প্রধানমন্ত্রী ভালো থাকলে, দেশের মানুষ ভালো থাকবে: এমপি হাবিব

আগের সংবাদ

চার শ্রেণির মানুষকে পশুর হাটে না যাবার পরামর্শ স্বাস্থ্য অধিদপ্তরের

পরের সংবাদ

সিংগাইরে ২৫ মণ ওজনের সিমবার দাম ১০ লাখ টাকা

প্রকাশিত: জুলাই ১৮, ২০২১ , ৬:২৯ অপরাহ্ণ আপডেট: জুলাই ১৮, ২০২১ , ৬:৩৪ অপরাহ্ণ

মাত্র কয়েকদিন বাকি ঈদুল আজহার। এ উপলক্ষে প্রস্তুতি নিতে শুরু করেছেন মানিকগঞ্জ জেলার সিংগাইরের গরুর খামারিরা। এরই মধ্যে দেখা মিলেছে উপজেলায় একাধিক বড় গরু। এরমধ্যে ২৫ মণ ওজনের ফ্রিজিয়ান জাতের এ গরুটির নাম রাখা হয়েছে ‘‘সিমবা’’।

বিশাল আকৃতির এ গরুটির মালিক চর আজিমপুর গ্রামে অবস্থিত ডেইরি ফার্ম ‘‘কাইবেল বাংলাদেশ লিমিটেডের’’ স্বত্ত্বাধিকারী আবিদ রেজা খাঁন। তিনি জানান, কোরবানীর উদ্দেশ্যেই ষাঁড়টি লালন-পালন করে বড় করেছেন। জঙ্গলের যুবরাজ শক্তিশালী সিংহের সাথে তুলনা করে নাম দিয়েছেন ‘সিমবা’। নিজের খামার থেকেই গরুটি বিক্রি হবে বলে আশা প্রকাশ করেন আবিদ খাঁন।

আবিদ রেজা খাঁন জানান, শখের বশে তিনি চর আজিমপুরে একটি ডেইরী ফার্ম করেছেন। কালো রঙের মধ্যে সাদা ডোরাকাটা ‘সিমবা’ নিজের খামারেই জন্ম এবং বেড়ে ওঠা। সাড়ে ৫ ফুট উচ্চতার ষাঁড়টি লম্বায় সাড়ে ৮ ফুট। ওজন সাড়ে ৯০০ কেজি (প্রায় ২৫ মণ)। তিনি আরও জানান, নিয়ম মেনে গরুটিকে খাবার খাওয়ানো ও পরিচর্যা করা হয়। গম, খেসারির ভূসি, খৈল, জৈব সারের তৈরি কাঁচা ঘাস ও খড়ের মতো প্রাকৃতিক খাবারই দেয়া হয় সিমবাকে। চার দাঁতের এ ষাঁড়টির জন্ম ২০১৮ সালের ২৪ জুন। গরুটি তিনি ১০ লাখ টাকায় বিক্রি করতে আগ্রহী। কেউ যদি তার খামার থেকে গরুটি কিনতে চান তাহলে ০১৩০৫৮৪৬৬২৬ মোবাইল নাম্বারে যোগাযোগ করতে পারেন।

সিংগাইর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. ফারুক আহাম্মদ বলেন, ষাঁড়টি লালন-পালনের বিষয়ে আমি নিয়মিত পরামর্শ দিয়েছি। আবিদ খাঁন সাহেব তার নিজের ডেইরী ফার্মে তৈরী জৈব সার ব্যবহার করে উৎপাদিত ঘাসসহ অন্যান্য প্রাকৃতিক খাবার খাইয়ে গরুটিকে বড় করেছেন। করোনাকালীন এ সময়ে ষাঁড়টির ন্যায্য মুল্য পাবেন বলেও প্রত্যাশা করেন।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়