লকডাউন অমান্য: মালয়েশিয়ায় ২৫ বাংলাদেশি গ্রেপ্তার

আগের সংবাদ

বোয়ালমারীতে আ.লীগে সংঘর্ষে নিহত ১, আহত ৫০

পরের সংবাদ

শঙ্কা কাটিয়ে পর্দা উঠল অলিম্পিকের

প্রকাশিত: জুলাই ২৩, ২০২১ , ৭:১২ অপরাহ্ণ আপডেট: জুলাই ২৩, ২০২১ , ৭:১৮ অপরাহ্ণ

সব শঙ্কা কাটিয়ে অবশেষে দ্য গ্রেটেস্ট শো অন আর্থ অলিম্পিকের পর্দা উঠেছে। শুক্রবার (২৩ জুলাই) প্রায় দর্শকবিহীন মঞ্চে এই টুর্নামেন্টের উদ্বোধন হয়। শুরুতেই জ্বলে অলিম্পিকের বাতি। ক্রমে ক্রমে পারফরমাররা এসেছেন। নৃত্যশিল্পীরা নেচেছেন, বাতাসে ছিল জাপানি সংগীতের আবহ। জাতীয় পতাকার প্রদশর্নের পর জাতীয় সঙ্গীতও গাওয়া হয়েছে স্টেডিয়ামে, গেয়েছেন প্রখ্যাত সঙ্গীত শিল্পী মিসিয়া। জাতীয় পতাকা বহন করেছেন জাপানের শীর্ষ কয়েকজন অ্যাথলেট, স্বাস্থ্যবিভাগের কর্মকর্তারা, সম্রাট নারুহিতো এবং আইওসি প্রধান থমাস ব্যাক।

অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের সময় যত গড়িয়েছে ততই বৃদ্ধি পেয়েছে পারফরমারদের সংখ্যা। জমে উঠেছে রঙিন-জমকালো অনুষ্ঠান। অনুষ্ঠানের এক পর্যায়ে এই আসর আয়োজনের পেছনে যাদের আত্মত্যাগ রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। পারফরম্যান্সের মাধ্যমে সম্মান প্রদর্শন করা হয় অলিম্পিক উপলক্ষ্যে চলমান প্যানডেমিকে যাদের মৃত্যু হয়েছে। প্রদর্শনী হয় অলিম্পিকের পাঁচটি রিংসও।

এরপর শুরু হয় স্টেডিয়ামে অংশগ্রহণকারী দলগুলোর আগমণ। প্রথমেই স্টেডিয়ামে প্রবেশ করে গ্রীস। এরপর একেক রঙে ঢঙে স্টেডিয়ামে আসে বড়-ছোট দলগুলো। পতাকা হতে বাংলাদেশ বহর স্টেডিয়ামে প্রবেশ করে একেবারে শেষের দিকে। লাল-সবুজের পতাকা বহন করেন সাঁতারু আরিফুল ইসলাম।এবারের এই অলিম্পিকে বিশেষ সম্মাননা দেয়া হয় বাংলাদেশের প্রখ্যাত অর্থনীতিবিদ ড. মোহাম্মদ ইউনুসকে। তাকে সম্মাননা দেয়ার সময় বিশেষ ডকুমেন্টারি প্রদর্শন করা হয় অলিম্পিক কমিটির পক্ষ থেকে। ক্রীড়াক্ষেত্রে অবদান ও ইউনুস স্পোর্টস হাব প্রতিষ্ঠার জন্য তাকে এই পুরষ্কারের জন্য মনোনীত করা হয়।

এবারের অলিম্পিকে ৩৩টি খেলার ৫০টি ডিসিপ্লিনে ৩৩৯টি ইভেন্ট তথা স্বর্ণপদকের জন্য লড়বেন প্রায় ২০৫টি দেশের ১১ হাজার ৩২৪ জন ক্রীড়াবিদ। এবার দশম অলিম্পিকে অংশ নিচ্ছে লাল-সবুজের প্রতিনিধিরা। গত শনিবার জাপানে পৌঁছেন তীরন্দাজ রোমান সানা, দিয়া সিদ্দিকী ও শ্যুটার আব্দুল্লাহ হেল বাকি। তাদের সঙ্গে আছেন আর্চারির টিম লিডার কাজী রাজীব উদ্দীন আহমেদ চপল, রোমান ও দিয়ার প্রশিক্ষক মার্টিন ফ্রেডেরিক ও শ্যুটিংয়ের প্রশিক্ষক গোলাম শফিউদ্দিন খান। ধাপে ধাপে টোকিও পৌঁছাবেন সুইমিংয়ের আরিফুল ইসলাম, জুনাইনা আহমেদ ও অ্যাথলেটিকসের আব্দুল্লাহ হেল কাফি। সব মিলিয়ে অলিম্পিকের ৩২তম আসরে অংশগ্রহণ করছে ৬ বাংলাদেশি ক্রীড়াবিদ। ১৯৮৪ সাল থেকে এই পর্যন্ত নয়টি অলিম্পিক গেমসে অংশ নিলেও এখনও একটি পদকও পায়নি বাংলাদেশ। দশম আসরে পদক ভাগ্য খুলে কি না দেখা যাক।

আর-এসএস/এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়