এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট স্থগিত

আগের সংবাদ

বীর মুক্তিযোদ্ধা সিরাজ উদ্দিন বাদশা মারা গেছেন

পরের সংবাদ

তালেবান প্রতিরোধে আফগানিস্তানে রাতে কারফিউ জারি

প্রকাশিত: জুলাই ২৫, ২০২১ , ১২:৩৯ অপরাহ্ণ আপডেট: জুলাই ২৫, ২০২১ , ১:৩১ অপরাহ্ণ

আফগান স্বরাষ্ট্র মন্ত্রনালয় জানিয়েছে, সাম্প্রতিক মাসগুলোতে তালেবানদের ব্যাপক আক্রমনের প্রেক্ষিতে ক্রমবর্ধমান সহিংসতা রোধে আফগান কর্তৃপক্ষ শনিবার দেশটির ৩৪ টি প্রদেশের মধ্যে ৩১ টি প্রদেশই রাত্রিকালীন কারফিউ জারি করেছে।

গত মে মাসের শুরুর দিকে মার্কিন নেতৃত্বাধীন বিদেশী বাহিনীর চূড়ান্ত প্রত্যাহার শুরু হওয়ার পর থেকে তালেবান বিদ্রোহীরা ব্যাপক আক্রমণ চালিয়ে মূল সীমান্ত ক্রসিং, কয়েক ডজন জেলা দখল করে এবং কয়েকটি প্রাদেশিক রাজধানীও দখল করে রেখেছে। খবর বাসসের।

স্বরাষ্ট্র মন্ত্রনালয় এক বিবৃতিতে বলেছে, “সহিংসতা রোধ এবং তালেবান আন্দোলন সীমিত রাখতে সারাদেশের ৩১ টি প্রদেশে রাতে কারফিউ জারি করা হয়েছে।”

স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের উপ-মুখপাত্র আহমদ জিয়া সাংবাদিকদের এক পৃথক অডিও বার্তায় বলেন,স্থানীয় সময় রাত ১০টা থেকে ভোর ৪ টা পর্যন্ত কারফিউ কার্যকর হবে।

মার্কিন নেতৃত্বাধীন বিদেশী বাহিনী প্রত্যাহারের ফলে পুনরুত্থিত তালেবানরা এখন আফগানিস্তানের প্রায় ৪০০ জেলার মধ্যে প্রায় অর্ধেক নিয়ন্ত্রণ করছে।

কর্তৃপক্ষ দাবি করেছে, এ সপ্তাহে ঈদুল আজহার ছুটিতে সহিংসতার সাময়িক বিরতির পর গত ২৪ ঘন্টায় বেশ কয়েকটি প্রদেশে ২৬০ জনের বেশী তালেবান যোদ্ধা নিহত হয়েছে।

কর্তৃপক্ষ এবং তালেবান উভয়ই তাদের দাবিকে অতিরঞ্জিত কওে,যা স্বাধীনভাবে যাচাই করা যায় না।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বৃহস্পতিবার বলেছেন, সাম্প্রতিক সপ্তাহগুলোতে যখন এই যুদ্ধ চলছে, তখন মার্কিন বাহিনী তালেবান আক্রমণ প্রতিহত করতে আফগান বাহিনীর “সমর্থনে” বিমান হামলা চালাতে বাধ্য হয়েছে। এ অবস্থায়ও বিদেশী বাহিনীর প্রত্যাহার অব্যাহত রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়