×

সারাদেশ

বিলুপ্তির পথে পাহাড়ের বাঁশ, সংরক্ষণ জরুরি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুলাই ২০২১, ০৩:২১ পিএম

বিলুপ্তির পথে পাহাড়ের বাঁশ, সংরক্ষণ জরুরি

বর্ষার শুরুতে বাঁশের কোড়ল বাজারে আসে এবং পাওয়া যায় কার্তিক অগ্রায়হন মাস পর্যন্ত। ছবি: ভোরের কাগজ

বিলুপ্তির পথে পাহাড়ের বাঁশ, সংরক্ষণ জরুরি

আমাদের সমাজে বাঁশ শব্দটির ব্যাপক ব্যবহার আছে। তা ইতিবাচক অথবা নেতিবাচ অর্থে। তবে বাঁশের এ সকল ব্যবহারের বাইরেও বাঁশের কোড়ল (কঁচি বাঁশের ডগা) পার্বত্য অঞ্চলের পাহাড়ি লোকজনের একটি প্রিয় খাবার। বাঁশের কোড়ল বিক্রি করেই চলছে অনেকের জীবন ও জীবিকা।

বর্ষার শুরু থেকেই পাহাড়ি বাঁশের কোড়ল বাজারে আসে এবং পাওয়া যায় কার্তিক অগ্রায়হন মাস পর্যন্ত। মুলি, ডলু, মৃতিঙ্গা, কালিঝরি, রফাই সহ বিভিন্ন জাতের বাঁশের কোড়ল পাওয়া যায়। সময় ও বাঁশের জাত ভেদে প্রতি কেজি বিক্রি হয় ৩০-৬০ টাকায়।

বাঁশ কোড়াল বিক্রি করতে আসা শেফালী ত্রিপুরা, আথোই অ্যং মগ, পুরনী ত্রিপুরা সহ দুর্গম এলাকার কয়েক জনের সাথে কথা হয়। তাঁরা জানান, সারা বছরই পাহাড়ে উৎপাদিত ঢেকি শাক, কচু শাক-লতা, মাটি ও গাছের মাশরুম, সব্জি এবং বাঁশ কোড়ল সংগ্রহ করে বাজারে তাঁরা বিক্রি করে থাকেন।

পরিবারের কয়েকজন মিলে গভীর পাহাড়ের বন-জঙ্গল থেকে এগুলো সংগ্রহ করে আনে। খুচরা পাইকারী দু’ ভাবেই বিক্রি হয়ে থাকে এসকল সব্জি। অনেকেই তা বাজারে বিক্রি করে চাল-তেল, সুটকি কিনে নেয়। সাধারনত অন্য কোন পেশা বা কাজ না থাকায় বছরের পর বছর এভাবেই চলছে তাদের জীবন জীবিকা।

বাংলাদেশ মানবাধিকার কমিশন পানছড়ি উপজেলা শাখার সভাপতি অনুপ দত্ত তালুকদার বলেন, পার্বত্য অঞ্চলের বাঁশ কোড়ল খুবই সুস্বাদু একটি সব্জি। তবে যে হারে কঁচি বাঁশের ডগা বাজারে আসে ও সমতলে চালান হয়, তাতে এক সময় এলাকা থেকে বাঁশ বিলুপ্ত হয়ে যাবে।

অল্প কিছু পরিবারই পাহাড়ের বন-জঙ্গল থেকে এগুলো সংগ্রহ করে। সরকারিভাবে কিছু নিয়মনীতির মাধ্যমে তাদের পুনর্বাসন করা হলে, বাঁশ বিলুপ্তী থেকে রক্ষা পেত।

পানছড়ি উপজেলার প্রবীন সমাজ সেবক বকুল চন্দ্র চাকমা বলেন, পার্বত্য খাগড়াছড়ির পানছড়ি উপজেলাটির ছড়ার মুখে পান চাষ ও বনে জঙ্গলে প্রচুর বাঁশ-গাছ ছিলো। কালের বিবর্তনে বাঁশ-গাছ শেষ হয়ে গেলেও কিছু পাহাড়ে এখনো প্রাকৃতিক ভাবে বাঁশ গজায়।

সরকারিভাবে বাঁশ কোড়ল কাটায় কিছু বিধিনিষেধ থাকলেও তার কার্যকর কোন ভূমিকা নাই। যারা বন জঙ্গল থেকে নিয়মিত বাঁশ কোড়ল কাটে তাদের পুনর্বাসন করা হলে, বাঁশ বিলুপ্তি থেকে রক্ষা পেত। তাদেরও জীবন ব্যবস্থার পরিবর্তন হতো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App