×

জাতীয়

ঈদে রাজধানী ছাড়লেন ৫০ লাখেরও বেশি মানুষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুলাই ২০২১, ১২:৪৭ পিএম

টানা দুই সপ্তাহ পর ১৫ জুলাই থেকে শিথিল করা হয় কঠোর বিধিনিষেধ। সিম ব্যবহারকারীর তথ্যের ভিত্তিতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) পর্যালোচনায় দেখা যাচ্ছে, ওইদিনই প্রায় সাড়ে সাত লাখ মানুষ ঢাকা ছেড়েছে। গতকাল পর্যন্ত শৈথিল্যের প্রথম পাঁচদিনে রাজধানী ছেড়েছে অর্ধকোটি মানুষ।

এ ধারাবাহিকতা বজায় থাকলে আজ মঙ্গলবার (৭ জুলাই) ঢাকা ছাড়তে পারে আরও ১০-১৫ লাখ। ২৩ জুলাই থেকে আন্তঃজেলা পরিবহন যোগাযোগ বন্ধের পাশাপাশি আবারো কঠোর বিধিনিষেধ চালু করতে যাচ্ছে সরকার সে হিসেবে ঘরমুখো মানুষ এবার ঢাকা ছাড়ার জন্য ছয়দিন সময় পেলেও ঈদের পর ফেরার জন্য সময় পাচ্ছে মোটে একদিন।

সংশ্লিষ্টরা বলছেন, ঈদে ঘরমুখো মানুষকে কর্মস্থলে ফিরতে মাত্র একদিন সময় দেওয়ার বিষয়টি কোনোভাবেই যৌক্তিক হয়নি।

ঘরমুখো মানুষ ঢাকা ফেরার জন্য একদিনে সবাই একযোগে রওনা দিলে ভয়াবহ জনদুর্ভোগের পাশাপাশি কোভিডের সংক্রমণ আরো বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

এ বিষয়ে স্বেচ্ছাসেবী সংগঠন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, ২২ জুলাই কর্মস্থলে ফেরার জন্য একদিনে সবাই রাস্তায় নামলে যানজট, জনজট, গণপরিবহন, ফেরিঘাট, টার্মিনালে মানুষের গাদাগাদিতে ভয়াবহ ভোগান্তির পাশাপাশি করোনা সংক্রমণ বেড়ে যাবে।

এতে করে গত ১৪ দিনে ব্যাপক ক্ষতি স্বীকার করে পরিপালিত কঠোর বিধিনিষেধে অর্জিত ফলাফল শূন্যের কোটায় পৌঁছবে।

করোনায় স্বাস্থ্যবিধি মেনে প্রতিদিন ৩৮টি আন্তঃনগর ট্রেন পরিচালনা করছে বাংলাদেশ রেলওয়ে। পরিবহন করা হচ্ছে ধারণক্ষমতার অর্ধেক যাত্রী এসব ট্রেনে দেশের বিভিন্ন গন্তব্য থেকে একদিনে সর্বোচ্চ ১০ হাজারের মতো যাত্রী রাজধানীতে ফিরতে পারবে বলে জানিয়েছেন রেলওয়ের কর্মকর্তারা।

অন্যদিকে দেশের অভ্যন্তরীণ রুটে চলাচল করা এয়ারলাইনসগুলোর তথ্য বলছে, আকাশপথে দেশের বিভিন্ন গন্তব্য থেকে সর্বোচ্চ ৫ হাজার মানুষ একদিনে পরিবহনের সক্ষমতা রয়েছে। আর সড়ক ও নৌপথে যাত্রী পরিবহনের বিষয়টি চাহিদার ওপর নির্ভর করছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

একদিনে সড়কপথে সর্বোচ্চ কি পরিমাণ যাত্রী পরিবহন সম্ভব, জানতে চাইলে বাস ট্রাক মালিক সমিতির সহকারী সাধারণ সম্পাদক ও শ্যামলী এনআর পরিবহনের মালিক শুভঙ্কর ঘোষ বলেন, যাত্রী পরিবহনের বিষয়টি পুরোপুরি নির্ভর করছে চাহিদার ওপর। তবে এখনকার পরিস্থিতি পুরোপুরি ভিন্ন

এবারের ঈদযাত্রায় যাত্রী পাওয়া যাচ্ছে চার ভাগের এক ভাগ। তবে ২২ জুলাই যত যাত্রীর চাপই থাকুক না কেন, তাদের বিভিন্ন গন্তব্যে পৌঁছে দেওয়ার সক্ষমতা আমাদের রয়েছে। তবে মানুষের চাপ বাড়লে সড়কে যানজট বিশৃঙ্খলা হওয়ার ব্যাপক আশঙ্কা রয়েছে।

তবে ঢাকা ছেড়ে যাওয়া মানুষের একটা বড় অংশই একদিনের মধ্যে ফিরে আসার ঝুঁকি নিতে চাইবে না বলে মনে করছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. হাদিউজ্জামান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App