×

আন্তর্জাতিক

করোনা ঠেকাবে পোশাক, বিজ্ঞাপনে গুনতে হলো মিলিয়ন ডলার জরিমানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জুলাই ২০২১, ১২:২৩ এএম

করোনা ঠেকাবে পোশাক, বিজ্ঞাপনে গুনতে হলো মিলিয়ন ডলার জরিমানা

পোশাকে যুগান্তকারী একটি প্রযুক্তি ব্যবহার করা হয়েছে বলে দাবি করা হয়েছিল। ছবি: সংগৃহীত

তাদের পোশাক পরিধারনে করোনা হবে না, এমন বিজ্ঞাপন দিয়ে ৩৬ লাখ মার্কিন ডলারের বেশি জরিমানা গুনতে হয়েছে অস্ট্রেলিয়ার একটি প্রতিষ্ঠানকে। ব্রিসবেনভিত্তিক লরনা জেন নামের এই প্রতিষ্ঠান নারী অ্যাথলেটদের পোশাক বিক্রি করে থাকে।

লরনা জেন বিজ্ঞাপন দেয় যে তাদের পোশাকে এল জে শিল্ড নামের যুগান্তকারী একটি প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এই প্রযুক্তি সব ধরনের ব্যাকটেরিয়া ও ভাইরাস প্রতিরোধ করতে সক্ষম বলে শুক্রবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়।

এমন বিজ্ঞাপনের প্রেক্ষিতে তাদের জরিমানা করে আদালত বলছে, প্রতিষ্ঠানটির এই দাবি প্রতারণামূলক, লোক ঠকানো এবং বিপদ তৈরির মতো। রায়ের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় নির্মাতা প্রতিষ্ঠান জানিয়েছে, তারা আদালতের রায় মেনে নিয়েছে।

তবে কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, এক সরবরাহকারী পোশাকের বিষয়ে তাদের ভুল তথ্য দিয়েছে। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী বিল ক্লার্কসন বলেছেন, ‘এক বিশ্বস্ত সরবরাহকারী আমাদের পণ্য দিয়েছিল, কিন্তু এটি ঠিকমতো কাজ করেনি।’

ক্লার্কসন বলেন, সরবরাহকারী প্রতিষ্ঠানটি এই পণ্য যুক্তরাষ্ট্র, চীন, তাইওয়ান ও অস্ট্রেলিয়ার অনেক স্থানে বিক্রি করার কথা বলায় বিশ্বাস করেছিলেন তাঁরা।

প্রতিষ্ঠানটি জানিয়েছিল, এই পোশাক ব্যাকটেরিয়া ও ভাইরাস প্রতিরোধ করতে সক্ষম। ক্রেতারা এর সুফল পাবেন-এ রকম আশা করেছিলেন তাঁরা। করোনা মহামারির মধ্যে জুলাই মাসে পোশাকটির বিপণন শুরু করে লরনা জেন।

এরপরই অস্ট্রেলিয়ান কম্পিটিশন অ্যান্ড কনজ্যুমার কমিশন (এসিসিসি) তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়। শুক্রবার দেওয়া রায়ে ফেডারেল আদালতের বিচারক বলেন, কোম্পানিটি পণ্যের বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত ভিত্তি রয়েছে- এমন তথ্য ক্রেতাদের সামনে তুলে ধরেছিল, যা সত্য নয়।

ক্রেতাদের ভুল তথ্য সরবরাহ করে বিজ্ঞাপনের মাধ্যমে তাদের বিপথে পরিচালিত করায় কোম্পানিটিকে জরিমানা করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App