×

জাতীয়

সড়কে যান ও ঢাকায় ফেরা মানুষের চাপ বেড়েছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জুলাই ২০২১, ১০:৫৯ এএম

সড়কে যান ও ঢাকায় ফেরা মানুষের চাপ বেড়েছে

ফাইল ছবি

সড়কে যান ও ঢাকায় ফেরা মানুষের চাপ বেড়েছে

লকডাউনে রাস্তায় চলছে রিক্সার রাজত্ব।

সড়কে যান ও ঢাকায় ফেরা মানুষের চাপ বেড়েছে

কঠোর বিধিনিষেধের পঞ্চম দিনে আজ সকাল থেকে বৃষ্টির কারণে রাজধানীবাসীর চলাফেরায় কিছুটা ছন্দপতন ঘটেছে। তবে বৃষ্টির মধ্যেও ঢাকায় ফিরেছে মানুষ। বৃষ্টি উপেক্ষা করেই লোকজনকে জরুরি কাজ ও কর্মস্থলে যেতে দেখা গেছে। বৃষ্টির কারণে অন্যান্য দিনের তুলনায় আজকের সকালে মানুষের চলাচল একটু কম। তবে বৃষ্টি থেমে যাওয়ার পরে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সব সড়কে ঢাকায় ফেরা মানুষ এবং যানবাহনের চাপ বেড়েছে।

[caption id="attachment_299159" align="aligncenter" width="700"] লকডাউনে রাস্তায় চলছে রিক্সার রাজত্ব। মঙ্গলবার যাত্রাবাড়ী চৌরাস্তা থেকে ছবিটি তুলেছেন মাসুদ পারভেজ আনিস।[/caption]

সকাল থেকে রাজধানীর যাত্রাবাড়ী এলাকার পরিবেশ একেবারে স্বাভাবিক অবস্থার মতো রয়েছে। হাজার হাজার মানুষ, রিক্সা, রিক্সা ভ্যান, মোটরসাইকেল ও অন্যান্য যানবাহনের ব্যাপক ভিড়। শনির আখড়া, মাতুয়াইল, রায়েরবাগ, পোস্তগোলাসহ এই এলাকার অফিসগামী মানুষ যে যেভাবে পারছে অফিসে এবং জরুরি কাজে রওনা হয়। কোনো কোনো রিকশায় একসঙ্গে চারজনকে যেতে দেখা গেছে। রিক্সাভ্যান গুলোতে ৭/৮ জন গাদাগাদি করে বসে মতিঝিল, গুলিস্তানের দিকে রওনা হয়। পথে চেকপোষ্টে পুলিশ তাদের নামিয়ে দেয়। কিন্তু পায়ে হেঁটে চেকপোস্ট পার হয়ে সামনে গিয়েই আবার তারা একইভাবে গন্তব্যের দিকে রওনা হন।

[caption id="attachment_299168" align="aligncenter" width="687"] ভ্যানে গাদাগাদি করে কর্মস্থলে যাচ্ছে সাধারণ মানুষ। ছবি: ভোরের কাগজ[/caption]

উত্তরার আব্দুল্লাহপুর, হাউস বিল্ডিং, আজমপুর বিমানবন্দর, কুড়িল এলাকার সড়কে মানুষ এবং যানবাহনের চলাচল আরও বেড়েছে। রিকশা এবং ব্যক্তিগত গাড়ি অবাধে চলছে। অ্যাপভিত্তিক মোটরসাইকেল চালকরা এখন আর নিষেধাজ্ঞা মানছেন না। তারা কেউ কেউ যাত্রী নিয়ে ছুটছেন, আবার কেউ কেউ যাত্রীর অপেক্ষায় বসে আছেন।

আজমপুরে উত্তরা পশ্চিম থানার সামনে এবং জসীমউদ্দিন সড়কের মোড়ে চেকপোস্ট থাকলেও পুলিশ যানবাহন ও মানুষের চলাচল নিয়ন্ত্রণ করতে পারছে না। লোকজন জরুরি প্রয়োজন ছাড়াও নানা ধরনের অজুহাত পুলিশের কাছে উপস্থাপন করছে।

সকালের দিকে মুষলধারে বৃষ্টির কারণে রাজধানীর গাবতলীর রাস্তায় মানুষের চলাচল কিছুটা কম থাকলেও যানবাহনের প্রবেশ বেড়েছে। বৃষ্টি থেমে যাওয়ার পরে আস্তে আস্তে আবার ঢাকা ফেরা মানুষের চাপ দেখা যায়। আমিনবাজার সেতু পার হয়ে শত শত মানুষ ঢাকায় প্রবেশ করছে। রাজধানীর পুরান ঢাকার বাবুবাজার ব্রিজের উভয় পাশেই মানুষের ভিড় বেড়েছে। এ ব্রিজ পার হয়ে শত শত মানুষ ঢাকায় ফিরছে।

এদিকে সকাল নয়টা পর্যন্ত বৃষ্টিতে রাজধানীর ভেতরে চেকপোস্ট গুলোতে পুলিশের তৎপরতা দেখা যায়নি। এ সময় রাস্তায় মানুষ ও যানবাহনের চলাচল অনেক কম দেখা যায়। বৃষ্টির পরে সব রাস্তা আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসে।

অনেক বেসরকারি অফিস বিধিনিষেধ উপেক্ষা করে খুলে যাওয়ায় রাজধানীর মতিঝিল এলাকায় জনসমাগম বাড়তে শুরু করেছে। গত কয়েক দিনের তুলনায় আজ মতিঝিল, দিলকুশা, ফকিরাপুল, পল্টন, নয়া পল্টন এলাকায় মানুষ ও যানবাহনের চলাচল বেড়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App