নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

রাষ্ট্রীয় সফরে রাশিয়া গেলেন নৌপ্রধান

পরের সংবাদ

অলিম্পিকের লরেল ওঠল ইউনুসের হাতে

প্রকাশিত: জুলাই ২৩, ২০২১ , ৭:৫৮ অপরাহ্ণ আপডেট: জুলাই ২৩, ২০২১ , ৭:৫৯ অপরাহ্ণ

অলিম্পিকের সম্মানসূচক পুরষ্কার অলিম্পিক লরেল বুঝে পেয়েছেন নোবেলজয়ী বাংলাদেশি অর্থনীতিবিদ ডক্টর মোহাম্মদ ইউনুস। আজ শুক্রবার অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান চলাকালে ভার্চুয়ালি এই পুরষ্কার তুলে দেয়া হয়। ক্রীড়াক্ষেত্রে অবদান ও ইউনুস স্পোর্টস হাব প্রতিষ্ঠার জন্য তাকে এই পুরষ্কারের জন্য মনোনিত করা হয়।

অলিম্পিকের ইতিহাসে সর্বপ্রথম অলিম্পিক লরেল পুরষ্কারের প্রচলন শুরু হয় ২০১৬ রিও অলিম্পিক থেকে। প্রথমববার এই পুরষ্কার জয় করেন কেনিয়ার সমাজসেবী ও সাবেক অলিম্পিয়ান কিপ কেইনোকে। তিনি নিজ দেশ কেনিয়ায় ছোট বাচ্চাদের জন্য একটি স্কুল প্রতিষ্ঠা করেন। যেখানে বাচ্চাদের পড়াশোনার পাশাপাশি ভবিষ্যৎ অ্যাথলেট হিসেবে তৈরি করতে কাজ করে।

লরেল পুরষ্কার

দ্বিতীয় ব্যক্তি হিসেবে অলিম্পিক লরেল পেয়েছেন ড. ইউনূস। এই সম্মাননা পেয়ে নিজে অভিভূত বলে জানিয়েছেন তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের ভ্যারিফায়েড পেজে অনুভূতির কথা জানিয়েছেন এই বাংলাদেশি। তিনি লিখেছেন, ‘অলিম্পিক লরেল পেয়ে আমি সম্মানিত ও অভিভূত। এটা খুব দুঃখজনক আপনাদের সঙ্গে টোকিওতে থাকতে পারিনি। আইওসি খেলার সামাজিক প্রসার বাড়ানোকে খুব গুরুত্বের সঙ্গে নিয়েছে। আপনারা অ্যাথলেটরা পৃথিবী বদলানোর নেতৃত্ব দিতে পারেন।’

অ্যাথলেটদের প্রতি নিজের আহ্বান জানিয়ে ইউনূস বলেন, পৃথিবীকে এইসব বিষয়ে শূন্যে নিয়ে আসতে পারেন আপনারা। শূন্য কার্বন নিঃসরণ, সম্পদ কেন্দ্রিভূত করে দারিদ্রতা বাড়ানো শূন্য ও বেকারত্ব দূর করতে সবার মধ্যে উদ্যক্তা হওয়ার শক্তি ছড়িয়ে দিয়ে সহায়তা করতে পারেন।’ ২০০৬ সালে ক্ষুদ্র ঋণ দিয়ে দারিদ্র্য কমানোর স্বীকৃতিতে নোবেল পান ড. ইউনূস। শুক্রবার নারুহিতোর উদ্বোধনী ঘোষণার মধ্যে দিয়ে পর্দা ওঠে অলিম্পিকের। তারপর জাপানি জাতীয় সংগীতের পর করোনায় প্রাণ হারানো মানুষদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। স্মরণ করা হয় ১৯৭২ সালের বার্লিন অলিম্পিকে নিহত ইসরায়েলি অ্যাথলেটদের। তারপরই ড. ইউনূসকে ভার্চুয়ালি দেওয়া হয় অলিম্পিক লরেল। পাঁচ বছর আগে এই পুরস্কারের প্রবর্তন করা হয়। সংস্কৃতি, শিক্ষা ও শান্তি প্রচেষ্টা এবং ক্রীড়া উন্নয়নে অবদানের স্বীকৃতিতে ২০১৬ সাল থেকে এই বিশেষ সম্মাননা দেওয়া শুরু করে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি।

আর-এসএস/এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়