দিল্লিতে আন্দোলনরত কৃষকদের প্রতীকী সংসদ

আগের সংবাদ

টস জিতে ব্যাটিংয়ে জিম্বাবুয়ে

পরের সংবাদ

ফ্রান্সে করোনার চতুর্থ ঢেউ, সংক্রমণ বেড়েছে ১৪০ শতাংশ

প্রকাশিত: জুলাই ২২, ২০২১ , ৪:০৮ অপরাহ্ণ আপডেট: জুলাই ২২, ২০২১ , ৪:০৮ অপরাহ্ণ

করোনার চতুর্থ ঢেউ শুরু হয়ে গেছে ফ্রান্সে। বিশ্বের অধিকাংশ দেশই যখন তৃতীয় ঢেউয়ের মোকাবিলা করার জন্য প্রস্তুত হচ্ছে, তখন সংক্রমণের চতুর্থ ঢেউ আছড়ে পড়ল দেশটিতে। খুব দ্রুত ছড়াতে শুরু করেছে সংক্রমণ। গত এক সপ্তাহে সংক্রমণ বেড়েছে ১৪০ শতাংশ। মূলত ডেল্টা স্ট্রেনের দাপটেই এমনটা ঘটছে বলে জানা গিয়েছে। ফরাসি সরকারের মুখপাত্র গ্যাব্রিয়েল আট্টাল এমনটাই জানিয়েছেন। স্বাভাবিকভাবেই আতঙ্ক ছড়িয়েছে ফ্রান্সে।

সংক্রমণকে যাতে দ্রুত নিয়ন্ত্রণ করা যায়, সেজন্য নিষেধাজ্ঞার কড়াকড়িসহ নানা পদক্ষেপ ইতোমধ্যেই করেছে ফরাসি প্রশাসন। বিশেষ করে নজরে রাখা হচ্ছে তাদের, যারা এখনও টিকা নেননি। বুধবার থেকে তাদের উপরে বিধিনিষেধ আরও কড়া করা হয়েছে।

এবার থেকে বিনোদন পার্ক, সুইমিংপুল কিংবা জিমের মতো জায়গায় প্রবেশ করতে হলে সঙ্গে রাখতে হবে টিকাকরণের সার্টিফিকেট কিংবা নেগেটিভ টেস্ট রিপোর্ট। অথবা সম্প্রতি অসুখ থেকে সেরে ওঠার শংসাপত্র থাকলেও হবে।

এরই পাশাপাশি আগস্ট থেকে চালু হচ্ছে ‘হেলথ পাস’। রেস্তোরাঁ, বারে প্রবেশ করতে কিংবা দূরপাল্লার ট্রেন ও প্লেন সফরের জন্য তা আবশ্যিক করা হচ্ছে। তবে এই নিয়ম খাটবে না স্কুলগুলির ক্ষেত্রে। সেপ্টেম্বর থেকে শুরু হবে নতুন শিক্ষাবর্ষ। সেখানে হেলথ পাস লাগবে না। অন্যান্য বহু ক্ষেত্রেই এই পাস আবশ্যক। সঙ্গে না রাখলে দেড় হাজার ইউরো পর্যন্ত জরিমানা গুনতে হতে পারে।

ঠিক কী এই হেলথ পাস? ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন ক্যাসটেক্স বুধবার জানিয়েছেন, টিকাকরণ করা থাকলে এই পাস পাওয়া যাবে। আমাদের লক্ষ্যই হল, যত বেশি সম্ভব জায়গা খোলা রাখা। সেই জন্যই এটি চালু করা হচ্ছে। আমরা চতুর্থ ঢেউয়ে এসে পৌঁছেছি। ডেল্টা স্ট্রেনই এতে মুখ্য ভূমিকা নিচ্ছে। এটা আরও বেশি ছোঁয়াচে।

সতর্কতার পাশাপাশি টিকাকরণের গতিও বাড়ানো হচ্ছে। আগস্টের শেষেই যাতে ৫ কোটি মানুষ টিকা পেয়ে যেতে পারেন সেদিকে লক্ষ্য রাখা হচ্ছে। এর আগে টার্গেট ছিল ৪ কোটি। সংক্রমণের দিকে তাকিয়ে তা বাড়ানো হয়েছে।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়