×

জাতীয়

বৃষ্টিময় লকডাউন, রাজধানীতে যান ও মানুষের চলাচল কম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জুলাই ২০২১, ১২:০৭ পিএম

বৃষ্টিময় লকডাউন, রাজধানীতে যান ও মানুষের চলাচল কম

ফাইল ছবি

বৃষ্টিময় লকডাউন, রাজধানীতে যান ও মানুষের চলাচল কম

বনানী নেভি হেডকোয়ার্টারের সামনের চিত্র। ছবি: ভোরের কাগজ

বৃষ্টিময় লকডাউন, রাজধানীতে যান ও মানুষের চলাচল কম

চেক পোস্টে কঠোর পুলিশ। ছবি: ভোরের কাগজ

বৃষ্টিময় লকডাউন, রাজধানীতে যান ও মানুষের চলাচল কম

ব্যস্ততম মতিঝিল এলাকায় এখন শুনশান নিরবতা।

সাগরে নিম্নচাপের কারণে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। একদিকে কঠোর লকডাউন, আরেকদিকে বৃষ্টির জন্যও বাইরে বের হচ্ছেন না সাধারণ মানুষ। সব মিলিয়ে কঠোর লকডাউনের দ্বিতীয় দিনে ঢাকা ফেরার জন্য মানুষের চাপ অনেকটাই কম। তবে এ দৃশ্য রবিবার বদলে যেতে পারে।

সরেজমিনে দেখা গেছে, শনিবার (২৪ জুলাই) রাজধানীর সব সড়কে যানবাহন এবং মানুষের চলাচল কম। ঢাকার বাইরে থেকে আসা গণপরিবহন ঢাকায় ঢুকতে দেওয়া হচ্ছে না। আজও নগরীর সবগুলো প্রবেশপথে পুলিশ চেকপোস্ট বসিয়ে কঠোর অবস্থান নিয়েছে। যানবাহনের পাশাপাশি পায়ে হেঁটে আসা মানুষজনকে ঢাকায় প্রবেশের কারণ সম্পর্কে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। যৌক্তিক কারণ দেখানোর পরে তাদেরকে ঢাকায় প্রবেশ করতে দেয়া হচ্ছে। কারণ যৌক্তিক না হলে তাদেরকে ঘুরিয়ে দেওয়া হচ্ছে।

[caption id="attachment_298559" align="aligncenter" width="687"] চেক পোস্টে কঠোর পুলিশ। ছবি: ভোরের কাগজ[/caption]  

বিধিনিষেধ কার্যকর করতে পুলিশের পাশাপাশি বিজিবি ও সেনাবাহিনীর সদস্যরা আজও সড়কে অবস্থান নিয়েছে। রাজধানীর গাবতলীতে আমিন বাজার ব্রিজে পুলিশ চেকপোস্ট বসিয়ে যানবাহন এবং লোকজনকে ঢাকায় প্রবেশের কারণ সম্পর্কে জানতে চাওয়া হচ্ছে। যারা যৌক্তিক উত্তর দিতে পেরেছেন তাদেরকে প্রবেশ করতে দেওয়া হয়েছে। যাদের কথা যুক্তিগত ছিল না তাদেরকে ঘুরিয়ে দেয়া হয়েছে। শুক্রবার পায়ে হেঁটে ব্রিজ পার হওয়ার লোকজনকে পুলিশ জিজ্ঞাসাবাদ করেনি। কিন্তু আজ পায়ে হেঁটে আসা লোকজনকেও ঢাকায় প্রবেশের কারণ পুলিশকে জানাতে হচ্ছে।

[caption id="attachment_298558" align="aligncenter" width="687"] বনানী নেভি হেডকোয়ার্টারের সামনের চিত্র। ছবি: ভোরের কাগজ[/caption]

দেশের বিভিন্ন স্থান থেকে ভেঙে ভেঙে ছোট ছোট যানবাহনের লোকজন আমিনবাজারে ব্রিজের কাছে পৌঁছে। তারপর সেখান থেকে তারা পায়ে হেঁটেই ঢাকায় প্রবেশ করছে। নগরীতে যানবাহন কম থাকায় আজও গাবতলী থেকে অনেকে পায়ে হেঁটে নিজ নিজ গন্তব্যে রওনা হয়েছেন। এখানে বিআরটিএ'র ভ্রাম্যমান আদালতের তৎপরতাও রয়েছে। শ্যামলী, ধানমন্ডি ২৭ নম্বর সড়ক, কলাবাগান এলাকায় পুলিশ চেকপোস্ট বসিয়ে তৎপর রয়েছে।

রাজধানীর মহাখালী, বনানী, কাকলি ও বিমানবন্দর এলাকার সড়কগুলো একেবারে ফাঁকা রয়েছে। মতিঝিল এলাকা ছিল একেবারেই শুনশান। যানবাহন এবং মানুষের চলাচল কম থাকায় রাজধানীর ভেতরে চেকপোষ্ট গুলোতে কিছুটা ঢিলেঢালা ভাব লক্ষ্য করা গেছে। পুরান ঢাকার বাবুবাজার ব্রিজ হয়েও ঈদ শেষে মানুষ ঢাকা ফিরছে। এখানে চেকপোস্ট থাকলেও কিছুটা ঢিলেঢালা ভাব রয়েছে।

[caption id="attachment_298560" align="aligncenter" width="687"] ব্যস্ততম মতিঝিল এলাকায় এখন শুনশান নিরবতা। ছবি: ভোরের কাগজ[/caption]  

মাওয়া থেকে ছোট ছোট যানবাহনে লোকজন কেরানীগঞ্জের কদমতলী মোড়ে নেমে পায়ে হেঁটে ঢাকায় প্রবেশ করছে। শুক্রবারের তুলনায় আজ লোকজনের চাপ এই পথে কিছুটা বেশি। নগরীর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাইনবোর্ড এলাকাতেও চেকপোষ্টে পুলিশ কঠোর অবস্থান নিয়েছে। এখানেও যানবাহন চলাচল অনেক কম। এই পথে ঢাকায় ফেরা মানুষের সংখ্যা গতকালের চেয়ে কিছুটা বেশি। আব্দুল্লাহপুর এলাকায় ব্যক্তিগত যানবাহন চলাচলের সংখ্যা কম থাকলেও পণ্যবাহী যানবাহন গুলো আশুলিয়া এবং টঙ্গীর দিকে যাতায়াত করছে।

গতকাল শুক্রবার সকাল ৬টা থেকে কঠোর বিধিনিষেধ শুরু হয়েছে। ৫ আগস্ট দিবাগত রাত ১২টা পর্যন্ত বিধিনিষেধ বহাল থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App