স্বাস্থ্যসেবায় ভয়াবহ সংকট

আগের সংবাদ

ইয়েস, বাট নট নাউ

পরের সংবাদ

ইংল্যান্ডের টম হলকে আজ হারাতে পারলেই সেরা ৩২-এ

বাংলাদেশ তাকিয়ে রোমান সানার দিকে

প্রকাশিত: জুলাই ২৭, ২০২১ , ৮:৪১ পূর্বাহ্ণ আপডেট: জুলাই ২৭, ২০২১ , ৮:৪৩ পূর্বাহ্ণ

লস অ্যাঞ্জেলস অলিম্পিকে ১৯৮৪ সালে বাংলাদেশের পতাকা বহন করেছিলেন অ্যাথলেট সাইদুর রহমান ডন। সেই থেকে গত রিও অলিম্পিক পর্যন্ত ৯টি অলিম্পিকে অংশ নিয়ে কোনো পদক জিততে পারেনি লাল-সবুজের প্রতিনিধিরা। ২০১৬ সালে ব্রাজিলে অনুষ্ঠিত রিও অলিম্পিকে প্রথম বাংলাদেশি ক্রীড়াবিদ হিসেবে সরাসরি অলিম্পিকে খেলার সুযোগ পান গলফার সিদ্দিকুর রহমান।

এবার টোকিও অলিম্পিকে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেন আরচার রোমান সানা। বাংলাদেশি ক্রীড়াবিদদের কাছে অলিম্পিক মানে ওয়াইল্ড কার্ড নিয়ে অংশগ্রহণ। ব্যতিক্রম সিদ্দিকুর এবং রোমান সানা। এবার টোকিও অলিম্পিকে বাংলাদেশের ৬ ক্রীড়াবিদ অংশ নিচ্ছেন। ইতিমধ্যে শুটার আব্দুল্লাহ হেল বাকী টোকিও অলিম্পিক থেকে বিদায় নিয়েছেন। আজ রোমান সানা তার ব্যক্তিগত ইভেন্টের এলিমিনেশন রাউন্ডে খেলবেন ইংল্যান্ডের টম হলের সঙ্গে। তাকে হারাতে পারলে সেরা ৩২ এর মধ্যে আসতে পারবেন রোমান। এরপর লড়বেন শেষ ষোলোর একজন হতে। রোমান র‌্যাঙ্কিং রাউন্ডে ৬৬২ স্কোর করে আছেন ১৭তম স্থানে। র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ১৭তে থাকায় ১/৩২ পর্যায়ে ৪৮ র‌্যাঙ্কিংধারীর বিপক্ষে খেলা পড়েছে। ব্রিটেনের টম হল ৬৪৯ স্কোর করেছিলেন। র‌্যাঙ্কিং রাউন্ডে রোমান টমের চেয়ে ভালো স্কোর করলেও নক আউটপর্বে যে কোনো কিছুই হতে পারে।

ইংলিশ প্রতিপক্ষের বিপক্ষে জয়ের ব্যাপারে আশাবাদী রোমান সানা জানান, প্রস্তুতি ভাল হয়েছে। আশা করছি ভাল ফলাফল করতে পারব। কনফিডেন্স লেভেল ভাল। গতকাল অনেকটা বাতাসের মধ্যেই শেষ অনুশীলন করেছেন রোমান। আবহাওয়াকে খুব বেশি প্রতিবন্ধক মনে করছেন না বাংলাদেশ দলের জার্মান কোচ মার্টিন ফ্রেডরিক, এতদিন আবহাওয়া ভালোই ছিল। সোমবার একটু বাতাস ছিল। আশা করি আজ ভালো আবহাওয়ায় খেলা হবে।

তাই বেশ সতর্ক মার্টিন, রোমানকে নিয়ে আমাদের সবার আশা। সে ভালো কিছু করার সামর্থ্য রাখে। নক আউট পর্বে যে কোনো কিছুই হতে পারে। তবে আমি রোমানের ব্যাপারে আশাবাদী।

ইংল্যান্ডের টমকে হারাতে পারলে রোমান এক ঘণ্টার ব্যবধানেই নামবেন ১/১৬ অর্থাৎ প্রি কোয়ার্টার ফাইনাল লড়াইয়ে। সেখানকার সম্ভাব্য প্রতিপক্ষ নিয়ে ভাবতে চান না ফ্রেডরিক, আমার পরিকল্পনা এখন ১/৩২ নিয়ে। এই পর্ব পার হতে পারলে ১/১৬ নিয়ে ভাবব।’ একক ইভেন্টে আজ জয় পেলে ৩১ জুলাই চূড়ান্ত লড়াইয়ে নামবে রোমান সানা। এর আগে অলিম্পিক আরচারিতে রিকার্ভের মিশ্র ইভেন্টের চূড়ান্ত পর্বে উঠেছিলেন রোমান সানা-দিয়া সিদ্দিকী। কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে বাংলাদেশের তিরন্দাজ জুটির প্রতিপক্ষ ছিল ১৩৬৮ পয়েন্ট পেয়ে বাছাইয়ে প্রথম হওয়া দক্ষিণ কোরিয়া।

কোয়ার্টার ফাইনালে ওঠার ম্যাচে দক্ষিণ কোরিয়ার কিম জে দিওক ও আন সান জুটির কাছে হেরে অলিম্পিকের এই ইভেন্ট থেকে ছিটকে পড়েছে রোমান-দিয়ার বাংলাদেশ।

দক্ষিণ কোরিয়ার কাছে ৬-০ সেট পয়েন্টের ব্যবধানে হেরেছে বাংলাদেশ। মেয়েদের রিকার্ভে একক ইভেন্টে ২৫ বছরের পুরনো অলিম্পিক রেকর্ড ভাঙা আন সান ও কিমের সঙ্গে প্রথম রাউন্ডে পাল্লা দিতে পারেননি রোমান-দিয়া জুটি।

৩৮-৩০ পয়েন্ট ব্যবধানে প্রথম সেট হার মানেন তারা। দ্বিতীয় সেটে লড়াই কিছুটা জমলেও হারতে হয় ৩৫-৩৩ পয়েন্ট ব্যবধানে। তৃতীয় সেটে এসে প্রতিদ্বন্দ্বিতা গড়েন বাংলাদেশের দুই তিরন্দাজ। তবু ৩৯-৩৮ পয়েন্ট ব্যবধানে হেরে যান তারা। ব্যক্তিগত ইভেন্টে রোমান সানা আজ নামে নামলেও দিয়া সিদ্দিকী লড়বেন ২৯ জুলাই।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়