ভারত থেকে এলো ৯ ট্যাঙ্কার অক্সিজেন

আগের সংবাদ

রাজশাহী মেডিকেলে করোনায় একদিনে ২২ জনের মৃত্যু

পরের সংবাদ

বার্ড ফ্লুতে প্রথম দিল্লির ১১ বছরের কিশোরের মৃত্যু

প্রকাশিত: জুলাই ২২, ২০২১ , ৯:১৪ পূর্বাহ্ণ আপডেট: জুলাই ২২, ২০২১ , ৯:১৪ পূর্বাহ্ণ

ভারতে এই প্রথম বার্ড ফ্লুতে মৃত্যুর ঘটনার মেডিকেল ডকুমেন্টেশন হলো। প্রাণ হারিয়েছে দিল্লির ১১ বছর বয়সী কিশোর। এইমসের ডিরেক্টর ড. রণদীপ গুলেরিয়া এই খবর জানিয়েছেন।

‘নমুনাগুলি এনআইভি-পুণেতে প্রেরণ করা হয়েছিল। এরপর ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলে এখন সেটি আরও যাচাইয়ের জন্য পাঠানো হয়েছে বলে জানিয়েছেন তিনি।

এ বিষয়ে ওয়াকিবহাল এইমসের এক চিকিৎসক জানিয়েছেন, জুনের শেষ দিকে ওই কিশোরকে হাসপাতালের পেডিয়াট্রিক বিভাগে ভর্তি করা হয়েছিল। প্রাথমিকভাবে চিকিৎসকরা কোভিড-১৯ অথবা ইনফ্লুয়েঞ্জা হয়েছে বলে সন্দেহ করেছিলেন। সেটা না মেলায় নমুনাগুলি পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। এরপরেই বার্ড ফ্লুর রিপোর্ট মেলে। সঙ্গে সঙ্গে কনট্যাক্ট ট্রেসিং শুরু করা হয়- জানান নাম প্রকাশে অনিচ্ছুক ওই চিকিৎসক।

ওই কিশোর কীভাবে করোনা আক্রান্ত হয়েছিলেন, তা এখনও জানা যায়নি। বিশেষজ্ঞদের মতে, সংক্রমিত পাখির নাক, চোখ এবং মুখের নিঃস্বরণ, অথবা মলের মাধ্যমে ভাইরাস সংক্রমণ হতে পারে। সংক্রমণ সাধারণত মানুষের থেকে মানুষের হয় না। এটি সাধারণত, পোল্ট্রির সঙ্গে জড়িত ব্যক্তিদের বেশি হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২১ মে’র বুলেটিন অনুযায়ী, বিশ্বজুড়ে এখনও পর্যন্ত পরীক্ষাগারে ৮৬২টি এইচফাইভএনওয়ান সংক্রমণের হদিস মিলেছে। এর মধ্যে ৪৫৫ জন সংক্রমণে প্রাণ হারিয়েছেন। কেস ফ্যাটিলিটি রেশিও (সিএফআর) প্রায় ৫৩ শতাংশ।

ডে/ এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়