×

আন্তর্জাতিক

২০২২ সালের আগে মডার্নার করোনা টিকা পাচ্ছে না ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জুলাই ২০২১, ১১:৩২ এএম

কয়েক দফায় বাংলাদেশ মডার্নার টিকা পেলেও চলতি বছরে ভারতে এ টিকা আসবে না বলে জানা গেছে। মডার্নায় ২০২১ সালের শেষ পর্যন্ত 'পুরো বুকিং' হয়ে গিয়েছে।

দেশটির সরকারের সঙ্গে ফাইজার বা মডার্নার মতো মার্কিন টিকা প্রস্তুতকারক সংস্থার চুক্তিতে আইনি সুরক্ষাকবচ বা ইনডেমনিটির বিষয়টি রয়েছে। ভারতে করোনা টিকা আমদানির বিষয়ে খতিয়ে দেখে সিদ্ধান্ত নিতে কেন্দ্রীয় সরকার পাঁচ সদস্যে একটি দল গঠন করেছে। সেই দলের মাথায় রয়েছেন নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য)। তাছাড়া স্বাস্থ্যমন্ত্রণালয়, আইনমন্ত্রণালয়, বৈদেশিক মন্ত্রণালয়ের সদস্যরা এই দলে থাকবেন। খবর হিন্দুস্তান টাইমসের।

এক প্রতিবেদনে জানা গেছে, মডার্নার তরফে টিকা সরবরাহ করার বিষয়ে ২০২২ সালের আগে আগ্রহ দেখানো হয়নি। ২০২১ সালে টিকা সরবরাহ করতে পারবে না মডার্না কারণ তাদের অগ্রিম বুকিং রয়েছে। এদিকে আগামী কয়েক বছরের মধ্যে ভারতেই টিকা উত্পাদন করতে চায় মডার্না।

শুক্রবার লোকসভায় প্রশ্নোত্তর পর্বে নয়া কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য বলেন, মার্কিন কোম্পানি ফাইজারের টিকা যাতে ভারতে পাওয়া যায়, তার ব্যবস্থা করতে তাদের সঙ্গে সরকার এখনও কথাবার্তা চালাচ্ছে কেন্দ্র। মডার্না ইতোমধ্যেই ভারতে ব্যবহারের অনুমোদন পেয়েছে। বায়োলজিক্যাল ই-র সঙ্গে গাঁটছড়া বেঁধে কাজ শুরু করেছে জনসন অ্যান্ড জনসন।

স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, ফাইজার প্রসঙ্গে ভারত সরকার কথাবার্তা চালাচ্ছে। তবে এই কোম্পানি বলছে, তারা রাজ্যগুলির সঙ্গে চুক্তি করবে না। এ ব্যাপারে আমেরিকার সঙ্গে কথা বলছে কেন্দ্র। আজও ওই কোম্পানির সঙ্গে কথা বলেছে একটি বিশেষজ্ঞ দল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App