকারি প্রতিষ্ঠানগুলো সরকারের কোনো নির্দেশনা মানছে না। লোকজনের বের হওয়ার কারণে কঠোর বিধিনিষেধ আরোপের সুফল মিলছে না।

[caption id="attachment_299364" align="alignnone" width="700"] লকডাউনের ষষ্ঠদিনে রাস্তাঘাটের চিত্র। ছবি: মাসুদ পারভেজ আনিস।[/caption]

এছাড়া অনেকেই যাচ্ছেন টিকা নিতে। কেউ যাচ্ছেন হাসপাতলে রোগী নিয়ে, আবার অনেকেই হাসপাতাল থেকে রোগী দেখে বাসায় ফিরছেন। কঠোর বিধিনিষেধের মধ্যেও টিসিবির ট্রাকে পণ্য বিক্রি চলছে। বিপুল সংখ্যক মানুষ প্রতিদিন সকালেই টিসিবির পণ্য কিনতে রাস্তায় নামছে। প্রবাসীরা যাচ্ছেন বিমানের টিকিট বুকিং দিতে, টিকা নিতে, করোনা টেস্টের রিপোর্ট নিতে। নগরীর সব এলাকায় কাঁচাবাজারে যাওয়া মানুষের সংখ্যা কোন অংশেই কম না। ব্যাংকে লেনদেন সংক্রান্তি ও প্রতিদিন প্রচুর মানুষ রাস্তায় বের হচ্ছে। এভাবে বিভিন্ন কাজে রাজধানীতে বিপুল সংখ্যক মানুষের একসঙ্গে চলাচলের ফলে সড়কগুলো আস্তে আস্তে পূর্বের অবস্থায় ফিরতে শুরু করেছে।

[caption id="attachment_299360" align="aligncenter" width="700"] লকডাউনের সময় বাড়ার সঙ্গে সঙ্গে রাস্তায় যানবাহনও বাড়ছে। ছবিতে লকডাউনের কঠোরতার কোনো চিত্র নেই। মগবাজার ওয়ারলেসের সামনে থেকে ছবি তুলেছেন মাসুদ পারভেজ আনিস।[/caption]

রাস্তায় যানবাহন এবং মানুষের চাপ বেড়ে যাওয়ায় নগরীর বিভিন্ন স্থানের চেকপোস্টগুলোতেও শিথিলতা লক্ষ করা গেছে। আজ সকালে শাহবাগ এলাকায় পুলিশ চেকপোস্টে অবস্থান নিলেও সব যানবাহন এবং লোকজনকে জিজ্ঞাসাবাদের ব্যাপারে তাদের কোন আগ্রহ দেখা যায়নি। এক পুলিশ সদস্য জানান, যানবাহনের চাপ বেড়ে যাওয়ায় গাড়ি থামিয়ে জিজ্ঞাসাবাদ করলে পেছনে যানজট লেগে যায়। তাই কোন গাড়িতে সন্দেহ হলে থামিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়, অন্যদের করা হয় না। একই অবস্থা দেখা গেছে মানিক মিয়া এভিনিউ এবং ধানমন্ডি ২৭ নম্বর সড়কের পুলিশের চেকপোষ্টে।

এদিকে ঈদের আগে ঢাকা ছেড়ে যাওয়া মানুষ এখন আস্তে আস্তে আবার ঢাকায় ফিরতে শুরু করেছে। রাজধানীতে প্রবেশের সবগুলো পথেই ঢাকামুখী মানুষের চাপ বাড়ছে। গাবতলী এলাকায় কর্তব্যরত ট্রাফিক পুলিশ ইন্সপেক্টর বিশ্বজিৎ জানান, আজ সকাল থেকেই ব্যক্তিগত গাড়ির চাপ বেড়েছে। পাশাপাশি পায়ে হেঁটে ঢাকায় প্রবেশ করা মানুষের চাপ গত কয়েক দিনের তুলনায় বেশি। লোকজনকে নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। জিজ্ঞাসাবাদে তারা রাস্তায় বের হওয়ার নানান কারণ বলছেন লোকজন। কথা শুনে মনে হয় প্রত্যেকেই জরুরী কাজে বের হয়েছে, সেজন্য তাদের আটকানো যাচ্ছে না। মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাট এবং বিভিন্ন জেলা থেকে লোকজন সিএনজি অটোরিকশা, ব্যক্তিগত গাড়ি, মাইক্রো, এবং কোনো কোনো ক্ষেত্রে রিকশায় করে আমিন বাজারে চলে আসছে। এভাবে একই ধরনের অবস্থা দেখা গেছে উত্তরা আব্দুল্লাহপুর, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাইনবোর্ড, যাত্রাবাড়ী এবং পুরান ঢাকার বাবুবাজার ব্রিজ এলাকায় দেখা গেছে। মুন্সিগঞ্জের শিমুলিয়া ফেরিঘাট হয় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষ ঢাকায় ফিরতে বেপরোয়া হয়ে উঠেছে। কম সংখ্যক ফেরি চললেও প্রতিটি ফেরিতেই মানুষের এবং যানবাহনের উপচে পড়া ভিড়। লোকজন ভেঙ্গে ভেঙ্গে নানান উপায় ঢাকা ফিরছে। ভিড় বেড়েছে পাটুরিয়া ফেরিঘাটে।

https://youtu.be/5q8EeubP3Pc

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App