ফ্রান্সের নারী নির্মাতার হাতেই উঠলো এবার স্বর্ণপাম

আগের সংবাদ

দাম চড়া, বেচাকেনা জমেনি

পরের সংবাদ

রবীন্দ্রনাথের কবিতা ‘নির্ঝরের স্বপ্নভঙ্গ’ হয়ে উঠল গান

প্রকাশিত: জুলাই ১৮, ২০২১ , ৮:৩৪ পূর্বাহ্ণ আপডেট: জুলাই ১৮, ২০২১ , ৮:৩৪ পূর্বাহ্ণ

রবিঠাকুরের গান-ই তাকে জনপ্রিয়তা দিয়েছেন। বহুবার তিনি জানিয়েছেন, রবীন্দ্রনাথ তাঁকে প্রতি মুহূর্তে অনুপ্রেরণা যোগায় নতুন কিছু করার, নতুন উদ্যমে বেঁচে থাকার। তবে, রবীন্দ্রনাথের কবিতা যে গান হতে পারে তা কখনও ভাবেননি গায়িকা ইমন চক্রবর্তী। তাই প্রথমে একটা দোটানা থাকলেও গেয়েই ফেলেছেন। চলতি মাসের শেষে অর্থাৎ জুলাইতেই ‘ইমন চক্রবর্তী’ প্রোডাকশন প্রকাশ্যে আনবে গানটি। খবর হিন্দুস্তান টাইমসের।

‘নির্ঝরের স্বপ্নভঙ্গ’ কবিতাতেই সুর দিয়েছেন অগ্নিভ মুখোপাধ্যায়। তারই রেকর্ডিং হল সম্প্রতি। সে সম্পর্কে নিজের শ্রোতাদের উদ্দেশে ইমন জানান, ‘একটা ইউনিক কম্পোজিশন গাইলাম। পিন্টুদা, পিন্টু ঘটক অত্যন্ত গুণী মিউজিশিয়ান। আমাকে একদিন ফোন করে বললেন, অগ্নিভ একটা কম্পোজিশন ভেবেছে তোর জন্য। আমি তো প্রথমে শুনে ভেবেছিলাম, রবীন্দ্রনাথের কবিতাতে সুর, কীভাবে পারব আমি! খুব ভালো কাজ হয়েছে। এটা টিমওয়ার্ক। গৌতমদা রেকর্ড করেছেন। মিল্টনদা ভিডিয়োগ্রাফিতে রয়েছেন।’

আর অগ্নিভ জানান, রবীন্দ্রনাথের লেখার ইন্টারপ্রিটেশন নানা ভাবে করা যায়। ‘নির্ঝরের স্বপ্নভঙ্গ’ আমার খুব পছন্দের কবিতা। সেটাকেই সুর দিয়ে প্রেজেন্ট করার চেষ্টা করেছি। আর এটায় সুর দেওয়ার পর মনে হল এমন একজনকে দরকার যাঁর ইন্ডিয়ান ক্লাসিক্যালের ওপর দখল আছে, একটা দরাজ গলার প্রয়োজন ছিল। ইমনের ফ্যান তো আমি বরাবরের। তাই ভাবলাম উনি গাইলেই এটা তার যথার্থ মর্যাদা পাবে।

কিছুদিন আগেই সাত পাকে বাধা পরেছেন ইমন চক্রবর্তী এবং নীলাঞ্জন ঘোষ। দুই গান পাগল মানুষের একসঙ্গে হওয়ায় বেশ উপকারই হয়েছে মানুষের। । গত পয়লা বৈশাখে ইমন-নীলাঞ্জনের কাজ ‘সৃজন ছন্দে’ দেখেছেন দর্শক। সেটাই ছিল বিয়ের পর দম্পতির প্রথম কাজ। এরপর বিশাল ভরদ্বাজের কম্পোজিশন, গুলজারের লেখা ‘পানি পানি রে’ রিক্রিয়েট করেন তাঁরা। এবার থাকছে নতুন চমক।

ডি-এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়