×

জাতীয়

ঈদে কিছু ঘটবে না বলে মনে করছি: ডিএমপি কমিশনার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুলাই ২০২১, ০৩:৪৭ পিএম

ঈদে কিছু ঘটবে না বলে মনে করছি: ডিএমপি কমিশনার

মঙ্গলবার সংবাদ সম্মেলনে ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম। ছবি: ভোরের কাগজ

সম্প্রতি যেসব বোমা আমরা উদ্ধার করেছি সেগুলো অত্যন্ত শক্তিশালী। এগুলো বিস্ফোরণ ঘটলে ম্যাসাকার ঘটানো সম্ভব ছিল। তাই বলবো না অর্থাৎ জঙ্গিদের সক্ষমতা বেড়েছে। যে কারণে আমরা মনে করছি জঙ্গিদের প্রস্তুতি আছে। তবে আমাদের যারা কাজ করছে তারা খুবই পারদর্শী। তাই আমরা মনে করছি না ঈদে কিছু ঘটবে।

ঈদুল আজহায় রাজধানীর নিরাপত্তা ব্যবস্থাপনা নিয়ে ঙ্গলবার (২০ জুলাই) দুপুরে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম। ডিএমপি মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স কার্যালয়ে সংবাদ সম্মেলনটি অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- ডিএমপি’র অতিরিক্ত কমিশনার মীর রেজাউল আলম, কৃঞ্চপদ রায়, হাফিজ আক্তার, মুনিবুর রহমান, মফিজ উদ্দিন, সিটিটিসি প্রধান মো. আসাদুজ্জামানসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

কমিশনার বলেন, আমরা খুবই সতর্ক আছি। সম্প্রতি তাদের সক্ষমতা বেড়েছে। বোমা বানানোর ক্যাপাবিলিটি সেটাও বেড়েছে। আমি কমিশনার হবার আগে রাজধানীর পাঁচটি তল্লাশি চৌকিতে জঙ্গি বোমা হামলার ঘটনা ঘটেছে। সেসব বোমা কিন্তু বেশি শক্তিশালী ছিল না। একেবারেই অল্প কাজ জানা লোকের হাতে তৈরি হয়েছিল। কম শক্তিশালী হওয়ায় পুলিশ সদস্যরা বিশেষ আহতও হয়নি। তবে সম্প্রতি যেসব বোমা আমরা উদ্ধার করেছি সেগুলো অত্যন্ত শক্তিশালী। এগুলো বিস্ফোরণ ঘটলে ম্যাসাকার হয়ে যেতে পারতো। অর্থাৎ তাদের সক্ষমতা বেড়েছে। তারা নিয়োজিতদের প্রশিক্ষিত করে বোমা বানানোর কাজে নিয়োগ করতে পেরেছে। যে কারণে আমরা মনে করছি জঙ্গিদের প্রস্তুতি আছে। তবে আমরাও বসে নেই। এই বিষয়ে আমাদের যারা কাজ করছে তারা খুবই দক্ষ। কোনো ঘটনা ঘটনার আগেই আমরা খবর পাচ্ছি। ডিএমপির কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট পাশাপাশি কাজ করছে এটিইউ ও র‌্যাবের ইউনিট। ফলে যেখানেই যতোটুকু তথ্য আমরা পাচ্ছি সেখানেই কাজ করছি।

ঢাকার বাইরে কোনো জঙ্গি আস্তানা হলেই অভিযানে যাচ্ছে সিটিটিসি। তবে অন্য ইউনিটগুলোর সক্ষমতা কী কম, নাকি জঙ্গিদের টার্গেটই ঢাকা? এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, এই জঙ্গি নেটওয়ার্কের তথ্য ভান্ডারে ঢুকে যারা কাজ করছেন তাদের কাছে তথ্যতো থাকতেই পারে। যেটা ডিসক্লোজ করা ঠিক হবে না।

সম্প্রতি জঙ্গিবাদী তৎপরতা বৃদ্ধির কারণ সম্পর্কে জানতে চাইলে ডিএমপি প্রধান বলেন, এই করোনা পরিস্থিতির মধ্যে বিনোদনসহ বাইরে যাবার সুযোগও কম। এ সময়ে অনেকেই ইন্টারনেটে বসে বিভিন্ন জায়গায় ঘুরছে, তথ্য উপাত্ত দেখছে পড়ছে। এক সময় তারা জঙ্গিবাদী ট্রাপে পড়ে যাচ্ছে। এক্ষেত্রে আমাদের নজরদারিও কম না। নইলে বড় ঘটনা ঘটে যেতে পারতো। তা তো ঘটেনি। সম্প্রতি ভারতে তিনজন বড়মাপের জঙ্গি গ্রেপ্তার হয়েছেন। তাদের সম্পর্কে আমাদের কাছে তথ্য ছিল। এ ধরণের তথ্য কিন্তু আমরা পরস্পর আদান-প্রদান করে থাকি। এই তিনজন ছেলে জিহাদের জন্য বাংলাদেশ ত্যাগ করেছে। এই তথ্যটা আমরা জানতাম যেটা আমরা যথাযথ সময়েই ভারতকে জানিয়েছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App