রাজ ও শিল্পার বাড়ি থেকে মিলল ৭০টি পর্ন ভিডিও

আগের সংবাদ

রাজধানীতে রাস্তায় বর্জ্যের স্তুপের দুর্গন্ধ, ভোগান্তিতে বাসিন্দারা

পরের সংবাদ

ডেল্টার বিরুদ্ধে কার্যকর অ্যাস্ট্রাজেনেকা ও ফাইজারের ২ ডোজ

প্রকাশিত: জুলাই ২২, ২০২১ , ২:৫৩ অপরাহ্ণ আপডেট: জুলাই ২২, ২০২১ , ৩:২২ অপরাহ্ণ

ফাইজার অথবা অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকার দুটি ডোজ করোনার অতিসংক্রামক ডেল্টা ধরনের বিরুদ্ধে কার্যকর। এর মাধ্যমে ভালোভাবেই করোনার আলফা ভ্যারিয়েন্টও প্রতিরোধ সম্ভব। সাম্প্রতিক এক গবেষণায় আশাব্যঞ্জক এ তথ্য উঠে এসেছে।

বুধবার (২১) নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত এ গবেষণা প্রতিবেদনে দেখা যায়, দুটি টিকারই দুই ডোজ গ্রহণকারীরা বিশ্ব-কাঁপানো ডেল্টা ধরন থেকে অধিক সুরক্ষা পাচ্ছেন। ফাইজার-বায়োএনটেকের তৈরি টিকার দুই ডোজ ডেল্টা সংক্রমণে সৃষ্ট উপসর্গযুক্ত অসুস্থতা প্রতিরোধে ৮৮ শতাংশ কার্যকর। আর আলফা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে এর কার্যকারিতা ৯৩ দশমিক ৭ শতাংশ। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ৬৭ শতাংশ এবং আলফার বিরুদ্ধে ৭৪ দশমিক ৫ শতাংশ কার্যকর। এর আগে এই টিকা ডেল্টা ভ্যারিয়েন্ট প্রতিরোধে ৬০ শতাংশ কার্যকর জানা গিয়েছিল। কিন্তু নতুন গবেষণায় সেটির কার্যকারিতা আরও বেশি প্রমাণিত হয়েছে।

পাবলিক হেলথ ইংল্যান্ডের (পিএইচই) গবেষকরা বলেছেন, দুই ডোজ নেয়ার পরে আলফা ও ডেল্টা ধরন প্রতিরোধে টিকাগুলোর কার্যকারিতায় খুব সামান্যই পার্থক্য লক্ষ্য করা গেছে।

পিএইচই এর আগে জানিয়েছিল, ফাইজার ও অ্যাস্ট্রাজেনেকা উভয় টিকার প্রথম ডোজ ডেল্টা সংক্রমণ প্রতিরোধে প্রায় ৩৩ শতাংশ কার্যকর। তবে বর্তমান গবেষণা প্রতিবেদন বলছে, ফাইজারের টিকার প্রথম ডোজ ৩৬ শতাংশ এবং অ্যাস্ট্রাজেনেকা টিকার প্রথম ডোজ প্রায় ৩০ শতাংশ কার্যকর।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের বোস্টন শহরে অবস্থিত বেথ ইসরায়েল ডিকনেস মেডিক্যাল সেন্টার জানিয়েছিল, জনসন অ্যান্ড জনসনের তৈরি এক ডোজের করোনা টিকা ডেল্টা ধরনের বিরুদ্ধে ভালো কাজ করে ।

গত জুনে রাশিয়াও বলেছিল, তাদের স্পুটনিক ভি করোনা টিকা অতিসংক্রামক ডেল্টা ধরন প্রতিরোধে ৯০ শতাংশ কার্যকর। তবে এ টিকা এখনো বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়