×

জাতীয়

রূপগঞ্জ ট্রাজেডি: নিহতদের আজীবন আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুলাই ২০২১, ০৯:১৩ পিএম

রূপগঞ্জ ট্রাজেডি: নিহতদের আজীবন আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ দাবি

সজীব গ্রুপের সেজান জুস কারখানায় কাঠামোগত হত্যার শিকার শ্রমিকদের আজীবন আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ, হত্যাকণ্ডের জন্য দায়ী কারখানা মালিক ও সরকারী কর্মকর্তাদের শাস্তি নিশ্চিত করার দাবি জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ স্কপ। একই সঙ্গে শ্রম আইনের ‘শাস্তি ও ক্ষতিপূরণ’ সংশ্লিষ্ট ধারাসমূহের সংশোধন নিশ্চিত করার দাবি জানিয়েছে সংগঠনটি।

রবিবার (১৮ জুলাই) স্কপের পক্ষ থেকে সকাল ১১ টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে সংহতি সমাবেশ কর্মসূচী পালন কালে তারা এসব দাবি জানান। স্কপের যুগ্ম সমন্বয়ক শহীদুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে এবং আহসান হাবিব বুলবুলের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে স্কপ নেতারা বক্তব্য রাখেন।

তারা বলেন, সজীব গ্রুপের সেজান জুস কারখানায় অগ্নিকাণ্ডে ৫২ জন শ্রমিকের কাঠামোগত হত্যাকাণ্ডের জন্য দায়ী কারখানা মালিক এবং সংশ্লিষ্ট সরকারী কর্মকর্তাদের শাস্তি নিশ্চিত করার দাবিতে বাংলাদেশের শ্রমিক আন্দোলন ঐক্যবদ্ধ। সরকার গত ১৫ জুলাই কল-কারখানা শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে দুর্ঘটনারোধ এবং নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণে ২৪ সদস্যের কমিটি গঠন করেছে। কমিটির প্রধান হিসাবে দায়িত্ব দেয়া হয়েছে একজন ব্যবসায়ি নেতাকে। অথচ কোন শ্রমিক প্রতিনিধিকে এই কমিটিতে রাখা হয়নি। এই কমিটি মালিক এবং স্বার্থান্বেষী সরকারী কর্মকর্তাদের স্বার্থের উর্ধ্বে উঠে শ্রমিকদের জন্য কর্মপরিবেশ আদৌ কতটুকু নিরাপদ করতে পারবে তা নিয়ে আশংকা প্রকাশ করেন তারা।

স্কপ নেতারা ভারসাম্যপূর্ণ শিল্প সম্পর্কের নিয়মকে অস্বীকার করে শিল্প মালিকদের পাশে দাঁড়ানোর সরকারি নীতির নিন্দা জানান। ৫২ জন শ্রমিকের হত্যাকান্ডের জন্য দায়ি যে মালিক কর্তৃপক্ষ তাদের ২ জন ইতিমধ্যে জামিন পেল কিভাবে সেই প্রশ্ন রেখে তারা বলেন, দায়ি সরকারী কর্মকর্তাদের চিহ্নিত করতে কোন নিরপেক্ষ তদন্ত কমিটি গঠিত হয়নি। কিন্তু দায়ি ব্যক্তিদের শাস্তি নিশ্চিত করা যায়নি, নিহত শ্রমিকদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার জন্য মালিককে উল্লেখযোগ্য ব্যায় বহন করতে হয়নি বলেই তাজরিন, রানাপ্লাজার মত ঘটনার পরও শ্রমিকদের জন্য নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করা যায়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App