×

সারাদেশ

দোকানে মিলে শিক্ষার্থীদের জন্য ৩ টাকায় এ্যাসাইনমেন্ট, ১০ টাকায় উত্তর!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জুলাই ২০২১, ০৭:১৭ পিএম

দোকানে মিলে শিক্ষার্থীদের জন্য ৩ টাকায় এ্যাসাইনমেন্ট, ১০ টাকায় উত্তর!

উপজেলার বারখাইন ইউনিয়নের বাদামতল এলাকার একটি দোকানে এই সাইনবোর্ডটি দেখা যায়। ছবি: ভোরের কাগজ

এ্যাসাইনম্যান্ট প্রশ্ন ৩ টাকা, উত্তর ১০ টাকা, 'এখানে ১০ম সপ্তাহের এ্যাসাইনম্যান্ট প্রশ্ন ও উত্তর সহকারে পাওয়া যায়' এভাবে সাইনবোর্ড ঝুলিয়ে শিক্ষার্থীদের বিদ্যালয়ের এ্যাসাইনমেন্ট কম্পিউটার ও ফটোকপির দোকানে বিক্রি করছে চট্টগ্রামের আনোয়ারায়।

শনিবার (২৪ জুলাই) সকালে উপজেলার বারখাইন ইউনিয়নের বাদামতল এলাকায় এস. এস কম্পিউটার এন্ড ডিজিটাল স্টুডিও নামের একটি দোকানে সাইনবোর্ডটি দেখা যায়।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ফেরদৌস হোসেন জানান, এ্যাসাইনমেন্টের উত্তর শিক্ষার্থীদের নিজ থেকে লিখতে হবে, অন্য কেউ বা দোকান থেকে সরবরাহের কোন নিয়ম নেই।

শিক্ষা অফিস সূত্রে জানা যায়, করোনা মহামারির কারণে সরকার প্রাতিষ্ঠানিক শিক্ষা কার্যক্রম বন্ধ রেখে শিক্ষার্থীদের লেখাপড়ায় মনোযোগী করে রাখার জন্য এ্যাসাইনমেন্ট পদ্ধতি চালু করে। প্রতিটি ক্লাসের শিক্ষার্থীরা এখন এ্যাসাইনম্যান্ট পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

এ্যাসাইনম্যান্ট নিজ নিজ বিদ্যালয় থেকে সরবরাহ করা হয় আর এক সপ্তাহ পর শিক্ষার্থীরা বিষয় ভিত্তিক উত্তর বিদ্যালয়ে জমা করে। আগামী এসএসসি ও এইসএসসি পরীক্ষাও এ্যাসাইনমেন্ট পদ্ধতিতে করার ঘোষণা দিয়েছে সরকার। এভাবেই করোনাকালীন শিক্ষার্থীদের মেধার মূল্যায়ন করা হচ্ছে।

কিন্তু এই এ্যাসাইনমেন্টর উত্তরসহ কম্পিউটার ও ফটোকপির দোকান থেকে সরবরাহ করার কারনে শিক্ষার্থীদের মেধা ভিত্তিক মূল্যায়ন নিয়ে প্রশ্ন উঠেছে আনোয়ারার বিভিন্ন মহল ও অভিভাবকদের মাঝে।

জেলা শিক্ষক সমিতির সভাপতি ও বখতিয়ারপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওসমান গনি জানান, করোনা মহামারির পর থেকে বিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক শ্রেণি কার্যক্রম বন্ধ রেখেছে সরকার। এ্যাসাইনমেন্টের মাধ্যমে বিগত বার্ষিক পরীক্ষায় শিক্ষার্থীদের মূল্যায়ন করা হয়েছে। অবশ্যই এ্যাসাইনমেন্ট শিক্ষার্থীর নিজ থেকে লিখতে হবে। না হলে মেধার মূল্যায়ন হবেনা।

আনোয়ারা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ফেরদৌস হোসেন জানান, শিক্ষার্থীদের পাঠ্য মনোযোগী করে রাখতে সরকার এ্যাসাইনমেন্ট ব্যবস্থা চালু করেছে। এ্যাসাইনমেন্টের উত্তর শিক্ষার্থীদের নিজ থেকে লিখতে হবে। ফটোকপির দোকানে সরবরাহের বিষয়টির ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App