×

জাতীয়

ভিকারুননিসায় কীভাবে গরুর হাট!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুলাই ২০২১, ০৮:২০ পিএম

ভিকারুননিসায় কীভাবে গরুর হাট!

গরুর হাট। ফাইল ছবি

ভিকারুননিসায় কীভাবে গরুর হাট!

ভিকারুননিসায় গরুর হাট

গেল শুক্রবার রাতে রাজধানীর নামী শিক্ষা প্রতিষ্ঠান ভিকারুননিসা নূন স্কুল ক্যাম্পাসে গরুর হাট বসেছিল। এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টির পর হাট তুলে নেয়া হয়। এরপরই প্রশ্ন উঠেছে, কার আদেশে নামী এই শিক্ষা প্রতিষ্ঠানে গরুর হাট বসেছিল আবার কার আদেশেই হাট সরিয়ে নেয়া হল?

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, হাট বসানো এবং তুলে নেয়া নিয়ে শিক্ষা প্রশাসন এবং ভিকারুননিসা নূন স্কুল কর্তৃপক্ষ কারো কোনো বক্তব্য পাওয়া যায়নি। তবে প্রতিষ্ঠানটির অধ্যক্ষ একটি বিবৃতি দিয়ে পার পেতে চাইছেন। স্থানীয়রা মনে করছেন, এভাবে নামী একটা শিক্ষা প্রতিষ্ঠানে হঠাৎ করে গরুর হাট বসানোর নেপথ্যে নিশ্চয়ই কোনো অর্থ লেনদেন হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা বলেছেন, শুক্রবার রাতে দেখা গেছে, স্কুল গেটে ‘ফখরুদ্দীন এগ্রো’ ব্যানার টানিয়ে গরু বিক্রি করা হচ্ছে। প্রতিষ্ঠানটির ৭, ৮, ৯ ও ১১ নম্বর গেইটে গরুর হাট বসানো হয়েছে। স্কুলের বারান্দায় রাখা হয়েছে কিছু গরু। আর গেটের পাশের গাছে গরুগুলো বেঁধে রাখা হয়েছে। সেখানে পুরোদমে চলছে গরু বিক্রি। পরে কয়েকজন অভিভাবক এর প্রতিবাদ করলে রাতেই পুলিশ এসে গরুগুলো সরিয়ে দেয়।

[caption id="attachment_297617" align="aligncenter" width="840"] ভিকারুননিসায় গরুর হাট। ফাইল ছবি[/caption]

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অভিভাবক সমিতির সাধারণ সম্পাদক আবদুল মজিদ সুজন বলেন, স্কুলের ৭১ বছরের ইতিহাসে এই প্রথম ক্যাম্পাসে গরু বিক্রি। টাকার জন্য মানুষ শিক্ষা প্রতিষ্ঠানকে এত নিচে নামিয়ে দেবে তা ভাবতে পারিনি। আমরা এর প্রতিবাদ জানিয়েছি। তিনি আরও জানান, শুক্রবার রাতে আমরা স্বশরীরে ক্যাম্পাসে গিয়ে গরু বিক্রির প্রতিবাদ জানাই। তখন ফখরুদ্দীন এগ্রোর পক্ষ থেকে জানানো হয়েছে অধ্যক্ষকে ৫ লাখ টাকা দেয়ায় তিনি গরু বিক্রির অনুমতি নিয়েছেন। আমরা এর তীব্র প্রতিবাদ জানাই। শিক্ষা প্রতিষ্ঠানের পবিত্রতা যারা নষ্ট করেছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানাচ্ছি।

প্রতিষ্ঠানটির অধ্যক্ষ ও শিক্ষা ক্যাডার কর্মকর্তা কামরুন নাহার স্বাক্ষরিত ‘ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের ১১ নম্বর গেইটে মেসার্স ফখরুদ্দিন সন্স এন্ড ডেকোরেটর কর্তৃক অবৈধভাবে গরুর হাট বসানোর বিষয়ে অধ্যক্ষের বক্তব্য শিরোনামে ওই চিঠিতে বলা হয়েছে, মেসার্স ফখরুদ্দিন সন্স এন্ড ডেকোরেটর এর সঙ্গে ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের ভাড়ার চুক্তির মেয়াদ শেষ হওয়ায় গত ৩০ মার্চের মধ্যে তাদেরকে ভাড়া করা সেড ও স্থানের বুঝিয়ে দেয়ার চূড়ান্ত নোটিশ দেয়া হয়। ওই নোটিশ পাওয়ার পর তারা এ প্রতিষ্ঠানের বিরুদ্ধে দেওয়ানী মোকদ্দমা দায়ের করেছেন। যা বর্তমানে বিচারাধীন। মেসার্স ফখরুদ্দিন সন্স এন্ড ডেকোরেটর বর্তমানে অবৈধভাবে ওই স্থান দখল করে আছেন। করোনা মহামারির কারণে বিদ্যালয় বন্ধ থাকায় এবং প্রতিষ্ঠানের লোকজনের আনাগোনা কম থাকায় তাদের গরুর হাট বসানোর বিষয়টি তাৎক্ষনিকভাবে আমার নজরে আসেনি। তিনি আরও জানিয়েছেন, পরবর্তীতে গরুর হাট বসানোর বিষয়টি আমার নজরে আসার সাথে সাথে মেসার্স ফখরুদ্দিন সন্স এন্ড ডেকোরেটর এর বর্তমান সত্ত্বাধিকারীদেরকে ডেকে এনে অবৈধভাবে গরুর হাট বসানোর বিষয়ে জিজ্ঞাসাবাদ করে তাৎক্ষণিকভাবে গরুর হাটটি সরিয়ে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। মেসার্স ফখরুদ্দিন সন্স এন্ড ডেকোরেটরের এ অবৈধ কার্যকলাপের জন্য তাদের বিরুদ্ধে রমনা থানায় একটি সাধারণ ডায়েরিও করা হয়েছে। ভিকারুননিসা স্কুল এন্ড কলেজ কর্তৃপক্ষ আরও বলেছে, একটি ঐতিহ্যবাহী নারী শিক্ষা প্রতিষ্ঠান মেসার্স ফখরুদ্দিন সন্স এন্ড ডেকোরেটর কর্তৃক ভিকারুননিসা স্কুল এন্ড কলেজের ১১ নম্বর গেইটে গরুর হাট বসানোর সঙ্গে এ প্রতিষ্ঠানের কোনো সম্পৃক্ততা নেই। এ প্রতিষ্ঠান প্রাঙ্গনে গরুর হাট বসানো অবৈধ ও অপরাধমূলক কাজ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App