×

সাহিত্য

করোনায় মারা গেলেন কবি নূরুল হক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুলাই ২০২১, ১০:৩০ পিএম

করোনায় মারা গেলেন কবি নূরুল হক

কবি নূরুল হক

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন কবি, অধ্যাপক, বীর মুক্তিযোদ্ধা নূরুল হক। বৃহস্পতিবার বিকাল ৪টা ১০মিনিটে ঢাকায় শহীদ সোহরাওয়ার্দি হাসপাতালের নিবির পরিচর্চা কেন্দ্রে তিনি মারা যান বলে কবির আরেক সতীর্থ কবি শিমুল মিলকী জানিয়েছেন।

এর আগে কবিকে গত ৪ জুলাই হাসপাতালে ভর্তি করা হয়্ তখন থেকে সেখানেই তিনি চিকিৎসাধীন ছিলেন। তার মৃত্যুর খবর নেত্রকোনায় পৌছার পর কবির স্বজন, ছাত্র-ছাত্রী, স্থানীয় কবি, লেখক, সাংস্কৃতিক কর্মীসহ শুভাকাংখীদের মাঝে শোকের ছায়া নেমে আসে।

নেত্রকোনার মদন উপজেলার বালালী গ্রামে ১৯৪৪ সালে জন্ম নেয়া এই কবি মৃত্যুর আগে জীবনের ৭৭টি বছর অতিক্রম করেছেন। ১৯৬৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি করা কবি নূরুল হক নেত্রকোনা সরকারি কলেজে শিক্ষকতা করে অবসরে যান।

ষাটের দশকের কবি নূরুল হক কবিতায় দীর্ঘ বিরতি দিয়ে ফিরে আসেন আশির দশকে। তার প্রণীত কাব্য গ্রন্থের মধ্যে “শাহবাগ থেকে মালোপাড়া” “সব আঘাত ছড়িয়ে পড়েছে রক্তদানায়” “একটি গাছের পদপ্রান্তে” “মুক্তিযুদ্ধের অসমাপ্ত গল্প ও অন্যান্য কবিতা” “এ জীবন খসড়া জীবন” “কবিতা সমগ্র” উল্লেখযোগ্য। মৃত্যুকালে তিনি ২ ছেলে ও ১ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন

মদন থানার অফিসার্স ইনচার্জ ফেরদৌস আলম জানান, ঢাকা থেকে কবির মরদেহ নিজ বাড়ি নেত্রকোনার মদনের বালালী গ্রামে আনা হচ্ছে। শুক্রবার সকাল ১০ ঘটিকায় তাঁকে রাষ্ট্রীয় মার্যাদা প্রদান করা হবে।

সকাল ১০ ঘটিকায় জানাজা শেষে পারিবারিক গোরস্থানে তাঁকে সমাহিত করা হবে বলে পরিবারের লোকজন জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App