×

আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ায় ২৮ আগস্ট পর্যন্ত বাড়ল লকডাউন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুলাই ২০২১, ০১:১০ পিএম

অস্ট্রেলিয়ায় ২৮ আগস্ট পর্যন্ত বাড়ল লকডাউন

অস্ট্রেলিয়ার সিডনি শহর

চার সপ্তাহের বেশি সময় টানা লকডাউনের পরও করোনার সংক্রমণ কমেনি অস্ট্রেলিয়ার সিডনি শহরে। দেশটির অন্যান্য শহরে লকডাউন শিথিল করা হলেও আরও একমাস লকডাউনে থাকতে হবে সিডনিবাসীদের। লকডাউন চলবে আগামী ২৮ আগস্ট পর্যন্ত।

বুধবার (২৮ জুলাই) সিডনি কর্তৃপক্ষ জানিয়েছে, প্রদেশে এখনও করোনা সংক্রমণ বাড়ছে এবং সে তুলনায় টিকাদান হচ্ছে না। অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় শহরে পাঁচ সপ্তাহের কঠোর লকডাউন শেষ হওয়ার কথা ৩০ জুলাই। তবে করোনা সংক্রমণ উর্ধ্বমুখী হওয়ায় তা এখন ২৮ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে।

সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, করোনার ডেলটা ধরন ছড়িয়ে পড়ার পর গত জুনের শেষ দিকে সিডনিতে কঠোর বিধিনিষেধ জারি করা হয়। পরে তা কয়েক ধাপে বাড়ানো হয়। চলমান লকডাউন আগামী শুক্রবার শেষ হওয়ার কথা ছিল। এদিকে সংক্রমণের হার কমে আসার কারণে আজ বুধবার থেকে ভিক্টোরিয়া রাজ্য ও দক্ষিণ অস্ট্রেলিয়ায় লকডাউন তুলে নেওয়া হয়েছে।

নিউ সাউথ ওয়েলস রাজ্য প্রধান গ্লেডিস বেরিজিকলিয়ান জানান, জনসাধারণের জন্য যেসব নির্দেশনা দেওয়া হয়েছে তা আমি সমর্থন করি। কেননা এগুলো নেওয়া হয়েছে সবার নিরাপত্তা নিশ্চিত করতে। যাতে আমরা স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে পারি।

এর আগে লকডাউন তুলে নেওয়ার দাবিতে গত শনিবার সিডনি শহরে রাস্তায় নামেন হাজার হাজার মানুষ। মেলবোর্ন ও ব্রিসবেন শহরেও হয় বিক্ষোভ। এ সময় প্ল্যাকার্ড হাতে বিক্ষোভকারীদের স্লোগান দিতে দেখা যায়। এগুলোর মধ্যে একটি প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘মাস্ক খুলুন, আপনার আওয়াজ তুলে ধরুন।’ আরেকটি প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘জেগে ওঠো অস্ট্রেলিয়া’। সেখান থেকে ৫৭ জনকে আটক করা হয়। ওই বিক্ষোভে জনসমাবেশের কারণে আবার সংক্রমণ বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App