×

খেলা

প্যারিস নয়, সানার চোখ লস অ্যাঞ্জেলেসে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জুলাই ২০২১, ১০:২৯ পিএম

প্যারিস নয়, সানার চোখ লস অ্যাঞ্জেলেসে

রোমান সানা লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে স্বর্ণ জেতার ঘোষণা দিয়েছেন

টোকিও অলিম্পিকে রোমান সানাকে ঘিরে যে প্রত্যাশা ছিল, তা তিনি পূরণ করেছেন গতকাল প্রথম রাউন্ড জিতে। অলিম্পিকের মতো আসরে একটি রাউন্ড জেতা মানেই বিশাল কিছু। প্রি-কোয়ার্টারে উঠতে পারলে সেটা কেবল রোমান সানার ক্যারিয়ারেই একটা মাইলফলক হতো না, বাংলাদেশের নামটাও তুলে নিতে পারতেন আরো উপরে। চলতি অলিম্পিকে পা রাখার আগেই ইতিহাস গড়ে ফেলেছিলেন রোমান। দেশের ইতিহাসে প্রথম আরচার হিসেবে সরাসরি অলিম্পিক নিশ্চিত করেছিলেন তিনি। অলিম্পিকে পা রেখে গড়েছেন আরেক ইতিহাস। রুদ্ধশ্বাস এক লড়াই শেষে গ্রেট ব্রিটেনের টম হলকে হারিয়ে তিনি উতরে গিয়েছিলেন এলিমিনেশন পর্ব। দেশের অলিম্পিক ইতিহাসে মূল পর্বে প্রথম জয়ের কীর্তিটা গড়ে ফেলেন তিনি। উঠে যান শেষ ৩২-এ।

এরপরের পর্বে কানাডিয়ান আরচার ডুয়েনাস ক্রিসপিনের বিপক্ষেও রোমানের লড়াইটা হয়েছে সেয়ানে সেয়ানে। এক সেট রোমান জিতছেন, তো আরেক সেট জিতেছেন ক্রিসপিন। প্রথম চার সেটের দুজন দুটি করে জেতায় শেষ সেটটি হয় ফাইনাল। সেই শেষ সেটের প্রথম দুই তীরে দুজনেই করেন ১৭। কানাডিয়ান আরচার তৃতীয় তীর নয় মারেন। রোমান দশ মারলে জিততেন নয় মারলে টাইব্রেকার হতো। রোমান মারলেন আট। ১ পয়েন্টের আক্ষেপ হয় বাংলাদেশের সঙ্গী।

রোমানকে নিয়ে একটা আশা ছিল তিনি ভালো করবেন। কিন্তু অতি আশাবাদী ছিলেন না কেউই। বাংলাদেশের এ তিরন্দাজ প্রথমবারেই অলিম্পিকের অধরা পদক এনে দেবেন, এমনটা কেউই ভাবেননি। কিন্তু তাকে ঘিরে তো একটু আশার সলতে রোমান নিজেই বাঁচিয়ে রেখেছিলেন। কয়েক বছর ধরে আন্তর্জাতিক অঙ্গনে যেভাবে ধারাবাহিক পারফরম্যান্স করে চলেছেন রোমান, তাতে অলিম্পিক ঘিরে ‘ভালো কিছু’র স্বপ্নটা জেগেছিল। রোমানের স্বপ্নযাত্রার শুরুটা বেশ ভালোই হয়েছিল। নকআউট পর্বের প্রথম রাউন্ডে গ্রেট ব্রিটেনের টম হলকে হারিয়ে দেন। কিন্তু কানাডার ক্রিসপিন ডুয়েনাসের কাছে যেভাবে শেষ শটে গিয়ে মাত্র ১ পয়েন্টের জন্য হারলেন, সেই আক্ষেপ নিশ্চিতভাবে অনেক দিন পোড়াবে রোমানকে। ১৯৮৪ থেকে এবারের আগ পর্যন্ত ৯টি অলিম্পিকে (১৯৮৪, ১৯৮৮, ১৯৯২, ১৯৯৬, ২০০০, ২০০৪, ২০০৮, ২০১২, ২০১৬) অংশ নিয়ে পদক দূরের বিষয় হয়েই আছে বাংলাদেশের জন্য।

বিশ্বের অন্যতম জনবহুল দেশ হয়েও অলিম্পিকে পদক জিততে না পারা অনাকাক্সিক্ষত তালিকায় নাম আছে বাংলাদেশের। এ অবস্থা থেকে উত্তরণের কোনো সম্ভাবনাও অদূর ভবিষ্যতে দেখতে পাচ্ছেন না খেলাপ্রেমীরা। এমন একটা অবস্থায় রোমান সানা স্বপ্ন দেখাতে শুরু করেছেন। স্বপ্নটা যদি সত্যি হয় কোনো দিন, সেটি হবে দারুণ একটা ব্যাপার। মঙ্গলবার হারের পর ওয়ার্ল্ড আরচারির টুইটার পেজ রোমানের মন্তব্য প্রকাশ করেছে। সেখানে তিনি জানিয়েছেন টোকিও অলিম্পিক থেকে বিদায়ের প্রতিক্রিয়া। বাংলাদেশি তিরন্দাজ অবশ্য নিজের আক্ষেপটা গোপন রাখেননি, ‘মাত্র ১০ পয়েন্টের জন্য হেরে গেলাম। খারাপ লাগছে। এ ম্যাচে আমার জেতার খুব ভালো সুযোগ ছিল।’

