ডিজিটাল যুগে জয়ের মতো নেতৃত্বই প্রয়োজন: তথ্যমন্ত্রী

আগের সংবাদ

বোবাদের মনের কথা বলবে কম্পিউটার

পরের সংবাদ

পদক লড়াইয়ে তিন দেশের দাপট

প্রকাশিত: জুলাই ২৭, ২০২১ , ১০:১৭ অপরাহ্ণ আপডেট: জুলাই ২৭, ২০২১ , ১০:১৭ অপরাহ্ণ

টোকিও অলিম্পিকের তৃতীয় দিন পর্যন্ত পদক তালিকায় আধিপত্য ছিল স্বাগতিক দেশ জাপানের। চতুর্থ দিনের শুরুতে সেই জায়গা দখল করে নেয় অলিম্পিকের সবচেয়ে সফলতম দেশ যুক্তরাষ্ট্র। কিন্তু বেলা গড়াতেই ১০টি স্বর্ণপদকসহ মোট ১৮টি পদক জিতে জাপান চলে আসে সেরার আসনে। এখন জাপানের কাঁধে নিশ্বাস ফেলছে যুক্তরাষ্ট্র। ২৪ পদকের মধ্যে আমেরিকানদের স্বর্ণ ৯টি। এই তালিকায় তৃতীয় স্থানে আছে চীন। যুক্তরাষ্ট্রের সমানসংখ্যক স্বর্ণপদক জেতার পাশাপাশি তাদের মোট পদক ২১টি।

তৃতীয় দিন শেষে জাপান স্বর্ণপদক জিতেছিল ৮টি। আজ আরো দুটি স্বর্ণ জিতেছে তারা। এর মধ্যে আছে সফট বলে জাপানের স্বর্ণ। আমেরিকাকে ২-০ ব্যবধানে হারিয়ে স্বর্ণ জিতেছে স্বাগতিকরা। যুক্তরাষ্ট্র তৃতীয় দিন শেষে স্বর্ণপদক জিতেছিল ৭টি। গতকাল চতুর্থ দিন নামের পাশে আরো দুটি স্বর্ণপদক যোগ করেছেন আমেরিকানরা। নারীদের সার্ফিংয়ে আমেরিকাকে একটি স্বর্ণ এনে দিয়েছেন ক্যারিসা মোর। এই বিভাগে দক্ষিণ আফ্রিকার বিয়াঙ্কা বুইটেন্ডাগ জিতেছেন রৌপ্য। ব্রোঞ্জপদক জিতেছেন জাপানের আমুরো সুজুকি। আমেরিকার গতকালের আরেকটি স্বর্ণ জেতার কারিগর লিদিয়া জ্যাকবি। নারীদের সাঁতারের ১০০ মিটার ব্রেস্টস্ট্রোক ইভেন্টে দক্ষিণ আফ্রিকার তাতজানাকে হারিয়েছেন তিনি।

হিটে অলিম্পিকের রেকর্ড গড়েছিলেন তাতিয়ানা শুনমাকের। লিদিয়া জ্যাকবি সেখানে ছিলেন দ্বিতীয়। পদকের লড়াইয়ে ছিলেন বিশ্বরেকর্ডধারী সাঁতারুও। কিন্তু চমক উপহার দিয়ে টোকিও অলিম্পিকসের ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে সেরা হয়ে গেলেন যুক্তরাষ্ট্রের জ্যাকবিই। টোকিও অ্যাকুয়াটিক সেন্টারে মঙ্গলবার ১ মিনিট ০৪ দশমিক ৯৫ সেকেন্ড টাইমিং করে স্বর্ণ জেতেন জ্যাকবি। ১৭ বছর বয়সী এই সাঁতারু হিটে সময় নিয়েছিলেন ১ মিনিট ০৫ দশমিক ৫২ সেকেন্ড। দক্ষিণ আফ্রিকার শুনমাকের ১ মিনিট ০৫ দশমিক ২২ সেকেন্ড সময় নিয়ে রুপা পেয়েছেন। হিটে তার টাইমিং ছিল ১ মিনিট ০৪ দশমিক ৮২ সেকেন্ড। ১ মিনিট ০৫ দশমিক ৫৪ সেকেন্ডে সাঁতার শেষ করে ব্রোঞ্জ পান যুক্তরাষ্ট্রের লিলি কিং। এ ইভেন্টের বিশ্বরেকর্ড তার। যা তিনি গড়েছিলেন ২০১৭ সালে বুদাপেস্টে ওয়ার্ল্ড অ্যাকুয়াটিকস চ্যাম্পিয়নশিপে ১ মিনিট ০৪ দশমিক ১৩ সেকেন্ডে সাঁতার শেষ করে।

টোকিও অলিম্পিকে মঙ্গলবার রাশিয়ার রক দলের হয়ে আর্টিস্টিক জিমন্যাস্টিকে সোনা জেতার একটি মুহূর্তে অ্যাঞ্জেলিনা মেলনিকোভা

