গাউন পরেই সুইমিং পুলের জলে ঝাঁপ মধুমিতার

আগের সংবাদ

ভারত থেকে খুব দ্রুতই টিকা পাবে বাংলাদেশ: দোরাইস্বামী

পরের সংবাদ

পেগাসাসের কারণে মুঠোফোন বদলালেন ফ্রান্সের প্রেসিডেন্ট

প্রকাশিত: জুলাই ২৩, ২০২১ , ১:০৫ অপরাহ্ণ আপডেট: জুলাই ২৩, ২০২১ , ১:০৫ অপরাহ্ণ

ইসরায়েলের স্পাইওয়্যার পেগাসাস ব্যবহার করে আড়ি পাতার ঘটনার পর নিজের মুঠোফোন ও ফোন নম্বর বদলেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ। পেগাসাস কেলেংকারি নিয়ে চলমান সংকটের মধ্যে এ পদক্ষেপকে ‘বাড়তি নিরাপত্তা’বলে উল্লেখ করেছে দেশটি।

স্থানীয় সময় বৃহস্পতিবার ( ২২ জুলাই) ফ্রান্সের প্রেসিডেন্টের কার্যালয়ের এক কর্মকর্তা এ তথ্য জানান। খবর রয়টার্সের।

এমানুয়েল মাখোঁসহ বিশ্বের অন্তত ১৪ জন রাষ্ট্র ও সরকারপ্রধানের ফোন নম্বর পেগাসাসের নজরদারির তালিকায় থাকার বিষয়টি সম্প্রতি সামনে আসে। তবে মাখোঁর ফোনে পেগাসাস ব্যবহার করে আড়ি পাতার অভিযোগ অস্বীকার করে পেগাসাসের নির্মাতা প্রতিষ্ঠান এনএসও গ্রুপ। বুধবার গ্রুপটি জানায় মাখোঁর ফোনে আড়ি পাতার ‘লক্ষ্য’তাদের ছিল না।

মুঠোফোন এবং ফোন নম্বর বদলানোর বিষয়ে ফ্রান্সের প্রেসিডেন্টের কার্যালয়ের এক কর্মকর্তা বলেন, মাখোঁ বেশ কয়েকটি ফোন নম্বর নিয়েছেন। এর মানে এই নয় যে তাঁর ওপর নজরদারি করা হচ্ছে। এটি শুধুই বাড়তি নিরাপত্তার জন্য করা হয়েছে।

প্রেসিডেন্টের নিরাপত্তা রক্ষায় নিয়োজিতদের পেগাসাসের আড়ি পাতার ঘটনার বিষয়ে জানানো হয়েছে বলে উল্লেখ করেছেন ফ্রান্স সরকারের মুখপাত্র গ্যাব্রিয়েল আতাল।

পেগাসাসের মাধ্যমে বিশ্বের যে ১৪ জন রাষ্ট্র ও সরকারপ্রধানের ফোন আড়ি পাততে টার্গেট করা হয়, তাঁদের মধ্যে আছেন তিনজন বর্তমান প্রেসিডেন্ট, তিনজন বর্তমান প্রধানমন্ত্রী, সাতজন সাবেক প্রধানমন্ত্রী ও একজন বাদশাহ। বর্তমান তিন প্রেসিডেন্ট হলেন ফ্রান্সের এমানুয়েল মাখোঁ, দক্ষিণ আফ্রিকার রামাফোসা ও ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ। বর্তমান তিন প্রধানমন্ত্রীর মধ্যে ইমরান খান ছাড়াও আছেন মিসরের প্রধানমন্ত্রী মোস্তফা মাদবৌলি ও মরক্কোর প্রধানমন্ত্রী সাদ এদ্দিন আল ওসমানি।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়