×

অর্থনীতি

একনেকে অনুমোদন পেল ‘বিসিক খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পনগরী, ঠাকুরগাঁও’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুলাই ২০২১, ০৫:৩০ পিএম

একনেকে অনুমোদন পেল ‘বিসিক খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পনগরী, ঠাকুরগাঁও’

ফাইল ছবি

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)-এ চূড়ান্ত অনুমোদন পেয়েছে প্রধানমন্ত্রী কর্তৃক প্রতিশ্রুত ‘বিসিক খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পনগরী, ঠাকুরগাঁও’ শীর্ষক প্রকল্পটি। বুধবার (২৮ জুলাই) প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় ‘বিসিক খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পনগরী, ঠাকুরগাঁও’ প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়। গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে শেরেবাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী।

ঠাকুরগাঁও সদর উপজেলার আকচা ইউনিয়নের আকচা মৌজায় ৫০ একর জায়গায় ৯৮ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করবে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থা বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)।

প্রকল্পটি একনেক সভায় অনুমোদন পাওয়ায় প্রধানমন্ত্রীর প্রতি বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসান, এনডিসি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, বিসিক খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পনগরী, ঠাকুরগাঁও’ প্রকল্পটি গ্রহণের উদ্দেশ্য হলো খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প উদ্যোক্তাদের জন্য পরিবেশবান্ধব শিল্প কমপ্ল্যায়ান্স সমৃদ্ধ আধুনিক ইন্ডাস্ট্রিয়াল পার্ক স্থাপনের মাধ্যমে শিল্প প্লটের ব্যবস্থা করা; ঠাকুরগাঁও এবং এর আশেপাশের অঞ্চলসহ অপরিকল্পিতভাবে প্রতিষ্ঠিত খাদ্য প্রক্রিয়াকরণ ইন্ডাস্ট্রিসমূহকে স্থানান্তরের জন্য পরিবেশ বান্ধব, শিল্প কমপ্ল্যায়ান্স সমৃদ্ধ আধুনিক শিল্প প্লটের ব্যবস্থা করা; শিল্পায়নকে ত্বরান্বিত করা এবং কর্মসংস্থান সৃষ্টি করার মাধ্যমে জিডিপিতে শিল্প খাতের অবদান বৃদ্ধির মাধ্যমে সমৃদ্ধ দেশ বিনির্মাণ।

বিসিক চেয়ারম্যান বলেন, প্রকল্পটির লক্ষ্যমাত্রাগুলো হলো ৫০.০০ একর ভূমি অধিগ্রহণপূর্বক একটি নির্দিষ্ট স্থানে পরিবেশবান্ধব শিল্প কমপ্ল্যায়ান্স সমৃদ্ধ আধুনিক ইন্ডাস্ট্রিয়াল পার্ক স্থাপনের মাধ্যমে ২৪৯টি শিল্প প্লট তৈরি করে প্রায় ২৩০টি শিল্প ইউনিট স্থাপনের ব্যবস্থাকরণ; ২৫,০০০ লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি; নারীর ক্ষমতায়ন বৃদ্ধির লক্ষ্যে ১০ শতাংশ হিসেবে ২৫টি শিল্প প্লট সম্ভাবনাময় নারী উদ্যোক্তাদের জন্য বরাদ্দ রাখা।

প্রধানমন্ত্রী ২০১৮ সালের ২৯ মার্চ ঠাকুরগাঁও জেলা সফরকালে এ জেলায় খাদ্য প্রক্রিয়াজাতকরণ অঞ্চল স্থাপনের প্রতিশ্রুতি প্রদান করেন। প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়নের জন্য শিল্প মন্ত্রণালয় হতে বিসিকে পত্র প্রেরণ করা হয়। এরই ধারাবাহিকতায় ৫০.০০ একর জমিতে বিসিক খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পনগরী, ঠাকুরগাঁও স্থাপনের জন্য সম্ভাব্যতা যাচাই করা হয়।

ঠাকুরগাঁও জেলায় ১৯৮৭-৮৮ সালে ১৫.০০ একর আয়তনের জমিতে বিসিকের একটি শিল্পনগরী স্থাপন করা হয়। শিল্পনগরীটিতে বরাদ্দযোগ্য ১০৫ টি শিল্প প্লটে ৫৩ টি শিল্প ইউনিটের অনুকূলে ১০৫ টি শিল্প প্লট বরাদ্দ দেয়া হয়েছে এবং সেখানে কোন প্লট ফাকা নেই।

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়ন ও স্থানীয় চাহিদার প্রেক্ষিতে ৫০ একরবিশিষ্ট ‘বিসিক খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পনগরী, ঠাকুরগাঁও’ প্রকল্পের ডিপিপি প্রণয়ন করে শিল্প মন্ত্রণালয়ের মাধ্যমে পরিকল্পনা কমিশনে প্রেরণ করা হলে পরিকল্পনা কমিশন উক্ত ডিপিপি পরীক্ষান্তে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়াদি সংশোধন ও সংযোজন করে ডিপিপি পুণর্গঠনের নির্দেশনা প্রদান করে।

এছাড়াও ঠাকুরগাঁও, দিনাজপুর ও পঞ্চগড় জেলার খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের লিস্ট, উৎপাদিত কৃষি পণ্যের তথ্য এবং সংশোধিত সম্ভাবনাময় উদ্যোক্তাদের তালিকা ডিডিপিতে সংযুক্ত করা হয়। পরিকল্পনা কমিশনের অন্যান্য নির্দেশনাও বাস্তবায়ন করে ডিপিপি প্রণয়ন করে বিসিক।

পরিকল্পনা কমিশনে উক্ত প্রকল্পের উপর পিইসি সভা অনুষ্ঠিত হয়। পিইসি সভার সিদ্ধানুসারে প্রকল্প স্থানের মাটি ভড়াট কাজের প্রি-সেকশন ও পোস্ট-সেকশন প্রতিবেদন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও পরিবেশ অধিদপ্তরের অনাপত্তিপত্র সংযোজনসহ অন্যান্য বিষয়াদি বাস্তবায়ন করে পুনর্গঠিত ডিপিপি প্রণয়ন করে শিল্প মন্ত্রণালয়ের মাধ্যমে পরিকল্পনা কমিশনে প্রেরণ করা হয়। প্রণয়নকৃত ডিপিপির ব্যয় প্রাক্কলন করা হয়েছে ৯৮৬১.০০ লাখ টাকা এবং বাস্তবায়ন মেয়াদকাল জানুয়ারি, ২০২১ হতে ৩১ ডিসেম্বর, ২০২৩ (৩ বছর)।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App