এর পরপরই নিজের প্রত্যয়ের কথা জানিয়েছেন রোমান, ‘আমি প্যারিসে ২০২৪ অলিম্পিকেও খেলতে চাই। আমার মূল লক্ষ্য ২০২৮ অলিম্পিকে স্বর্ণ জয়। আমি আমার সর্বোচ্চটা দিয়েই চেষ্টা করব।’ ১৯৮৪ সালে লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে বাংলাদেশ প্রথম অংশ নিয়েছিল। সেই লস অ্যাঞ্জেলেসে ২০২৮ সালে ফের অলিম্পিক ফিরছে। রোমান সানা লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে স্বর্ণ জেতার ঘোষণা দিয়েছেন। আমেরিকার মাটিতে বাংলাদেশ আরচারিতে স্বর্ণ জিতলে অবাক হওয়ার কিছুই থাকবে না। কারণ এবারের টোকিও অলিম্পিকে ভারোত্তোলক মীরাবাই চানু ভারতকে রৌপ্যপদক এনে দিয়েছেন। অথচ মীরাবাই ২০১৬ রিও অলিম্পিকে ফিরেছিলেন খালি হাতে। ক্লিন অ্যান্ড জার্কে তিনবারের একবারও ভার তুলতে পারেননি। সেই মীরাবাই কিন্তু টানা অনুশীলন চালিয়ে গেছেন পরের পাঁচ বছর এবং শেষ পর্যন্ত সফল হয়েই ফিরেছেন ভারতে। সানাকে পর্যাপ্ত সুযোগ-সুবিধা দিলে সে যে ভালো ফলাফল করতে পারবে, তা বলার অপেক্ষা রাখে না।

গতকাল এলিমিনেশন রাউন্ডের প্রথম ম্যাচ জিততে বেগ পেতে হয়নি রোমান সানার। গ্রেট ব্রিটেনের টম হলকে সহজেই ৭-৩ সেট পয়েন্টে হারিয়ে শীর্ষ ৩২-এ উঠে গিয়েছিলেন দেশসেরা এ আরচার। কিন্তু দ্বিতীয় রাউন্ডে আর পারলেন না রোমান সানা। প্রথম সেট জিতে ভালো শুরুর পর শেষ পর্যন্ত ৪-৬ সেট পয়েন্টে হেরে গেছেন কানাডার ক্রিসপিন ডুয়েনাসের কাছে। প্রি-কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ের শুরুটাও দারুণ হয়েছিল রোমান সানার। প্রথম সেটে ৯, ৯, ৮ স্কোর করে ২৬-২৫ ব্যবধানে জিতে ২ পয়েন্ট নিয়ে নেন। এমন সূচনার পর দ্বিতীয় ও তৃতীয় সেট হেরে যান রোমান সানা। তবে ৪-২ সেট পয়েন্টে পিছিয়ে পড়েও দারুণভাবে প্রত্যাবর্তন করেছিলেন চতুর্থ সেট জিতে (২৭-২৬)। শেষ সেটটায় যখন তীর ছুড়তে শুরু করেন রোমান সানা, তখন দুজনের পয়েন্ট চার করে। জিতলেই শেষ ষোলো, এমন এক পরিস্থিতির সেটটি রোমান হেরে গেলেন ২৬-২৫ ব্যবধানে।

শেষ প্রি-কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে রোমান ১৫টি তীর ছুড়ে মাত্র একবার ১০ স্কোর করতে পেরেছেন। অথচ আগের রাউন্ডে ছয়টি দশ স্কোর করেছিলেন রোমান। শেষ ষোলোতে ওঠার লড়াইয়ে তার প্রতিপক্ষ কানাডার ক্রিসপিন ১০ স্কোর করেছেন পাঁচবার। ম্যাচ নির্ধারণী শেষ সেটেও শুরুতে রোমান ভালো করেছিলেন প্রতিপক্ষের চেয়ে। রোমান স্কোর করেছিলেন ৯, প্রতিপক্ষ ৭। সে অবস্থা থেকে রোমান শেষ সেট হেরে যান দ্বিতীয় ও তৃতীয় তীর থেকে ৮ পয়েন্ট স্কোর করে। বিপরীতে প্রতিপক্ষ শেষ দুই তীরে স্কোর করেন ১০ ও ৯।

রোমান সানার এই বিদায়ে বেদনা থাকলেও গর্বও কম নেই। ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ অলিম্পিকে বাংলাদেশের একজন আরচার কোয়ালিফাই করে অংশ নিয়েছেন এবং প্রথম রাউন্ডে ব্রিটেনের আরচারকে হারিয়ে পরের রাউন্ডে উঠেছেন। রোমান হয়তো এই অলিম্পিকে এখানেই থামলেন। কিন্তু লাল-সবুজ জার্সিতে তিনি আরো পথ চলবেন, সেটা তার প্রতিভাই জানান দিচ্ছে। রোমানের বিদায়ের পর এখন সবার চোখ দিয়া সিদ্দিকীর দিকে। বৃহস্পতিবার তিনি এলিমিনেশন রাউন্ডে খেলবেন বেলারুশের প্রতিপক্ষের সঙ্গে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App