×

জাতীয়

আফতাব নগর হাট কাঁপাচ্ছে সুলতান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুলাই ২০২১, ০৭:৪৯ পিএম

আফতাব নগর হাট কাঁপাচ্ছে সুলতান

আফতাবনগর পশুর হাটের সবচেয়ে বড় গরু সুলতান। ছবি: ভোরের কাগজ

মালিক রুহুল আমীনের বুকের কাছে কপাল ঠেকিয়ে উদাস চোখে, গোমড়া মুখে দাঁড়িয়ে ছিলো সুলতান। রুহুল আমীনও পরম আদরে সুলতানের গায়ে পিঠে হাত বুলাচ্ছিলেন। সুলতানকে ঘিরে উৎসুক জনতা আর ক্রেতাদের ভিড়। এতোবড় গরু দাম কতো? জিজ্ঞেস করতেই রুহুল আমিন ঘুরে তাকালেন। বললেন, ছোট্ট কাল থেইকা ওরে যত্ন কইরা পালতাছি। আমার নিয়তই আছিলো আল্লাহর নামে কোরবানীর হাটে বেচুম, কষ্ট পাইলেও সওয়াব তো হইবো। বলতে বলতে দু’হাতে ঝাপসা চোখদুটো মুঝতে থাকেন বিক্রেতা রুহুল আমীন। রাজধানীর আফতাব নগর পশুর হাটে আসা সবচেয়ে বড় গরু সুলতান। ফ্রিজিয়াম জাতের এই গরুটির উচ্চতা ৫ ফুট ৭ ইঞ্চি। দাম ধরা হয়েছে ২১ লক্ষ টাকা। ৩ বছর ২১ মাস বয়েসি সুলতানকে এখন আফতাব নগরের পশুর হাটের ক্রেতাদের কাছে আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে। সাদা কালো মিশেলের এই গরুটির গায়ের রং দেহের আকৃতি নজর কাড়ছে ক্রেতাদের। সুলতানকে দেখতে পশুর হাটে জমেছে ভিড়। শুধু ক্রেতা নন আশে-পাশের অন্য গরুর বেপারীরাও আসছেন সুলতানকে দেখতে।

৪ জনের সহায়তায় শেরপুর থেকে সুলতানকে ঢাকায় নিয়ে আসতে মালিকরুহুল আমীনকে। জাতের সবচেয়ে বড় এই গরুটির ক্রেতা বিনামূল্যে পাবেন একটি খাশি। মালিক রুহুল জানান, সুলতানের খাবার হিসেবে রাখা হয়-ভুসি, চিড়া, ভুট্টা, ধানের খড়্য। ক্রেতারা সুলতানের আশানুরূপ দাম হাঁকছেন না বলে জানান সুজন মাহমুদ। তিনি জানান, সুলতানকে দেখতে সবাই ছুটে কিন্তু দাম শুনে চলে যায়। এখনো পর্যন্ত সুলতানের দাম ১২ লাখ টাকা দাম উঠেছে। যদি চাহিদা মতো দাম না পান বিক্রি না করে সুলতানকে ফেরত নিয়ে যাবেন বলেন জানান রুহুল আমীন।

কুষ্টিয়া গরু ব্যাপারি পলাশ বলেন, এই হাটে সবচেয়ে বেশি চাহিদা দেশি গরুর। আমি ৩শ’ গরু নিয়ে এসেছি। কিন্তু সুলতানের চেয়ে বড় গরু এই হাটে নাই। তাই দেখতে এসেছি। এতো বড় গরু আগে দেখি নাই।

কোরবানির জন্য গরু কিনতে আসা মিন্টু মিয়া বলেন, অনেক টাকা দিয়ে গরু কেনার সামর্থ্য আমার নেই। তারপরও সুলতান নামে বিশাল আকৃতির গরুটি খবর জানতে পেরে দেখতে এসেছি। কিনতে না পারি চোখের শান্তি আরকি!

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App