×

জাতীয়

মানুষ বেপরোয়া, চেকপোস্ট দিয়েও ঠেকানো যাচ্ছে না গাড়ি (ভিডিও)

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুলাই ২০২১, ১০:১৪ এএম

মানুষ বেপরোয়া, চেকপোস্ট দিয়েও ঠেকানো যাচ্ছে না গাড়ি (ভিডিও)

লকডাউনে বেড়েছে রিক্সা ও ব্যাক্তিগত গাড়ির চাপ। ছবি: মামুন আবেদীন।

মানুষ বেপরোয়া, চেকপোস্ট দিয়েও ঠেকানো যাচ্ছে না গাড়ি (ভিডিও)

লকডাউনে বেড়েছে ব্যাক্তিগত গাড়ির চাপ। সেই সঙ্গে রাস্তায় রাস্তায় বসেছে চেকপোস্ট। ছবি: মামুন আবেদীন।

মানুষ বেপরোয়া, চেকপোস্ট দিয়েও ঠেকানো যাচ্ছে না গাড়ি (ভিডিও)

রাজধানীতে বিভিন্ন জায়গায় বসেছে চেকপোস্ট। ছবি: ভোরের কাগজ।

আজ রাজধানীর সব রাস্তায় ব্যক্তিগত গাড়ির চলাচল বেড়েছে। ঢাকায় ফেরা মানুষের চাপ সব প্রবেশপথে। নগরীর অলিগলিতে অবাধে ঘোরাফেরা করছে মানুষ।  চেকপোস্টগুলোতে পুলিশের কঠোর নজরদারির পরেও লোকজনের চলাচল নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।

রাজধানীর আব্দুল্লাহপুর এলাকা দিয়ে ঈদের ছুটি শেষে ঢাকায় প্রবেশ করছে ব্যক্তিগত গাড়ি। সব গাড়িতেই যাত্রী রয়েছে। অনেক প্রতিষ্ঠানের কর্মীরা যাত্রীবাহী বাস নিয়েও ঢাকায় প্রবেশের চেষ্টা করে। কিন্তু পুলিশ যাত্রীদের নামিয়ে বাস ঘুরিয়ে দিয়েছে। বিধিনিষেধে গণপরিবহন চলাচল বন্ধ থাকলেও এই বাস মহাসড়ক দিয়ে কিভাবে ঢাকা পর্যন্ত এসে পড়েছে তা নিয়েও প্রশ্ন উঠেছে। এছাড়া পায়ে হেঁটে ঢাকায় প্রবেশ করা মানুষের সংখ্যাও বেড়েছে।

[caption id="attachment_298959" align="alignnone" width="1280"] রাজধানীতে বিভিন্ন জায়গায় বসেছে চেকপোস্ট। ছবি: ভোরের কাগজ।[/caption]

রাজধানীর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের প্রবেশপত্র ঢাকায় ফেরা মানুষের সংখ্যা আজ সকাল থেকে বেরিয়েছে। পুলিশের কড়াকড়ির মধ্যেও নতুন ব্যক্তিগত যানবাহনে ঢাকায় প্রবেশ করার চেষ্টা করছে। কুমিল্লা, সিলেট, চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী সহ বিভিন্ন জেলা থেকে মানুষ ঢাকা ফিরতে শুরু করেছে। যাত্রাবাড়ী এলাকার সব রাস্তায় সকাল থেকে হাজার হাজার মানুষের ভিড় রয়েছে। কেউ ঢাকার বাইরে থেকে ফিরছেন, আবার কেউ যাচ্ছেন অফিসে। যাত্রাবাড়ী মোড়ে সকাল থেকে যেন মানুষের ঢল নেমেছে। অফিসগামী লোকজনসহ বিভিন্ন জরুরী কাজে রাস্তায় বের হওয়া মানুষজন যানবাহন না পেয়ে ভোগান্তিতে পড়েন। রিক্সার পাশাপাশি রিকশাভ্যানে ৬/৭ জন গাদাগাদি করে বসে অফিসের উদ্দেশে যাত্রা করে। কোন কোন চেকপোষ্টে পুলিশ ভ্যান থেকে এসব লোকজনকে নামিয়ে দেয়। যাত্রাবাড়ী এলাকায় স্বাস্থ্য বিধি মানার ব্যাপারে মানুষের মধ্যে কোন ধরনের সচেতনতা নেই।

রাজধানীর গাবতলী এলাকার প্রবেশপথে আজ সকাল থেকে ঢাকায় ফেরা মানুষের চাপ বেড়েছে। একইসঙ্গে সড়কে ব্যক্তিগত গাড়ি সহ অন্যান্য যানবাহনের চাপ বেড়েছে। এখানে বিধি-নিষেধ কার্যকর করতে পুলিশকে হিমশিম খেতে হচ্ছে। পুলিশের জিজ্ঞাসাবাদে যৌক্তিক কারণ না দেখাতে পারায় জরিমানার পরেও লোকজনের বাইরে বের হওয়া ঠেকানো যাচ্ছে না। মিজান নামের এক ব্যক্তি পাটুরিয়া ফেরিঘাট থেকে মোটরসাইকেলে পনেরশো টাকা ভাড়ায় এসে গাবতলীতে নেমেছেন। এক মোটরসাইকেলের দুই জন যাত্রী ও বহন করা হচ্ছে এই পথে। এক্ষেত্রে মাথাপিছু ৮০০ টাকা ভাড়া গুনতে হচ্ছে। এছাড়া প্রাইভেটকারে আসলে মাথাপিছু ছয় থেকে ৭০০ টাকা পর্যন্ত ভাড়া নেয়া হচ্ছে বলে মিজান জানান।

এদিকে মোহাম্মদপুর, ধানমন্ডি, সায়েন্স ল্যাবরেটরী, সিটি কলেজ মোড়, কলাবাগান, মানিক মিয়া এভিনিউ সড়কে পুলিশের চেকপোস্টে কড়াকড়ি আরোপের পরেও চলাচল থামাতে পারছে না। ফার্মগেট, কাওরান বাজার, শাহবাগ এলাকায় সড়কগুলোতেও যানবাহন এবং মানুষের উপস্থিতি গত কয়েক দিনের তুলনায় আজ বেশি রয়েছে। রাজধানীর পুরান ঢাকার বাবুবাজার ব্রিজ হয়ে সবচেয়ে বেশি মানুষ ও যানবাহন ঢাকায় প্রবেশ করছে।

এদিকে আজ সকাল থেকেই মুন্সীগঞ্জে শিমুলিয়া এবং মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাটেও ঢাকামুখী মানুষের চাপ বেড়েছে। সকাল থেকে মাদারীপুরের বাংলা বাজার থেকে মুন্সীগঞ্জের শিমুলিয়া ফেরিঘাটে এসে পৌঁছায় প্রতিটি ফেরিতেই মানুষের ভিড় বেড়েছে। একইসঙ্গে মোটরসাইকেল এবং ব্যক্তিগত গাড়ির চাপ রয়েছে। গণপরিবহন চলাচল না করলেও শিমুলিয়া ঘাট থেকে ছোট ছোট যানবাহনে এবং ভেঙে ভেঙে লোকজন ঢাকায় চলে আসছে। মানিকগঞ্জের পাটুরিয়া-দৌলতদিয়া ফেরিঘাট এলাকাতেও ঢাকামুখী মানুষের সঙ্গে ব্যক্তিগত গাড়ি ও প্রচুর সংখ্যক মোটরসাইকেল পারাপার হয়ে ঢাকায় ফিরছে।

https://youtu.be/xavSy9x8pfI

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App