শনিবার জাপান থেকে আসছে আরও আড়াই লাখ টিকা

আগের সংবাদ

বাংলাদেশকে ১৬৭ রানের টার্গেট দিল জিম্বাবুয়ে

পরের সংবাদ

সুনামগঞ্জে সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে পর্যটকদের ভিড়

প্রকাশিত: জুলাই ২৩, ২০২১ , ৫:৫৬ অপরাহ্ণ আপডেট: জুলাই ২৩, ২০২১ , ৬:১৬ অপরাহ্ণ

করোনা সংক্রমণ আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাওয়ায় সারা দেশের পর্যটন স্পটগুলোতে ভ্রমন নিষিদ্ধ করেছে সরকার। এমন অবস্থায় সরকারি নিষেধাজ্ঞা ও স্বাস্থ্যবিধি উপেক্ষা করে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার পর্যটন স্পট টাঙ্গুয়া হাওর, শিমুল বাগান ও শহীদ সিরাজ লেকে (নিলাদ্রী লেক) ঈদ আনন্দ করতে ঈদের দিন বিকেল থেকে ঈদের দ্বিতীয়, তৃতীয় দিনে পর্যটকদের ভীড় লক্ষ্য করা গেছে ।

বুধবার বিকেল থেকে শুক্রবার এ রিপোর্ট লেখা পর্যন্ত টাঙ্গুয়া হাওরসহ পর্যটন স্পটগুলোতে পর্যটকবাহী নৌকায় করে মাইক বাজিয়ে মহামারি সরকারি নিষেধাজ্ঞা ও স্বাস্থ্যবিধিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে জড়ো হয়ে নাচ, গান, ঘুরাফেরা এবং লেক ও হাওরে সাঁতার কাটছেন আগত পর্যটকরা।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, গত ১১ জুন উপজেলার পর্যটন স্পটগুলোতে কঠোর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

কিন্তু গত ১৫ থেকে ২২ জুলাই পর্যন্ত সারাদেশে কঠোর বিধিনিষেধ শিথিল করা হলে সে সুযোগে ঈদ আনন্দ উপভোগ করতে বন্ধু/ বান্ধবসহ, স্বজনদের নিয়ে টাঙ্গুয়ার হাওরে ভ্রমন করতে আসছেন পর্যটকরা।

কমলাকান্দা থেকে নৌকা যোগে আসা রাজন বলেন, ঈদ আনন্দ উপভোগ করতে ১৭ জন মিলে টাঙ্গুয়া হাওরে এসেছেন তারা, তাদের ঘরে বসে থাকতে ভালা লাগছেনা, তাই তারা ঘুরতে এসেছেন।

মধ্যনগর থেকে আসা আসিকনুর মিয়া নামে একজন বলেন, করোনার ভয় উপেক্ষা করে ঈদের আনন্দ উপভোগ করতে শহীদ সিরাজ লেকে এসেছন তারা ২০ জন। এখানে আসার পর পুলিশ কিছু বাঁধা দিচ্ছে। কিন্তু কেউ কেউ পুলিশের বাধা মানছেন আবার কেউ কেউ মানছেন না।

সাবেক তাহিরপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা রৌজ আলী বলেন, সরকারি বিধিনিষেধ উপেক্ষা করে এই মহামারী করোনা পরিস্থিতির মধ্যে সকাল থেকে কয়েক শ পর্যটকবাহী নৌকায় করে শত শত পর্যটকরা শহীদ সিরাজের লেকের পাশে অবস্থান করছে।

তারা বিধিনিষেধ না মেনে লেকসহ ট্যাকেরঘাটের আশপাশে সংঘবদ্ধ ভাবে ঘুরাঘুরি করলেও পুলিশ বা উপজেলা প্রশাসনের কাউকে এখানে তেমন দেখা যাচ্ছেনা। এনিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম সহ বেশ কয়েকটি অনলাইন পোর্টালে সংবাদ প্রকাশিত হয়।

পরে সরকারি নিষেধাজ্ঞা ও স্বাস্থ্যবিধি উপেক্ষা করে তাহিরপুর উপজেলার পর্যটন স্পটে ভ্রমন করার দায়ে বৃহস্পতিবার সকাল ও শুক্রবার সকাল থেকে বিকেল ৩টা পর্যন্ত তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. রায়হান কবিরের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২৩টি পর্যটক গ্রুপ ও নৌকাকে ২৩টি মামলায় ২৫ হাজার, ৩শত টাকা জরিমানা আদায় করা হয়।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান কবির জানিয়েছেন, করোনা সংক্রমণ প্রতিরোধে উপজেলার প্রতিটি ইউনিয়ন ও ওয়ার্ডের পৃথক কমিটির সহযোগিতায় পর্যটন কেন্দ্র টাঙ্গুয়ার হাওর, টেকেরঘাট শহীদ সিরাজ লেক (নীলাদ্রি লেক), বারেকেরটিলাসহ জাদুকাটা নদী এলাকায় পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করে মাইকিং করা হয়।

তিনি আরো জানিয়েছেন, পর্যটকরা যাতে হাওর ও পর্যটনস্পটগুলোতে প্রবেশ করতে না পারে সে জন্য প্রতিনিয়ত অভিযান চালানো হচ্ছে। তাহিরপুর উপজেলা সদর থেকে অনেক পর্যটকদের ফিরিয়ে দেয়া হয়েছে এবং পর্যটকদের বোঝানোর চেষ্টা করা হচ্ছে । তারপরও যদি কেউ বিধিনিষেধ অমান্য করে তার বিরুদ্ধে সাথে সাথে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।

রি-এসএইচ/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়