×

জাতীয়

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ৩০ কিমি যানজট, দীর্ঘ অপেক্ষা যাত্রীদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুলাই ২০২১, ১১:২২ এএম

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ৩০ কিমি যানজট, দীর্ঘ অপেক্ষা যাত্রীদের

যানজটের ফলে ক্রমেই যাত্রীদের ভোগান্তি আরো বেড়েছে। ছবি: সংগৃহীত

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানজট কমছে না। রোববার এই গুরুত্বপূর্ণ মহাসড়কে ৩০ কিলোমিটার যানজটে যাত্রীদের ভোগান্তি আরো বেড়েছে। এদিকে রাজধানীর গাবতলী বাস টার্মিনালে বাসের সিডিউল বিপর্যয় ঘটেছে। সকাল থেকে কোন বাস নির্দিষ্ট সময় অনুযায়ী যাত্রী নিয়ে ছেড়ে যেতে পারেনি। বাসের জন্য ঘন্টার পর ঘন্টা যাত্রীদের অপেক্ষা করতে হচ্ছে।

রাজধানীর সায়দাবাদ ও মহাখালী বাস টার্মিনালে যাত্রীর চাপ নেই। এদিকে মুন্সীগঞ্জের শিমুলিয়া-কাঁঠালবাড়ি ও মানিকগঞ্জের পাটুরিয়া দোলোদিয়া ফেরিঘাটে যাত্রীর চাপ বেড়েছে। ওভার ফেরিঘাটে কয়েকশো করে যানবাহন পারাপারের অপেক্ষায় রয়েছে।

গত কয়েকদিন থেকেই ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের বঙ্গবন্ধু সেতুপূর্ব মহাসড়কে ২০ কিলোমিটার অংশে যানজট লেগেই রয়েছে। ঈদ যাত্রা শুরু হওয়ায় এই মহাসড়কে স্বাভাবিকের চেয়ে তিনগুণ বেশি পরিবহন চলাচল করছে। আজ রোববার ভোর থেকে মহাসড়কের রাবনা বাইপাস, বিক্রমহাটি, রসুলপুর, পৌলি ও এলেঙ্গা, সল্লা, জোকারচর ও বঙ্গবন্ধু সেতু এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে বলে স্থানীয় সূত্রে জানা গেছে। উত্তরবঙ্গমুখী লেনে গাড়ি চলাচল ক্ষণে ক্ষণে আটকে থাকছে।

যানজটের কারণে চালক ও যাত্রীদের ভোগান্তি চরম পর্যায়ে পৌঁছেছে। সড়কের ঢাকামুখী লেনেও যানবাহনের ধীরগতি। গণপরিবহনের চেয়ে পশু ও পণ্যবাহী ট্রাকের সংখ্যা বেশি। গরু নিয়ে উত্তরাঞ্চল থেকে ঢাকামুখী ব্যবসায়ীরা বেকায়দায় পড়েছেন। সড়কেই কেটে যাচ্ছে দীর্ঘ সময়।

এলেঙ্গা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইয়াসির আরাফাত জানিয়েছেন, মহাসড়কে গাড়ির চাপ রয়েছে। ঈদের কারণে মহাসড়কে গাড়ি চলাচল তিনগুণ বেড়ে গেছে। টাঙ্গাইলের রাবনা বাইপাস থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত যানজট রয়েছে। আজ বিকেল থেকে গাড়ির চাপ আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

তবে দেশের অন্যান্য মহাসড়কে ঈদ যাত্রা শুরু পরে কয়েকদিন যানজট থাকলেও আজ সকাল পর্যন্ত নতুন করে যানজটের খবর পাওয়া যায়নি।

এদিকে রাজধানীর বাস টার্মিনালগুলোতে আজ সকালে মানুষের ভিড় কম দেখা গেছে। গাবতলী বাস টার্মিনালে যাত্রীর চাপ কম ছিলো। তবে এই বাস টার্মিনালে গত দুই দিন ধরে কোন বাস সিডিউল টাইম অনুযায়ী যাত্রী নিয়ে যেতে পারছে না। এর ফলে ঘন্টার পর ঘন্টা যাত্রীদের অপেক্ষা করতে হচ্ছে। পরিবহন কর্মীরা বলছেন, মহাসড়কের বিভিন্ন জায়গায় যানজটের কারণে ঢাকার বাইরে থেকে বাস গুলো সঠিক সময়ে ঢাকায় পৌঁছাতে পারছে না। এ কারণেই যাত্রীদের ভোগান্তিতে পড়তে হচ্ছে।

মহাখালী বাস টার্মিনালে যাত্রীর তেমন চাপ আজ সকালে ছিল না। সারিবদ্ধ ভাবে বাসগুলো টার্মিনালেই দাঁড়িয়ে রয়েছে। যাত্রীরা আসার সঙ্গে সঙ্গেই টিকিট কেটে বাসে উঠতে পারছেন। প্রতিটি বাসে আসন সংখ্যার অর্ধেক যাত্রী পরিবহনের নির্দেশনা থাকলেও প্রায় প্রতিটি বাসে অতিরিক্ত যাত্রী বহন করা হচ্ছে। অতিরিক্ত ভাড়া নেয়া হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

রাজধানীর সায়েদাবাদ বাস টার্মিনালে যাত্রীদের চাপ একেবারেই নেই। এখানে একজন যাত্রী আসলে তাকে নিয়েই বিভিন্ন পরিবহন কোম্পানি নিজ নিজ বাসে তোলার জন্য বাসের কর্মীরা টানাটানি শুরু করে দিচ্ছে। তবে যাত্রী ওঠার সঙ্গে সঙ্গে বাসগুলো ছেড়ে যাচ্ছে।

এদিকে মুন্সীগঞ্জের শিমুলিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাটে যানবাহন এবং মানুষের চাপ বেড়েছে। আজ সকাল থেকেই উভয় ঘাট দিয়ে ফেরি এবং লঞ্চের সাহায্যে হাজার হাজার মানুষ পদ্মা পার হয়ে কাঠালবাড়িয়া ও দোলোদিয়া ফেরিঘাটে চলে যাচ্ছে। এই উভয় ফেরিঘাটই কয়েকশো করে ছোট যানবাহন পারাপারের অপেক্ষায় রয়েছে। আজ দুপুরের পর থেকে উভয় ঘাটে যানবাহনের ও মানুষের চাপ আরো বাড়তে পারে বলেও ধারণা করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App