লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক ধ্বনিতে পবিত্র হজ পালিত

আগের সংবাদ

সিংগাইরে স্কুলছাত্রকে গলা কেটে হত্যা

পরের সংবাদ

সৌদিসহ মধ্যপ্রাচ্যে পালিত হচ্ছে ঈদুল আযহা

প্রকাশিত: জুলাই ২০, ২০২১ , ৯:১৬ পূর্বাহ্ণ আপডেট: জুলাই ২০, ২০২১ , ৯:১৯ পূর্বাহ্ণ

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ ইউরোপ-আমেরিকার বিভিন্ন দেশে মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আযহা পালিত হচ্ছে।

ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে মক্কার পবিত্র কাবা শরীফ ও মদিনা মসজিদে নববীতে। স্বাস্থ্যবিধি মেনে সৌদি আরবের প্রতিটি মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। পশু কোরবানি দিয়ে ঈদের আনন্দ ভাগাভাগি করবেন স্থানীয় এবং প্রবাসীরা।

হজ পালন করতে আসা হাজীরা মুজদালিফা ময়দানে ফজরের নামাজ আদায় করে মিনায় পৌঁছে প্রথম দিন বড় শয়তানকে ৭টি কংকর নিক্ষেপ করছেন। এভাবে আরও তিন দিন মিনায় অবস্থান করে পর্যায়ক্রমে তিনটি শয়তানকে কংকর নিক্ষেপ করবেন হাজীরা।

বিভিন্ন দেশ থেকে হজ করতে ইচ্ছুক এমন সাড়ে ৫ লাখেরও বেশি মানুষের আবেদন অনলাইনে জমা পড়ে। সেখান থেকে লটারির মাধ্যমে ১৫০ দেশের মাত্র ৬০ হাজার মানুষ এবারে হজ করার অনুমতি পান। তবে শর্ত থাকে যে করোনার দুই ডোজ টিকা নেয়া থাকতে হবে। গতবারও বিধিনিষেধের মধ্যে ১ হাজার মুসল্লিকে হজ পালনের সুযোগ দেওয়া হয়েছিল।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়