ঈশ্বরদীতে দুই মাসে ৩০০টি তাঁত বন্ধ

আগের সংবাদ

নিজের মুখেই নিজেই প্রশংসা করায় নুসরাতকে কটাক্ষ

পরের সংবাদ

দুই ডোজ টিকা নিয়েও চিকিৎসকের শরীরে দুই ধরনের করোনা

প্রকাশিত: জুলাই ১৯, ২০২১ , ৯:১৩ অপরাহ্ণ আপডেট: জুলাই ১৯, ২০২১ , ৯:২১ অপরাহ্ণ

করোনা ভ্যাকসিনের দুটি ডোজই নিয়েছেন ভারতের আসমের এক নারী চিকিৎসক। তারপরেও তিনি আক্রান্ত হয়েছেন করোনায়। শুধু তাই নয় আলফা ও ডেল্টা দুটি প্রজাতির ভাইরাসেই আক্রান্ত হয়েছেন ওই চিকিৎক। করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেওয়ার এক মাসের মধ্যেই তিনি আক্রান্ত হয়েছেন। তাঁর সামান্য উপসর্গ রয়েছে। হাসপাতালে ভর্তি করতে হয়নি তাঁকে। বলা হচ্ছে তিনিই ভারতের প্রথম ব্যক্তি যাঁর করোনার দুটি ডোজ নেওয়ার পরেও দুটি প্রজাতির ভাইরাসেই আক্রান্ত হলেন।

প্রসঙ্গত করোনা অতিমারির মধ্যেই ডাবল সংক্রমণের ঘটনা অত্যন্ত বিরল। গত মার্চ মাসে ৯০ বছর বয়সী এক বেলজিয়ান মহিলার এই ধরণের ডাবল সংক্রমণের ঘটনা শোনা গিয়েছিল। তাঁর মৃত্যও হয়েছিল। দেশের মধ্যে এর আগে এই ধরণের কোনও ঘটনা শোনা যায়নি।

বিজ্ঞানী ড. বিজে বোরকাকোটি বলেন, ‘সাধারণত এই ধরণের সংক্রমণ তখনই হয় যখন একজন ব্যক্তি প্রথমবার সংক্রামিত হলেন এরপর অ্য়ান্টিবডি তৈরির আগেই প্রথম সংক্রমণের ২-৩দিনের মধ্যে দ্বিতীয়বার সংক্রামিত হন।’ পাশাপাশি বিজ্ঞানীর দাবি, ‘ব্রাজিল, পর্তুগাল ও ব্রিটেনে এই ধরনের দুটি সংক্রমণের ঘটনা শোনা গিয়েছে। কিন্তু ভারতে এর আগে এরকম কোনও দ্বৈত সংক্রমণের ঘটনা শোনা যায়নি।

একটি প্রজাতির ভাইরাস ক্ষমতা হারানোর পর যখন অন্য প্রজাতির ভাইরাস আসে সেই সন্ধিক্ষণেই এরকম দ্বৈত সংক্রমণ লক্ষ্য করা যায়।’ জানিয়েছেন বিজ্ঞানী। তাঁর মতে, ‘দ্বিতীয় ঢেউয়ের প্রথম পর্যায়ে ফেব্রুয়ারি- মার্চ মাসে অসমে বেশিরভাগ কোভিড কেসই দেখা যেত আলফা প্রজাতির। বিধানসভা ভোটের পর এপ্রিল মাসে ডেল্টা প্রজাতির ভাইরাসের আধিপত্য শুরু হয়। সূত্র: হিন্দুস্তান টাইমস

ডি-এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়