জাতীয় সংসদে সচিব হিসেবে যোগ দিলেন কে এম আব্দুস সালাম

আগের সংবাদ

নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

সাউথইস্ট ব্যাংকের পরিচালকদের ভুল বোঝাবুঝির অবসান

প্রকাশিত: জুলাই ২৮, ২০২১ , ৭:৫৬ অপরাহ্ণ আপডেট: জুলাই ২৮, ২০২১ , ৭:৫৬ অপরাহ্ণ

বেসরকারি খাতের সাউথইস্ট ব্যাংকের পরিচালনা পর্ষদের ভুল বোঝাবুঝির অবসান হয়েছে। ব্যাংকের পাঁচ প্রভাবশালী পরিচালক ও চেয়ারম্যানের মধ্যকার কথিত দ্বন্দ্ব এখন আর নেই। তাই উদ্যোক্তা পরিচালকদের সমঝোতার ভিত্তিতে আগের মতোই ব্যাংকটি পরিচালিত হবে বলে ব্যাংকের পরিচালনা পর্ষদের একাধিক সদস্য জানিয়েছেন।

জানা গেছে, গত ৩০ জুন অনুষ্ঠিত সাউথইস্ট ব্যাংকের এজিএম বয়কট করা পাঁচ পরিচালকের সূত্র ধরে ব্যাংকটির বিষয়ে নানা ভুল ও বিভ্রান্তিমূলক তথ্য ছড়িয়ে পড়ে বিভিন্ন গণমাধ্যমে। ব্যাংকের বর্তমান চেয়ারম্যান আলমগীর কবির এফসিএকে জড়িয়ে নানা বিভ্রান্তিমূলক সংবাদের প্রতিবাদ জানিয়েছেন সাউথইস্ট ব্যাংক কর্তৃপক্ষ ও এর শেয়ারহোল্ডাররা।

১৯৯৫ সালে দেশের দ্বিতীয় প্রজন্মের বেসরকারি ব্যাংক হিসেবে যাত্রা শুরু করে সাউথইস্ট ব্যাংক। ২০০২ সালে ব্যাংকটির পরিচালনা পর্ষদে যুক্ত হন পেশাদার হিসাববিদ আলমগীর কবির এফসিএ। ২০০৪ সালে তিনি চেয়ারম্যান পদে দায়িত্ব নেয়ার পর থেকে এখন পর্যন্ত টানা ১৭ বছর সফলতার সঙ্গে এ পদে দায়িত্ব পালন করছেন। এই ১৭ বছরে তিনি ব্যাংকটিকে দেশের শীর্ষস্থানীয় একটি ব্যাংকে রূপান্তর করেছেন। দীর্ঘ এ সময়ে কেউ তার নেতৃত্ব নিয়ে প্রশ্ন তোলেননি। বরং সবার কাছ থেকে নিজের সততা ও নিষ্ঠার জন্য প্রশংসিত হয়েছেন।

দীর্ঘদিন ব্যাংকটির নেতৃত্বে থাকা প্রসঙ্গে বর্তমান চেয়ারম্যান আলমগীর কবির বলেন, পরিচালকদের অনুরোধ এবং শেয়ারহোল্ডার ও ব্যাংকের স্বার্থেই নিরলসভাবে কাজ করে যাচ্ছি। সাউথইস্ট ব্যাংকের পর্ষদ দেশের বর্তমান পরিস্থিতির বিচারে সবচেয়ে ভালো। ব্যাংকটির বর্তমান অবস্থানও দেশের শীর্ষ পাঁচ ব্যাংকের মধ্যে পড়ে। মূলধন সক্ষমতা, মুনাফা পরিস্থিতি, আমানত ও বিনিয়োগের পরিমাণসহ বিভিন্ন সূচকে সাউথইস্ট ব্যাংকের অবস্থান বেশ শক্তিশালী।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের তদন্তের খবর ছড়ানো হলেও বাংলাদেশ ব্যাংকের সঙ্গে কথা বলে এই তথ্যের কোনো সত্যতা পাওয়া যায়নি। বরং সাউথইস্ট ব্যাংকের ব্যাংকিং কার্যক্রম ও সাফল্য প্রসঙ্গে সন্তোষ প্রকাশ করেছে কেন্দ্রীয় ব্যাংক। উদ্যোক্তা পরিচালকদের কয়েকজন গণমাধ্যমে নানা কথা বললেও শেষ পর্যন্ত যোগ্যতা ও দক্ষতার ভিত্তিতে আলমগীর কবিরই ব্যাংকের চেয়ারম্যান থাকছেন। বর্তমানে ব্যাংকটি বিভিন্ন ধরনের সেবা দিচ্ছে। এর মধ্যে রয়েছে রিটেইল ব্যাংকিং, করপোরেট ব্যাংকিং, ইসলামী ব্যাংকিং, বিনিয়োগ ব্যাংকিং, এসএমই ব্যাংকিং, বৈদেশিক বাণিজ্য ব্যাংকিং, বৈদেশিক রেমিট্যান্স ব্যাংকিং।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়