×

সারাদেশ

ইউএনওর হস্তক্ষেপে বাল্যবিয়ে থেকে রক্ষা পেল ৮ম শ্রেণির ছাত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুলাই ২০২১, ০৮:৫৫ পিএম

ঘড়ির কাটায় তখন দুপুর দেড়টা। প্রায় অর্ধশত বরযাত্রীকে খাবার টেবিলে বসানো হয় ভুরিভূজের জন্য। অন্যদিকে কনেকে সাজাতে ব্যস্ত বাড়ির নারীরা। এমন সময় পুলিশ নিয়ে বিয়ে বাড়িতে হাজির হন আখাউড়া উপজেলা নির্বাহী অফিসার (ইউ,এন,ও) রুমানা আক্তার। পরে বাল্যবিয়ে বন্ধ করে দিয়ে উভয় পক্ষের অভিভাবককে ১০ হাজার টাকা জরিমানা করেন।

জানা যায়, আখাউড়া উপজেলার ধরখার ইউনিয়নের রুটি গ্রামে দুবাই প্রবাসী সুহেল মিয়ার ৮ম শ্রেণি পড়ুয়া মেয়ের সঙ্গে বিয়ে ঠিক হয় একই গ্রামের আব্দুর রউফ মিয়ার ছেলে জুনায়েদ বাবুর সঙ্গে।

কনে নূরপুর-রুটি আব্দুল হক উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রী ও বর একই বিদ্যালয়ের ১০ম শ্রেণির ছাত্র। সোমবার (২৬ জুলাই) দুপুরে বিয়ের অনুষ্ঠান চলাকালে ইউএনও রুমানা আক্তার পুলিশসহ বিয়ে বাড়িতে গিয়ে হাজির হন।

প্রথমে তিনি স্থানীয় ইউপি সদস্য আমিনুল ইসলাম ও রুটি উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মো. আশরাফুল আলমের উপস্থিতিতে বর-কনের জন্মনিবন্ধন যাচাই করেন। পরে বয়স না হওয়ায় বিয়ে বন্ধ করে দেন। এ সময় বাল্যবিয়ের আয়োজন করায় ইউএনও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে উভয় পক্ষের অভিভাবককে ১০ হাজার টাকা জরিমানা করেন। তাছাড়া স্থানীয় লোকজনের উপস্থিতিতে  প্রাপ্ত বয়স্ক না হওয়া পর্যন্ত বিয়ে দিবে না এই মর্মে অভিভাবকরা মুচলেকা দেয়।

উপজেলা নির্বাহী অফিসার রুমানা আক্তার বলেন, লকডাউনের মধ্যে অপ্রাপ্ত বয়স্ক ছেলে-মেয়ের বিয়ের আয়োজন চলছিল। খবর পেয়ে কনের বাড়িতে উপস্থিত হয়ে সত্যতা পাওয়া যায়। বরপক্ষের উপস্থিতিতে খাবারের আয়োজন করা হয়। বিয়ে হওয়ার বাকি ছিল। স্থানীয় লোকজনের উপস্থিতিতে উভয় পক্ষের অভিভাবক প্রাপ্ত বয়স্ক না হওয়া পর্যন্ত বিয়ে দিবে না বলে মুচলেকা দেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App