×

জাতীয়

রাজধানীতে বেড়েছে যান ও মানুষ চলাচল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুলাই ২০২১, ১১:৫১ এএম

রাজধানীতে বেড়েছে যান ও মানুষ চলাচল

বরিবার রাজধানীর ঢাকা কলেজের সামনে পুলিশের চেকপোস্ট। ছবি: শাহাদাত হাওলাদার

রাজধানীতে বেড়েছে যান ও মানুষ চলাচল

কঠোর লকডাউনে সড়কগুলোতে বেড়েছে মানুষ ও যানবাহনের চলাচল। ছবিটি রায়েরবাগ এলাকা থেকে তোলা। ছবি: মাসুদ পারভেজ আনিস

রাজধানীতে বেড়েছে যান ও মানুষ চলাচল

সড়কে বেড়েছে রিকশার দাপট। ছবি: ভোরের কাগজ

ঈদের ছুটির পর সপ্তাহের প্রথম কর্মদিবসে আজ রবিবার সড়কগুলোতে মানুষ বের হতে শুরু করেছে। এ কারণে গত কয়েক দিনের তুলনায় আজ সব রাস্তায় মানুষ এবং যানবাহনের চলাচল বেড়েছে। পাশাপাশি চেকপোস্টগুলোতে পুলিশের কঠোর নজরদারিও রয়েছে।

সকাল থেকেই সড়কগুলোতে শত শত গাড়ি চলতে দেখা গেছে। ডাক্তার, নার্স, হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা, ব্যাংকের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন জরুরি সেবা প্রতিষ্ঠান কর্মকর্তা-কর্মচারীসহ অনেক মানুষ অফিসে যাওয়ার জন্য রাস্তায় বের হয়েছেন। কেউ চলছেন অফিসের গাড়িতে আবার কেউবা চলছেন ব্যক্তিগত গাড়িতে। বেশিরভাগ মানুষই চলছেন মোটরসাইকেল ও রিকশায়। বিভিন্ন ওষুধ কোম্পানির কর্মকর্তা-কর্মচারী ও মেডিকেল রিপ্রেজেন্টেটিভরা পেশাগত কারণেই সারা শহর মোটরসাইকেলে দাপিয়ে বেড়াচ্ছেন। এদের পাশাপাশি ভাড়ায় চালিত অসংখ্য মোটরসাইকেলও আজ রাস্তায় নেমেছে। যদিও বিভিন্ন চেকপোষ্টে পুলিশ তাদেরকে আটকে দেয় এবং জরিমানাও করছে। আবার অনেকে পুলিশের নজর এড়িয়ে ভিন্ন রাস্তা দিয়েও যাত্রী নিয়ে চলাচল করছে।

[caption id="attachment_298749" align="aligncenter" width="700"] বরিবার রাজধানীর ঢাকা কলেজের সামনে পুলিশের চেকপোস্ট। ছবি: শাহাদাত হাওলাদার[/caption]

নিউ মার্কেট, নীলক্ষেত, কলাবাগান, এলিফ্যান্ট রোড এলাকা একেবারেই ফাঁকা। মোহাম্মদপুর, ধানমন্ডি, জিগাতলা, সিটি কলেজ মোড়, রাসেল স্কয়ার মোড় এবং গণভবন চেকপোস্টে পুলিশ সদস্যরা এদের আটকাতে পারছে না। এছাড়া ব্যাংকে যাওয়া, হাসপাতালে যাওয়া, ডাক্তারের কাছে যাওয়াসহ নানা অজুহাতে আজ অনেক মানুষ রাস্তায় বের হয়েছে। যারা চড়া ভাড়া দিয়ে রিকশায় চড়তে পারছে না তারা হেঁটেই বিভিন্ন গন্তব্যে রওনা হন। আবার অনেককে শেয়ারের রিকশা নিয়ে একটু দূরের গন্তব্যে রওনা হতে দেখা গেছে।

নানান অজুহাতের কারণে পুলিশ চেক পোস্টগুলোতে যাত্রী পরিবহন আটকাতে পারছিনা। পুলিশকে যেসব কাজের অজুহাত দেওয়া হয় সেগুলো যৌক্তিক মনে হলে সবাইকে চলাচলে সহযোগিতা করা হচ্ছে বলে জানান পুলিশ সার্জেন্ট সাদ্দাম।

[caption id="attachment_298751" align="aligncenter" width="687"] সড়কে বেড়েছে রিকশার দাপট। ছবি: ভোরের কাগজ[/caption]

এদিকে রাজধানীর গাবতলী দিয়ে যানবাহন এবং পায়ে হেঁটে মানুষের সংখ্যা আজ আরও বেড়েছে। চেকপোস্ট থাকলেও লোকজনকে খুব একটা আটকানো যায়নি। রাজধানীর পুরান ঢাকার বাবুবাজার ব্রিজ পার হয়ে আজ সবচেয়ে বেশি মানুষ ও যানবাহন ঢাকায় প্রবেশ করছে। তবে আব্দুল্লাহপুর ও সাইনবোর্ড এলাকায় চাপ কিছুটা কম রয়েছে।

এদিকে সকাল থেকেই মুন্সীগঞ্জে শিমুলিয়া এবং মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাটে চলাচলরত ফেরির সংখ্যা কমিয়ে দেওয়া হয়েছে। উভয় ফেরিঘাটে ৬টি করে ফেরি চলাচল করছে জরুরি যানবাহন পারাপারের জন্য। পাটুরিয়া ঘাটে মানুষ এবং যানবাহন পারাপার একেবারেই কম। অনেকক্ষণ পর পর সামান্য কিছু মানুষ ও কয়েকটি মাত্র যানবাহন নিয়ে সকাল থেকে ফেরিগুলো এপার-ওপার করেছে। তবে ভিন্ন চিত্র রয়েছে মুন্সীগঞ্জের শিমুলিয়া ফেরিঘাট। এই ঘাটে ৬টি ফেরি চলাচল করলেও ঢাকামুখী মানুষের এবং যানবাহনের ভিড় বেড়েছে। আজ সকাল থেকে শত শত মানুষ বাংলা বাজার থেকে শিমুলিয়া ঘাটে এসে নামছে। মানুষের সঙ্গে ব্যক্তিগত গাড়ি ও অনেক মোটরসাইকেল পারাপার হয়ে ঢাকায় ফিরছে। এ সমস্ত মানুষ ও যানবাহন বাবুবাজার ব্রিজ হয়ে ঢাকায় প্রবেশ করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App