আজকের সংবাদপত্র পর্যালোচনা

আগের সংবাদ

নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

উল্টো রথ আজ, শেষ হচ্ছে রথযাত্রা উৎসব

প্রকাশিত: জুলাই ২০, ২০২১ , ১০:৫২ পূর্বাহ্ণ আপডেট: জুলাই ২৪, ২০২১ , ৩:৪২ অপরাহ্ণ

উল্টো রথ টানার মধ্য দিয়ে আজ মঙ্গলবার শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব। পঞ্জিকা অনুযায়ী ১২ জুলাই আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে বোন শুভদ্রা ও ভাই বলরামকে সঙ্গে নিয়ে জগতের অধীশ্বর শ্রী শ্রী জগন্নাথ দেব ভক্তের কল্যাণে ধরাধামে এসেছিলেন।

পুরাণ মতে, রথযাত্রার দিন বলরাম এবং সুভদ্রাকে নিয়ে রথে চড়ে বচ্ছরান্তে মামার বাড়ি যান জগতের নাথ জগন্নাথ। যাত্রার এক সপ্তাহ পরে তিনি ফিরেন নিজ স্থানে। দেবের রথে চড়ে এই ফিরে আসাই উল্টোরথ নামে খ্যাত।

রথযাত্রা উৎসব শুরুর মতো উল্টো রথযাত্রাকে কেন্দ্র করেও করোনা মহামারিতে থাকছে না বনাঢ্য আয়োজন। তবে ধর্মীয় আচার অনুষ্ঠানে কোন কমতি নেই। ঈশ্বরের কৃপা ও পুণ্য লাভের আশায় জগতের অধীশ্বরের কাছে এবারো থাকবে করোনা মহামারি থেকে মুক্তি লাভের প্রার্থণা।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে জানানো হয়, যথারীতি ধর্মীয় রীতিনীতি পালনের মধ্য দিয়ে শ্রী শ্রী জগন্নাথ দেবের উল্টো রথের অনুষ্ঠানিকতা অনুষ্ঠিত হবে। সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি যেন উপেক্ষিত না হয় সে বিষয়ে সতর্ক থেকে মন্দির প্রাঙ্গনেই সীমাবদ্ধ রাখা হয়েছে সব আনুষ্ঠানিকতা।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের উপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথযাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা। আর উল্টা রথ টানার মধ্য দিয়ে এই উৎসবের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

ডি-এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়