তথ্যমন্ত্রীর প্রশ্ন, বিএনপি’র পরিকল্পিত লকডাউনটা কি?

আগের সংবাদ

চতুর্থ দিনে বিধিনিষেধ অমান্য করায় ১৬০ জনকে জরিমানা

পরের সংবাদ

তিন আর্থিক প্রতিষ্ঠানকে কেন্দ্রীয় ব্যাংকের আইনি নোটিশ

প্রকাশিত: জুলাই ২৬, ২০২১ , ৭:০৩ অপরাহ্ণ আপডেট: জুলাই ২৬, ২০২১ , ৭:০৩ অপরাহ্ণ

কোম্পানি তিনটি হচ্ছে লঙ্কাবাংলা ফাইন্যান্স, প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট এবং ফার্স্ট ফাইন্যান্স লিমিটেড। কেন্দ্রীয় ব্যাংক কোম্পানিগুলোকে আলাদা চিঠি দিয়ে সাত কর্মদিবসের মধ্যে নোটিশের জবাব দিতে বলেছে।

নোটিশে বলা হয়েছে, কোম্পানিগুলো মুঠোফোনে খুদে বার্তা দিয়ে উচ্চ সুদে আমানত সংগ্রহ কার্যক্রম পরিচালনা করছে। অথচ এ কাজ না করার জন্য ২০১৮ সালের ২৬ জুন বাংলাদেশ ব্যাংক একটি নির্দেশনা দিয়েছিল। ওই নির্দেশনা লঙ্ঘনের দায়ে কেন কোম্পানিগুলোর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে নোটিশে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, লঙ্কাবাংলা ফাইন্যান্সের ‘কুইক সঞ্চয়’ নামে একটি আমানত সংগ্রহ প্রকল্প রয়েছে, যার স্লোগানটি হচ্ছে ‘৫৪ মাসে মুনাফা তিন গুণ, আনন্দ বহুগুণ’। প্রাইম ফাইন্যান্সের রয়েছে ‘সঞ্চয় প্লাস’ নামের একটি আমানত সংগ্রহ প্রকল্প। এতে প্রতি মাসে প্রতি লাখে ১ হাজার ২২ টাকা সুদ বা মুনাফা দেওয়ার প্রস্তাব করা হচ্ছে। ফার্স্ট ফাইন্যান্সও মানুষের মুঠোফোনে একই উদ্দেশে খুদে বার্তা দিয়ে আসছে।

ডি-এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়