×

জাতীয়

১২ জেলার হাইটেক পার্কে অর্থায়ন করছে ভারত: পলক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জুলাই ২০২১, ০৯:৫৬ পিএম

বাংলাদেশের আইসিটি খাতে ভারত আরো সহযোগিতা করতে আগ্রহী বলে জানিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মঙ্গলবার (২৭ জুলাই) বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ আয়োজিত ‘আইসিটিতে বাংলাদেশ-ভারত সহযোগিতা সম্প্রসারণ’ শীর্ষক এক ভার্চুয়াল সভায় তিনি এ কথা জানান। ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে, বিশেষ করে আইসিটি খাতে ভারতের বিনিয়োগ বেড়েছে। দেশের ১২ জেলায় হাইটেক পার্ক স্থাপন প্রকল্পে অর্থায়ন করছে ভারত। ভবিষ্যতে এ সহযোগিতা আরো প্রসারিত হবে। পাশাপাশি বাংলাদেশের ৩০ জনকে ৬ মাসের জন্য ভারতে আইসিটির ওপর উচ্চতর প্রশিক্ষণের জন্য পাঠানো হবে। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতের অবদান কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন তিনি।

ভারতীয় হাই-কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী দুই দেশের সম্পর্ক আরো দৃঢ় করার আশাবাদ প্রকাশ করে বলেন, ভারত আইসিটিসহ অন্যান্য খাতে বাংলাদেশের সঙ্গে অংশীদারত্ব বাড়ানোর বিষয়কে গুরুত্ব দিচ্ছে।

ইলেকট্রনিক্স অ্যান্ড কম্পিউটার সফটওয়্যার এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিলের নির্বাহী পরিচালক গুরমিত সিং-এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান স্বন্দীপ নারুলা এবং বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ। আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির, বাক্কোর সভাপতি ওয়াহিদ শরিফ, বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি শহীদ উল মুনির, উইয়ের সভাপতি নাসিমা আক্তার নিশা প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App