×

সারাদেশ

পোড়া মাটি ও নিম্নমানের উপকরণে চলছে সড়ক সংস্কার!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুলাই ২০২১, ০৩:৪৫ পিএম

পোড়া মাটি ও নিম্নমানের উপকরণে চলছে সড়ক সংস্কার!

পোড়া মাটি ও নিম্নমানের খোয়া দিয়ে চলছে সংস্কার। ছবি: ভোরের কাগজ

ভাঙাচোরা পিচের আস্তরণ সম্পূর্ণ তোলা হয়নি। তার ওপরেই বৃষ্টিভেজা (রেইন স্পট) পোড়ামাটি খোয়া দিয়ে রোলার করা হচ্ছে। প্যালাসাইটিং ভেঙে সড়কের মাটিও ধ্বসে গেছে। খসে পড়ছে প্যালাসাইটিংয়ের পিলারও। ৪.৪ কিলোমিটারের সড়ক সংস্কারে এমন অনিয়ম করা হলেও কোনো ব্যবস্থা নিচ্ছেনা কৃর্তপক্ষ। এমন লাগামহীন অনিয়মে সড়কের স্থায়ীত্ব নিয়ে শঙ্কা তৈরি হয়েছে।

গুরুদাসপুর উপজেলা প্রকৌশলী অফিস (এলজিইডি) সূত্রে জানা গেছে, ৪.৪ কিলোমিটারের ওই সড়কটির সংস্কার কাজ পেয়েছে নাটোরের মিম ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ারিং লিমিটেড। সড়ক সংস্কারের কাজটি প্রতিষ্ঠানের নামে হলেও বাস্তবায়ন করছেন উপজেলা চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান হাজি। রমজান হাজি ব্যক্তিগত প্রভাব খাটিয়ে ওই সড়ক সংস্কারের কাজটি করছেন। শরিফুল ইসলাম রমজান হাজি নাটোর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও নাটোর সদর উপজেলা চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করছেন। সংস্কার বাবদ ব্যয় ধরা হয়েছে ৩ কোটি ৪ লাখ টাকা। কাজটি চলতি বছরের এপ্রিল মাস শুরু হয়ে আগামী ২২ সালের জুন মাসের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে।

মিম ডেভেলপমেন্টের সত্বাধিকারি তারেক রহমান জানান, সড়ক সংস্কারের ওই কাজটি তার প্রতিষ্ঠানের নামে হলেও বাস্তবায়ন করছেন উপজেলা চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান হাজি। এব্যপারে তার কোনো দায়ভার নেই।

স্থানীয় বাসিন্দা সাঈদুল ইসলাম, আফজাল হোসেন ও মুকুল হোসেনসহ আন্তত দশজন অভিযোগ করে বলেন, ভাঙাচোরা পিচ ঢালাই সম্পূর্ণ তোলা হয়নি। তার ওপরেই পোড়ামাটি ও ময়লাযুক্ত খোয়া দিয়ে রোলার করা হচ্ছে। মাটি দিয়ে বাধা হয়নি এজিং পাশ। তাছাড়া প্যালাসাইটিংয়ের পিলারগুলোও খসে পড়ছে। নিম্নমানের এসব সামগ্রীতে সড়ক সংস্কার করায় সড়কের স্থায়িত্ব নিয়ে শঙ্কা তৈরি হয়েছে।

তারা বলেন, মনের মতো কাজ করে গেলেও কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা নিচ্ছেনা। স্থানীয় কেউ প্রতিবাদ করতে চাইলে চাঁদাবাজির মামলার ভয় দেখানো হচ্ছে। মূলত আওয়ামী লীগ নেতা রমজানের ভয়ে কেউ প্রতিবাদ করছেন না। শরিফুল ইসলাম রমজান হাজি বলেন, সড়কটির সংস্কার কাজ তিনিই করছেন। তাছাড়া কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহার করা হলে তা পরীক্ষাগারে নীরিক্ষা করা হবে। তিনি সরেজমিনে গিয়ে বিষয়টি দেখবেন।

গুরুদাসপুর প্রকৌশল অফিসের সহকারি প্রকৌশলী মো. শহিদুল ইসলাম জানান, বেশ কয়েকদিন আগে নিম্নমানের কয়েক ট্রাক খোয়া ফেরত পাঠানো হয়েছে। অনিয়ম ও নিম্নমানের সামগ্রী ব্যবহারের বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। নাটোর জেলা নির্বাহী প্রকৌশলী শহিদুল ইসলাম জানান, সংস্কার কাজে অনিয়মের বিষয়টি তিনি জেনেছেন। সরেজমিনে গিয়ে ব্যবস্থা নিবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App