১২ জেলার হাইটেক পার্কে অর্থায়ন করছে ভারত: পলক

আগের সংবাদ

ডিজিটাল যুগে জয়ের মতো নেতৃত্বই প্রয়োজন: তথ্যমন্ত্রী

পরের সংবাদ

গণতন্ত্র সংকটে তিউনিসিয়া, ৩০ দিনের কারফিউ জারি

প্রকাশিত: জুলাই ২৭, ২০২১ , ১০:০৪ অপরাহ্ণ আপডেট: জুলাই ২৭, ২০২১ , ১০:০৪ অপরাহ্ণ

চলমান সংকটের মধ্যেই আগামী একমাসের জন্য তিউনিসিয়ায় কারফিউ জারি করলেন প্রেসিডেন্ট কায়েস সাঈদ। একইসঙ্গে উন্মুক্ত স্থানে জনসমাগম পুরোপুরি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

দেশটির প্রধানমন্ত্রী হিচার মেচিচি-এর সরকারকে বরখাস্তের পর দেশজুড়ে ছড়িয়ে পড়া বিশৃঙ্খলা ঠেকাতে এই কঠোর পদক্ষেপ নিলেন প্রেসিডেন্ট।

তিউনিসিয়ার রাজধানী তিউনিসের সীমানা ছাড়িয়ে দেশটির নানা জায়গায় চলছে বিক্ষোভ। প্রধানমন্ত্রীকে অবৈধভাবে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার অভিযোগ তুলে স্লোগান দিচ্ছেন তার সমর্থকরা। এতে দেশজুড়ে চরম উত্তেজনা বিরাজ করছে।

এমন পরিস্থিতিতে আজ এক বিবৃতিতে তিউনিসিয়ার প্রেসিডেন্ট কায়েস সাঈদ ঘোষণা করেন, ২৭ জুলাই হতে ২৭ আগস্ট পর্যন্ত কারফিউ চলবে। সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত রাত্রিকালীন কারফিউর ঘোষণা দেন তিনি। একইসঙ্গে জনসমাবেশ নিষিদ্ধ করেন।

করোনা মোকাবিলায় সরকারের অব্যবস্থাপনার জেরে সহিংস বিক্ষোভের পর তিউনিসিয়ার প্রেসিডেন্ট কায়েস সাইদ গত রবিবার সন্ধ্যায় দেশটির প্রধানমন্ত্রীকে বরখাস্ত করেন। একইসঙ্গে আগামী ৩০ দিনের জন্য সাময়িকভাবে স্থগিত করেন পার্লামেন্ট।

প্রেসিডেন্টের এমন সিদ্ধান্তকে বিরোধীরা ‘অভ্যুত্থান’ হিসেবে অভিহিত করেছে। তবে বিরোধী এবং আন্দোলনকারীদের এমন অভিযোগ নাকচ করেছেন প্রেসিডেন্ট সাঈদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়