ডেল্টার বিরুদ্ধে কার্যকর অ্যাস্ট্রাজেনেকা ও ফাইজারের ২ ডোজ

আগের সংবাদ

তারেক নির্বাসনে না-কি মুচলেকায় দেশত্যাগ করেছেন, প্রশ্ন কাদেরের

পরের সংবাদ

রাজধানীতে রাস্তায় বর্জ্যের স্তুপের দুর্গন্ধ, ভোগান্তিতে বাসিন্দারা

প্রকাশিত: জুলাই ২২, ২০২১ , ৩:১১ অপরাহ্ণ আপডেট: জুলাই ২২, ২০২১ , ৩:১৪ অপরাহ্ণ

ঢাকা দুই সিটি কর্পোরেশনের মেয়ররা যতই হুমকি ধামকি দেন না কেন এখনো সমগ্র রাজধানীর বিভিন্ন রাস্তায়, ওয়ার্ডগুলোর অলিগলিতে কোরবানির পশুর বর্জ্য পড়ে থাকতে দেখা গেছে। আর দীর্ঘ ২৪ ঘণ্টা রোদ বৃষ্টিতে পড়ে পড়ে এসব বর্জ্য থেকে এখন অসহনীয় দুগন্ধ ছড়াচ্ছে। কাক কুকুর থেকে বিভিন্ন পশু পাখি এসব বর্জ্য মুখে করে রাস্তায় বা ফুটপাতে এসে ফেলায় মানুষের যাতায়াত অসহনীয় হয়ে উঠেছে।

গতকাল বুধবার রাত ১২টার মধ্যে বর্জ্য অপসারণের কথা থাকলে আজও ঢাকা দুই সিটি করপোরেশনের (ডিএসসিসি) বিভিন্ন ওয়ার্ডের সড়কের উপর এখনও পড়ে আছে কোরবানির পশুর বর্জ্য। বিশেষ করে ঘনবসতিপূর্ণ ওয়ার্ডগুলোতে যেসব বাসা রাস্তার পাশে সেসব বাসার নিচ তলার বাসিন্দারা জানালা দরজা বন্ধ করেও বাসায় টিকতে পারছেন না এমন অভিযোগ করেছেন ভুরি ভুরি।

বৃহস্পতিবার (২২ জুলাই) সকালে সরেজমিন ঘুরে রাজধানীর বিভিন্ন অঞ্চলে কোরবানির পশুর বর্জ্য পড়ে থাকতে দেখা গেছে। বিশেষ করে দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় এই চিত্র বেশি। হাটের বর্জ্যও এখনো সরানো হয়নি। বর্জ্যের স্তূপ থেকে ছড়াচ্ছে দুর্গন্ধ। পশুর মল-মূত্র রাস্তার উপর ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে।

রাজধানীর খিলগাঁও-শাহজাহানপুর এলাকা ডিএসসিসির ১১ নম্বর ওয়ার্ডে গিয়ে দেখা গেছে প্রধান সড়কেই বর্জ্যের স্তূপ। শুধু এই ওয়ার্ডই নয় এমন আরও বেশ কয়েকটি ওয়ার্ডের চিত্রও একই। খিলগাঁও রেলগেট সংলগ্ন সিটি করপোরেশনের কাঁচাবাজারের পাশের খালি জায়গায় কোরবানির পশুর বর্জ্যের স্তূপ পড়ে থাকে দেখা গেছে। এ থেকে ছড়াচ্ছে দুর্গন্ধ। শাহজাহানপুর মৈত্রী সংঘের খেলার মাঠের কোরবানির পশুর হাটটি এখনো পরিষ্কার করা হয়নি। হাটে প্রবেশের আগে পথেই দেখা গেছে বর্জ্যের বিশাল বিশাল দুটি স্তূপ। পাশাপাশি পশুর মল-মূত্র রাস্তার উপরে ছড়িয়ে থাকতে দেখা গেছে। যানবাহনের চাকার সঙ্গে এসব মল-মূত্র আরও ছড়িয়ে পড়ছে।

তবে এ বিষয়ে ডিএসসিসির ১১ নং ওয়ার্ড কাউন্সিলর মির্জা আসলাম আসিফ জানান, আমার ওয়ার্ডে একটি পশুর হাট আছে। ওই হাটের বর্জ্য সরানোর কাজ চলমান। শিগগরিই সব বর্জ্য সরিয়ে ফেলা হবে।

এদিকে পুরান ঢাকার বিভিন্ন অলি-গলিতেও একই চিত্র দেখা গছে। তবে সিটি করপোরেশন সেই বর্জ্যগুলোকে কোরবানির দ্বিতীয় দিনের বললেও স্থানীয়রা বলছেন আজকের পাশাপাশি গতকালেরও ময়লাও রয়েছে। এই এলাকায় দ্বিতীয় দিনেও কোরবানি দেওয়ার প্রবণতা রয়েছে। সব মিলিয়ে পুরাণ ঢাকায়ও বিভিন্ন রাস্তার পাশে স্তুপ হয়ে পড়ে আছে বর্জ, আজ সরানোর কাজ হবে বলে জানান অপসারণ কর্মীরা।

ফার্মগেট সংলগ্ন তেজগাঁও রেললাইন ধরে কমলাপুর স্টেশন পর্যন্ত রেললাইনের দুই পাশে কোরবানি পশুর বর্জ্য পড়ে থাকতে দেখা গেছে। পাশাপাশি পশুর কান-মাথাসহ অন্যান্য উচ্ছিষ্টও পড়ে থাকতে দেখা গেছে। এ থেকে দুর্গন্ধ ছাড়াচ্ছে। স্থানীয়রা সিটি করপোরেশনকে সেসব বর্জ্য দ্রুত অপসারণ করার দাবি জানিয়েছেন।

সব মলিয়ে রাজধানীর কিছু অভিজাত এলাকা ছাড়া অধিকাংশ এলাকায় গতকালের কোরবানির পচা গন্ধে বাইরে বের হওয়া দায় বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

ডি-এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়