×

আন্তর্জাতিক

গণতন্ত্র সংকটে তিউনিসিয়া, ৩০ দিনের কারফিউ জারি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জুলাই ২০২১, ১০:০৪ পিএম

গণতন্ত্র সংকটে তিউনিসিয়া, ৩০ দিনের কারফিউ জারি

ছবি: সংগৃহীত

চলমান সংকটের মধ্যেই আগামী একমাসের জন্য তিউনিসিয়ায় কারফিউ জারি করলেন প্রেসিডেন্ট কায়েস সাঈদ। একইসঙ্গে উন্মুক্ত স্থানে জনসমাগম পুরোপুরি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

দেশটির প্রধানমন্ত্রী হিচার মেচিচি-এর সরকারকে বরখাস্তের পর দেশজুড়ে ছড়িয়ে পড়া বিশৃঙ্খলা ঠেকাতে এই কঠোর পদক্ষেপ নিলেন প্রেসিডেন্ট।

তিউনিসিয়ার রাজধানী তিউনিসের সীমানা ছাড়িয়ে দেশটির নানা জায়গায় চলছে বিক্ষোভ। প্রধানমন্ত্রীকে অবৈধভাবে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার অভিযোগ তুলে স্লোগান দিচ্ছেন তার সমর্থকরা। এতে দেশজুড়ে চরম উত্তেজনা বিরাজ করছে।

এমন পরিস্থিতিতে আজ এক বিবৃতিতে তিউনিসিয়ার প্রেসিডেন্ট কায়েস সাঈদ ঘোষণা করেন, ২৭ জুলাই হতে ২৭ আগস্ট পর্যন্ত কারফিউ চলবে। সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত রাত্রিকালীন কারফিউর ঘোষণা দেন তিনি। একইসঙ্গে জনসমাবেশ নিষিদ্ধ করেন।

করোনা মোকাবিলায় সরকারের অব্যবস্থাপনার জেরে সহিংস বিক্ষোভের পর তিউনিসিয়ার প্রেসিডেন্ট কায়েস সাইদ গত রবিবার সন্ধ্যায় দেশটির প্রধানমন্ত্রীকে বরখাস্ত করেন। একইসঙ্গে আগামী ৩০ দিনের জন্য সাময়িকভাবে স্থগিত করেন পার্লামেন্ট।

প্রেসিডেন্টের এমন সিদ্ধান্তকে বিরোধীরা ‘অভ্যুত্থান’ হিসেবে অভিহিত করেছে। তবে বিরোধী এবং আন্দোলনকারীদের এমন অভিযোগ নাকচ করেছেন প্রেসিডেন্ট সাঈদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App