এ জয়ে দারুণ এক কীর্তিও গড়লেন জ্যাকবি। আলাস্কা থেকে উঠে আসা প্রথম সাঁতারু হিসেবে অলিম্পিকে স্বর্ণ জিতলেন এ তরুণী। দুটি স্বর্ণ ছাড়াও গতকাল যুক্তরাষ্ট্র আরো ছয়টি পদক জিতেছেন। সব মিলিয়ে ২৪ পদকের মধ্যে তাদের ৯টি স্বর্ণ, ৭টি রৌপ্য ও ৮টি ব্রোঞ্জ। চীনের ২১ পদকের মধ্যে ৫টি রুপা ও ৭টি ব্রোঞ্জ। আর ১৮ পদকের মধ্যে জাপানের ৩টি রুপা ও ৫টি ব্রোঞ্জ।

অন্যদিকে সার্ফিংয়ে এবার ব্রাজিলকে স্বর্ণ এনে দিয়েছেন ইতালো ফেরেইরা। শেষ ধাপে তখনও ৪০ সেকেন্ডের মতো হাতে ছিল ফেরেইরার। কিন্তু বোর্ডের ওপর দাঁড়িয়ে পড়লেন; বাহু উঁচিয়ে মাতলেন উদযাপনে। প্রথমবারের মতো অলিম্পিকে যোগ হওয়া সার্ফিংয়ের পুরুষ ক্যাটাগরিতে ব্রাজিলকে সোনার পদক এনে দেয়ার উচ্ছ্বাস তখন তার সঙ্গী। সুরিগাসাকি সার্ফিং বিচে মঙ্গলবার প্রতিপক্ষের পাশাপাশি দুর্দান্ত সব ভঙ্গিতে চ্যালেঞ্জিং কন্ডিশনের বাধা পেরিয়ে ইতিহাসে নাম লেখালেন ফেরেইরা। জাপানের কানোয়া ইগারাশিকে অনেক পয়েন্টে পেছনে ফেলে জিতে নেন সেরার পদক। নিজের প্রথম ঢেউয়েই বোর্ড ভেঙে ফেলা ফেরেইরা ১৫.১৪ পয়েন্ট নিয়ে সেরা হয়েছেন। ইগারাশির পয়েন্ট মাত্র ৬.৬০। আর অস্ট্রেলিয়ার ওয়েন রাইট জিতেছেন ব্রোঞ্জ।

মঙ্গলবার টোকিও অলিম্পিকে ঘটেছে এক আশ্চর্যজনক ঘটনাও। নারীদের মাউন্টেন বাইকিং ইভেন্টে তিনটি পদকই জিতেছেন সুইজারল্যান্ডের অ্যাথলেটরা। স্বর্ণ জিতেছেন জোলান্দা নেফ, রুপা সিনা ফ্রেইয়ের ও ব্রোঞ্জ লিন্ডা ইন্ডারগান্ডের। এদের মধ্যে প্রথম জনের টাইমিং ১ ঘণ্টা ১৫ মিনিট ৪৬ সেকেন্ড। রুপা জেতার পথে সিনা ফ্রেইয়ের সময় লেগেছে ১ ঘণ্টা ১৬ মিনিট ৫৭ সেকেন্ড আর লিন্ডার টাইমিং ১ ঘণ্টা ১৭ মিনিট ৫ সেকেন্ড।

নারীদের সার্ফিংয়ে মঙ্গলবার আমেরিকাকে স্বর্ণ এনে দেন ক্যারিসা মোর

টোকিওতে একদিকে চলছে পদক জেতার লড়াই। অন্যদিকে আবার করোনার হানা। লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। অলিম্পিক গেমস আয়োজনের কারণে বিপর্যয় হতে পারে, দেশবাসীর এমন আশঙ্কা সত্যি করে মঙ্গলবার রাজধানীতে রেকর্ড রোগী শনাক্ত হলো। দেশটিতে মহামারি শুরুর পর এই শহরে সর্বোচ্চ ২ হাজার ৮৪৮ জনের দেহে করোনা পাওয়া গেছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। একই দিনে অলিম্পিক ভিলেজে সাতজনের করোনা পজিটিভ, যাদের চারজন অ্যাথলেট।

মহামারির পঞ্চম ঢেউয়ে বিপর্যস্ত জাপান। ডেল্টা ভ্যারিয়েন্টের তীব্রতায় টোকিওর হাসপাতালে চাপ বেড়ে চলেছে বলে জানিয়েছে বিশ্বের প্রথম সারির গণমাধ্যমগুলো। দ্য গার্ডিয়ানের খবর, গত রোববার রাজধানীর ২০.৮ শতাংশ রোগীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে, সংখ্যাটা ১২ হাজার ৬৩৫ জন। এদিকে গেমস ভিলেজের চারজন অ্যাথলেট ও দুজন সংশ্লিষ্ট ব্যক্তি আক্রান্ত হয়েছেন। তাতে করে শহরের সবচেয়ে নিরাপদ স্থান হিসেবে বিবেচিত ভিলেজে কোভিড পজিটিভের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫৫ জনে। এখনো গেমস বাতিলের দাবিতে সরব দেশবাসী। তাতে করে অ্যাথলেট ও কর্মকর্তারা আশঙ্কায়। সোমবার করোনা পজিটিভ হওয়ায় সরে দাঁড়ান ডাচ টেনিস খেলোয়াড় জ্যা জুলিয়েন রোজার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়