×

আন্তর্জাতিক

চীনে ভয়াবহ বন্যা, ডুবে গেছে পাতালরেল: মৃত্যু ১২

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুলাই ২০২১, ১১:৩৭ এএম

চীনে ভয়াবহ বন্যা, ডুবে গেছে পাতালরেল: মৃত্যু ১২

চীনের আকস্মিক ভয়াবহ বন্যা হয়েছে। ছবি: সংগৃহীত

ইউরোপের পর এবার চীনে আকস্মিক বন্যায় ভেসে গেল ঘরবাড়ি। দেশটির হেনান প্রদেশের ঝিয়াংজোতে ডুবে গেছে পাতালরেল। সবচেয়ে ভয়ের বিষয় হলো পাতালরেলের ভেতরে আটকা পড়েন হাজারো যাত্রী। তবে তাদের বেশিরভাগকেই উদ্ধার করা হয়েছে।

সর্বশেষ পাওয়া খবরে প্রাণ হারিয়েছেন অন্তত ১২ জন। নিখোঁজ হয়েছেন অনেক মানুষ। জরুরি অবস্থা ঘোষণা করে উদ্ধারকাজ শুরু হয়েছে। রাস্তায় নেমেছে চীনের সেনা। এরই মধ্যে অন্তত ১০ হাজার মানুষকে জীবিত উদ্ধার করা হয়েছে।

[caption id="attachment_298075" align="aligncenter" width="700"] চীনের হেনান প্রদেশের ঝিয়াংজোতে ডুবে গেছে পাতালরেল। আটকা পড়েন অনেকে। ছবি: সংগৃহীত[/caption]

বহু যুগের মধ্যে একদিনে এত বৃষ্টি দেখেনি মধ্য চীনের হেনান প্রদেশ। আবহাওয়া দফতরের মতে মঙ্গলবার যে বেগে বৃষ্টি হয়েছে, তা অস্বাভাবিক। এক ঘণ্টায় ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হয়েছে প্রদেশের কোনো কোনো শহরে। যার জেরে জলমগ্ন হয়ে যায় প্রায় পুরো প্রদেশটিই। দুইটি বাঁধও ভেঙে পড়েছে। তার মধ্যে একটি ইয়েলো নদীর উপর। হোয়াংহো নদীর উপরের বাঁধও ভেঙেছে। ফলে বন্যার জল আরো বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

ঘটনার পরেই রাস্তায় নেমেছে চীনের সেনা। বন্যা বিধ্বস্তদের নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়ার কাজ শুরু হয়েছে। সেনা সূত্রের দাবি, এখনো পর্যন্ত ১২ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ পাঁচ। তবে চীনের সরকারি টেলিভিশনের দাবি, নিখোঁজের সংখ্যা আরো বেশি। প্রায় ১০ হাজার মানুষকে নিরাপদ দূরত্বে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এখনো মানুষকে উদ্ধার করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App