×

জাতীয়

জুলাইয়ে ডেঙ্গু আক্রান্ত ১৩০৭ জন, উপসর্গ নিয়ে মৃত্যু ৩

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুলাই ২০২১, ০৬:৩৫ পিএম

দেশে করোনা ভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণের মধ্যে ডেঙ্গুর প্রকোপও দেখা দিয়েছে। দিন দিন রোগীর সংখ্যা বাড়ছে। চলতি জুলাইয়ের ২৫ দিনে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন এক হাজার ৩০৭ জন। এরমধ্যে গত ২৪ ঘণ্টায় (শনিবার সকাল ৮টা থেকে রবিবার সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১০৫ জন। তবে ঢাকাতেই সবচেয়ে বেশি।

এ সময় ডেঙ্গু সন্দেহে মারা গেছেন তিনজন। তাদের তথ্য পর্যালোচনার জন্য সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পাঠানো হয়েছে। তবে চলতি বছর ডেঙ্গুতে এখন পর্যন্ত কোনো মৃত্যুর তথ্য নিশ্চিত করেনি আইইডিসিআর।

সাধারণত এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত ডেঙ্গু মৌসুম হিসেবে ধরা হয়। তবে জুন থেকে সেপ্টেম্বর—এই চার মাস মূল মৌসুম। কয়েক দিনের থেমে থেমে হওয়া বৃষ্টি এডিস মশার বংশবিস্তারে প্রভাব ফেলছে। করোনা আর ডেঙ্গুর উপসর্গ কাছাকাছি হওয়ায় জ্বর হলে বেশি সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, চলতি বছরের ১ জানুয়ারি থেকে রোববার পর্যন্ত দেশে ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন এক হাজার ৬৭৯ জন। এরমধ্যে রোববার ৪৬০ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন। তাদের ৪৫৪ জনই ভর্তি রাজধানীর বিভিন্ন হাসপাতালে। আর বাকি ছয়জনের মধ্যে গাজীপুরে তিনজন, কিশোরগঞ্জ, নেত্রকোনা এবং খুলনায় একজন করে।

জুনের শেষ সপ্তাহ থেকে দৈনিক ডেঙ্গু আক্রান্ত সংখ্যা বাড়তে শুরু করে। জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত ছিলেন ১০০ জন। জুনে ডেঙ্গু আক্রান্ত হন ২৭২ জন। জুলাইয়ে ডেঙ্গু রোগীর সংখ্যা আরও বেশি বাড়তে শুরু করে।

২০১৯ সালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত মানুষের সংখ্যা এর আগের সব রেকর্ড ছাড়িয়ে দিয়েছিল। বিভিন্ন গণমাধ্যমের তথ্য অনুযায়ী, ২০১৯ সালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে প্রায় ৩০০ মানুষ প্রাণ হারান। আর সরকারি হিসাবে মৃত্যু সংখ্যা ১৭৯ জন্য। এছাড়া ওই বছর সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন এক লাখ এক হাজার ৩৫৪ জন।

জনস্বাস্থ্যবিদ ও স্বাস্থ্য অধিদপ্তরের পাবলিক হেলথ অ্যাডভাইজারি কমিটির সদস্য আবু জামিল ফয়সাল বলেন, করোনার মধ্যে ডেঙ্গু রোগী বাড়তে থাকলে রোগী ব্যবস্থাপনা করা অসম্ভব হয়ে দাঁড়াবে। মশা নিধনে দুই সিটির তৎপরতা দেখা যাচ্ছে না বলেও জানিয়েছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App