×

আন্তর্জাতিক

করোনার উৎস তদন্তে চীনের বাধা দায়িত্বজ্ঞানহীন: যুক্তরাষ্ট্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জুলাই ২০২১, ০২:৩৫ পিএম

করোনার উৎস তদন্তে চীনের বাধা দায়িত্বজ্ঞানহীন: যুক্তরাষ্ট্র

হোয়াইট হাউসের প্রেসসচিব জেন সাকি, ছবি: সংগৃহীত।

করোনাভাইরাসের উৎস সন্ধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তদন্তের আহ্বান নাকচ করে দিয়েছে চীন। দেশটির এ পদক্ষেপকে ‘দায়িত্বজ্ঞানহীন’ ও ‘ভয়ংকর’ বলে মন্তব্য করেছেন হোয়াইট হাউসের প্রেসসচিব জেন সাকি।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২২ জুলাই) এ কথা বলেন তিনি। সংবাদ সম্মেলনে জেন সাকি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার আহ্বানে চীনের অবস্থান দায়িত্বজ্ঞানহীন এবং স্পষ্টভাবে ভয়ংকর। সহায়তার আহ্বান প্রত্যাখ্যান করার মতো সময় এটা নয়। খবর এএফপির

সম্প্রতি চীনে দ্বিতীয় দফায় বিশেষজ্ঞদের পাঠানোর পরিকল্পনা প্রকাশ করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস। তার প্রস্তাবে করোনাভাইরাস প্রথম যে এলাকায় দেখা যায়, সে এলাকার ল্যাবরেটরি ও গবেষণা প্রতিষ্ঠানগুলো পরিদর্শনের কথা বলা হয়। তবে এ আহ্বান নাকচ করে চীন।

চীনের উপস্বাস্থ্যমন্ত্রী জেং ইশিন এক সংবাদ সম্মেলনে বলেন, এ প্রস্তাব ‘কাণ্ডজ্ঞানহীন এবং বিজ্ঞানের প্রতি আগ্রাসী মনোভাবের প্রস্তাবকে রাজনৈতিক উদ্দেশ্যমূলক আখ্যায়িত করে তিনি বলেন, চীন এ প্রস্তাব গ্রহণ করতে পারে না।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়। এরপর ধীরে ধীরে তা সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। চীনের পরীক্ষাগার থেকে করোনাভাইরাস ছড়িয়েছে বলে গতবছরই সন্দেহের কথা বলেছিলেন যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App