রাজধানীতে শিক্ষর্থীর গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা

আগের সংবাদ

স্ত্রীকে পিঠে বেঁধে মোটরসাইকেলে করে হাসপাতালের খোঁজে রাজু

পরের সংবাদ

বঙ্গবন্ধুর শিক্ষা দর্শনকে যুগোপযোগী করা হচ্ছে: শিক্ষামন্ত্রী

প্রকাশিত: জুলাই ২৮, ২০২১ , ৯:৪৩ অপরাহ্ণ আপডেট: জুলাই ২৮, ২০২১ , ৯:৪৩ অপরাহ্ণ

বঙ্গবন্ধু মানবসম্পদ উন্নয়ন, বিজ্ঞান ভিত্তিক ও গণমুখী শিক্ষা ব্যবস্থা নিয়ে কাজ করেছিলেন। বঙ্গবন্ধুর সেই শিক্ষা দর্শনকে যুগোপযোগী করে তার কন্যার নেতৃত্বে আমরা কাজ করছি। এর জন্য শিক্ষার গুণগত মান উন্নয়ন, স্বাক্ষরতা হার বৃদ্ধি, বিনা মূল্যে বই বিতরণ, সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় গড়ে তোলা, শিক্ষায় তথ্যপ্রযুক্তির প্রয়োগ, কারিগরি শিক্ষার প্রসার ও শিক্ষক প্রশিক্ষণ দেয়া নিয়ে কাজ করা হচ্ছে বলে জগন্নাথ বিশ্ববিদ্যাল রসায়ন বিভাগের আয়োজনে এক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে জানান শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

মঙ্গলবার রাত ৮টা সাড়ে ১১ টা পর্যন্ত চলমান ‘জাতিগঠনে শিক্ষার ভূমিকা: বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন ও বাংলাদেশের বর্তমান শিক্ষা ব্যবস্থা’ শীর্ষক ওয়েবিনারে বঙ্গবন্ধুর শিক্ষা দর্শনের বিভিন্ন দিক নিয়ে আলোচনার পর শিক্ষামন্ত্রী আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ নীতিমালা, ইউজিসি সক্ষমতা আইন, শিক্ষা কমিশন নিয়ে কাজ করা প্রয়োজন। যাতে করে শিক্ষক নিয়োগে স্বচ্ছতা নিয়ে কারো কোনো প্রশ্ন না থাকে। আমরা এর জন্য কাজ করে যাচ্ছি।

করোনায় শিক্ষা ব্যবস্থার বিষয়ে তিনি বলেন, করোনা মহামারিতে অনলাইনে পাঠদান পদ্ধতি চালু রয়েছে। অনেক পাবলিক বিশ্ববিদ্যালয়েও অনলাইন পাঠদান চালু হয়েছে। আমরা চেষ্টা করছি যত দ্রুত সম্ভব শিক্ষার্থীদের টিকা নিশ্চিত করে যেন দ্রুত ক্যাম্পাসে ফেরানো যায়।

ওয়েবিনারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক এর সভাপতিত্বে আলোচক হিসেবে বাংলাদেশে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুল মান্নান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য, কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবির, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইতিহাসবিদ ড. মো. সেলিম, রেজিস্ট্রার, শিক্ষক সমিতির সভাপতি-সাধারণ সম্পাদক, নীলদলসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা এসময় উপস্থিত ছিলেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবির বলেন, শিক্ষা ব্যবস্থার বর্তমানে বেহাল দশা। বিশ্ববিদ্যালয়ে নিয়োগ দুর্নীতি ও গবেষণা চুরি অহরহ। কিছু শিক্ষক আছেন তারা শুধু অধ্যাপক হওয়ার জন্য যে কয়টা গবেষণা দরকার শুধু সে কয়টা গবেষণা করেন। পরবর্তীতে আর একটি গবেষণাও করেন না। তাদের কাছে গবেষণা একটি বিলাসিতা। এমন শিক্ষকদের কাছ থেকে আমাদের শিক্ষার্থীরা কি শিখবেন?

ওয়েবিনারে অংশ নেওয়া সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, ৭ মার্চে পর বঙ্গবন্ধুর ভাষণই ছিল বাংলাদেশের শাসন। বঙ্গবন্ধু তার দর্শন দিয়ে যুদ্ধবিদ্ধস্ত দেশকে নতুন করে সাজিয়েছেন। শিক্ষা সংক্রান্ত, পরিবেশ, কৃষি, গবেষণা নিয়ে বঙ্গবন্ধু আইন প্রণয়ন করেছিলেন উল্লেখ করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গবেষণার বিষয়টি তুলে ধরেন।

রি-আরএ/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়