প্যারিসে প্রস্তুতি ভালো হয়েছে: আরিফুল ইসলাম

আগের সংবাদ

রাজধানীতে ছিনতাইকারীর ছুরিকাঘাতে মুরগি ব্যবসায়ী আহত

পরের সংবাদ

সাঁতারে প্রত্যাশা সেরা টাইমিং: এম বি সাইফ

প্রকাশিত: জুলাই ১৯, ২০২১ , ১১:২৪ পূর্বাহ্ণ আপডেট: জুলাই ১৯, ২০২১ , ১:২১ অপরাহ্ণ

টোকিও অলিম্পিকের পর্দা উঠছে আগামী ২৩ জুলাই, যা শেষ হবে ৮ আগস্ট। বিভিন্ন দেশ থেকে গেমসে অংশ নিচ্ছেন প্রায় ১১ হাজার অ্যাথলেট। এবার স্বপ্নের অলিম্পিকে অংশ নিতে এরই মধ্যে টোকিও পৌঁছেছেন আরচার রোমান সানা ও দিয়া সিদ্দিকী এবং শুটার আবদুল্লাহ হেল বাকী। তাদের সঙ্গে আছেন আরচার টিম লিডার কাজী রাজিব উদ্দিন আহমেদ চপল ও কোচ মার্টিন ফ্রেডরিক ও শুটিংয়ের প্রশিক্ষক গোলাম শফিউদ্দিন খান। এর পরের ধাপে টোকিও পৌঁছবেন সাঁতারু আরিফুল ইসলাম, জুনাইনা আহমেদ ও অ্যাথলেটিকসের আবদুল্লাহ হেল কাফি। সব মিলিয়ে এবার অলিম্পিকের ৩২তম আসরে অংশগ্রহণ করছেন ছয় বাংলাদেশি ক্রীড়াবিদ। এবার বাংলাদেশ থেকে আরচার রোমান সানা সরাসরি টোকিও অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করেছেন। অন্যদিকে দিয়া সিদ্দিকী, আবদুল্লাহ হেল বাকী, জহির রায়হান, আরিফুল ইসলাম ও জুনাইনা আহমেদ ওয়াইল্ড কার্ড নিয়ে অলিম্পিকে অংশ নিচ্ছেন।

বাংলাদেশের ক্রীড়াবিদদের কাছে এক সময় অলিম্পিক মানেই ছিল ওয়াইল্ড কার্ডে অংশ নেয়া। ২০১৬ সালে ব্রাজিলের রিওতে অনুষ্ঠিত অলিম্পিকে প্রথমবারের মতো সরাসরি অংশ নেন গলফার সিদ্দিকুর রহমান। এবার টোকিও অলিম্পিকে সিদ্দিকুরের পদাঙ্ক অনুসরণ করে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে অলিম্পিকে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেন আরচার রোমান সানা। ১৯৮৪ সাল থেকে এ পর্যন্ত ৯টি অলিম্পিক গেমসে অংশ নিলেও এখনো একটি পদকও জয় করতে পারেননি লাল-সবুজের প্রতিনিধিরা। এবার দশম আসরে পদক ভাগ্য খোলার সম্ভাবনা রয়েছে। এবার টোকিও অলিম্পিকে বাংলাদেশ ‘নতুন স্বপ্নে অলিম্পিক যাত্রা এ স্লোগানে অংশ নিচ্ছে। এবার রোমান সানা এবং বাকীকে নিয়ে স্বপ্ন দেখছেন অনেকে। ২৩ জুলাই টোকিওর ইউমেনোস হিমাপার্ক আরচারি মাঠে অনুষ্ঠিত খেলায় রোমান সানা ও দিয়া সিদ্দিকী রিকার্ভ একক ইভেন্ট ছাড়াও মিশ্র ইভেন্টে অংশ নেবেন। ২৫ জুলাই টোকিওর আসাকা শুটিং রেঞ্জে লক্ষ্যভেদের নিশানায় রাইফেল তুলে নেবেন আবদুল্লাহ হেল বাকী। এবার রোমান সানাকে বাংলাদেশের পতাকা বহনের জন্য মনোনীত করা হয়েছিল। কিন্তু ২৩ ও ২৪ জুলাই তার খেলা থাকায় সাঁতারু আরিফুল ইসলামকে বাংলাদেশের পতাকা বহনে মনোনীত করা হয়। এসএ গেমসে রৌপ্যপদক পাওয়া এ সাঁতারু গত তিন বছর ফ্রান্সের প্যারিসে প্রশিক্ষণ করেছেন। টোকিও অলিম্পিকে অংশ নেয়া অন্য সাঁতারু জুনাইনা আহমেদ দীর্ঘদিন ধরে লন্ডনে প্রস্তুতি নিয়েছেন। বাংলাদেশ সাঁতার ফেডারেশনের সাধারণ সম্পাদক এম বি সাইফ এবার টোকিও অলিম্পিকে বাংলাদেশ সাঁতার দলের টিম লিডার হিসেবে জাপান যাচ্ছেন। গতকাল ভোরের কাগজের সঙ্গে একান্ত আলাপচারিতায় তিনি জানান, বাংলাদেশের দুই সাঁতারু আরিফুল ইসলাম ও জুনাইনা আহমেদ ৩০ জুলাই সুইমিং পুলে নামবেন। এই দুই সাঁতারু কবে নাগাদ টোকিও পৌঁছাবে? এ প্রশ্নের জবাবে এম বি সাইফ জানান, আরিফুল ইসলাম ফ্রান্স থেকে এরই মধ্যে রওনা দিয়েছে জার্মানি হয়ে সোমবারের মধ্যে সে জাপান পৌঁছে যাবে। লন্ডন থেকে জুনাইনা ২৫ জুলাই টোকিও পৌঁছাবে। এ দুই সাঁতারু ৫০ মিটার ফ্রি স্টাইলে অংশ নেবে বলে ভোরের কাগজকে জানান এম বি সাইফ। অলিম্পিকে অংশ নেয়া দুই সাঁতারুর কাছে প্রত্যাশা সম্পর্কে তিনি জানান, আরিফুল ও জুনাইনার কাছে আমাদের প্রত্যাশা থাকবে তাদের সেরা টাইমিং। তারা যদি তাদের বেস্ট টাইমিং করতে পারে, তাহলে ভালো কিছু ঘটার সম্ভাবনা রয়েছে।

আরচারি ও শুটিং দল জাপানের উদ্দেশে রওনা দিয়েছে। আপনি কবে জাপানের উদ্দেশে রওনা দিচ্ছেন? টোকিও অলিম্পিকে অংশগ্রহণকারী বাংলাদেশ সুইমিং টিম লিডার এম বি সাইফ জানান, আমি সোমবার ১৯ জুলাই টোকিওর উদ্দেশে রওনা দেব। সাঁতার দলের কোচ নিবেদিতা দাস ২৫ জুলাই জাপান পৌঁছাবে।

উল্লেখ্য, গত বছরের ২৪ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত টোকিওতে অলিম্পিক গেমস শুরু হওয়ার কথা ছিল। কিন্তু বিশ্বজুড়ে মহামারি করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় জাপান সরকার ও আন্তর্জাতিক অলিম্পিক কমিটি অলিম্পিক স্থগিত করে। পরে চলতি বছরের ২৩ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত টোকিও অলিম্পিক আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়।

ডি-এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়