×

চিত্র বিচিত্র

উপকূলে ভেসে এলো বিশাল ও অপরূপ মুনফিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুলাই ২০২১, ০৩:৩৯ পিএম

উপকূলে ভেসে এলো বিশাল ও অপরূপ মুনফিশ

উপকূলে ভেসে আসা মুনফিশ। ছবি: সিএনএন

উপকূলে ভেসে এলো বিশাল ও অপরূপ মুনফিশ

ছবি: সিএনএন

যুক্তরাষ্ট্রের ওরেগন অঙ্গরাজ্যের সমুদ্র উপকূলে একটি বিশাল রঙিন মাছ ভেসে এসেছে। অ্যাকুরিয়াম কর্মকর্তারা বলেছেন, এটা বিরল ঘটনা। ১০০ পাউন্ড (৪৫ কেজি) ওজনের এ মাছটি রূপচাঁদা জাতীয় মাছ। এটি ওপাহ মাছ এবং মুনফিশ নামে পরিচিত।

ওরেগন অঙ্গরাজ্যের উত্তর-পশ্চিমে সমুদ্রের তীরবর্তী শহর সানসেট। এ শহরের উপকূলেই ভেসে এসেছিল মাছটি গত ১৪ জুলাই।

সিসাইড অ্যাকোরিয়া নামে একটি সংগঠন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সাড়ে তিন ফুট দীর্ঘ এ মাছটির বেশ কয়েকটি ছবি আপ করেছে। সংগঠনটির পোস্টে বলা হয়েছে, মাছটি ওরেগন উপকূলের আশপাশে এ মাছ খুবই বিরল। যেই দেখে সেই মুগ্ধ হয়।

[caption id="attachment_297952" align="aligncenter" width="780"] ছবি: সিএনএন[/caption]

সিসাইড অ্যাকোয়ারিয়ামের মহাব্যবস্থাপক কিথ চ্যান্ডলার বলেন, ওরেগন উপকূলে একটি ওপাহ মাছের সন্ধান করা খুবই অস্বাভাবিক ও ব্যতিক্রম। এমন বড় আকারের মুনফিস তো আরও বিরল। তিনি বলেন, এগুলি বেশ শীতল মাছ, এবং আমরা সাধারণত এখানকার তীরে এ মাছ দেখি না। এটি স্থানীয়দের জন্য বেশ রোমাঞ্চকর ছিল।

ন্যাশনাল ওসানিক এন্ড অ্যাটমোস্ফেরিক এডমিনিস্ট্রেশন (এনওএএ) মতে, রূপচাঁদা জাতের এসব মুনফিস সমুদ্রের গভীরে বসবাস করার কারণে তাদের সম্পর্কে খুব কমই জানা যায়। এ প্রজাতি সাধারণত উষ্ণ ও গ্রীষ্মমন্ডলীয় সমুদ্রের গভীরে দেখা যায়। এ গবেষণা প্রতিষ্ঠানের মতে, ওপাহ দেখতে খুবই ভিন্নরকম, গোলাকার শরীর পাশের দিক থেকে চ্যাপ্টা ও সমতল দেহের অধিকারী। এর ত্বক রুপালি বর্ণের চকচকে আভা বিলায় এবং তবে তা ধূসর বর্ণের মিশেল।  পেটের দিক থেকে লেজের দিকে ক্রমেই লাল গোলাপি আভা বাড়তে থাকে। চোখের টারদিকে সোনালি রঙের বৃত্ত রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App